• Fundamental ls of Remote Sensing (২)

    1. Did You Know
     1.1 Did You Know?
    আমাদের পাঁচটি ইন্দ্রিয়ের (দৃষ্টি, শ্রবণ, স্বাদ, গন্ধ, স্পর্শ) এর মধ্যে তিনটি "রিমোট সেন্সিং" এর রূপ হিসাবে বিবেচিত হতে পারে,যেখানে তথ্যের উত্সটি কিছুটা দূরে। অন্য দুজন সরাসরি তথ্যের উত্সের সাথে সরাসরি যোগাযোগের উপর নির্ভর করে - তারা কোনটি?

    1.2 Did You Know?
    "I've Gone Batty!" 
    জাহাজ এবং বাদুড় জন্য উভয় - যে রিমোট সেন্সিং, তার বিস্তৃত সংজ্ঞা, রেডিও পরীক্ষা করা, স্যাটেলাইট আবহাওয়া মানচিত্র, গতি রাডার, স্নাতকের ফটো, এবং সোনার অন্তর্ভুক্ত। হাসপাতালগুলি ক্যাট স্ক্যান সহ ইমেজিং প্রযুক্তি ব্যবহার করে,
    চৌম্বকীয় অনুরণন ইমেজিং (নরম টিস্যু 3D ইমেজিং), এবং আমাদের দেহ পরীক্ষা জন্য এক্স-রে। এই অ-অনধিকারমূলক রিমোট সেন্সিং পদ্ধতি সব উদাহরণ

    আপনি একটি অসিলোস্কোপ ব্যবহার করতে পারেন, একটি বিশেষ বৈদ্যুতিন ডিভাইস যা আপনি এখানে দেখেছেন বৈদ্যুতিন চৌম্বকীয় বিকিরণের তরঙ্গগুলির অনুরূপ তরঙ্গ প্রদর্শন করে,আপনার ভয়েসের তরঙ্গদৈর্ঘ্য এবং ফ্রিকোয়েন্সি নিদর্শনগুলি দেখতে।উচ্চ-পিচ শব্দগুলিতে সংক্ষিপ্ত তরঙ্গদৈর্ঘ্য এবং উচ্চ ফ্রিকোয়েন্সি রয়েছে।কম শব্দ বিপরীত হয়।বিজ্ঞানীরা বলেছেন যে পৃথিবী নিজেই খুব কম ফ্রিকোয়েন্সিতে কম্পন করে, যা মানুষের শ্রবণশ্রেণির অনেক নিচে শব্দ করে।... যে তরঙ্গদৈর্ঘ্য এবং ফ্রিকোয়েন্সি ধারণা ডপলার শিফট নামে কিছু পিছনে একটি গুরুত্বপূর্ণ নীতি,যা ব্যাখ্যা করে যে শব্দ এবং হালকা তরঙ্গগুলি সংকুচিত বা প্রসারিত বলে মনে হয় যদি তাদের উত্পাদিত বস্তুটি সেন্সরের সাথে তুলনা করে চলে ট্রেন বা রেস গাড়ি আমাদের দিকে এগিয়ে যাওয়ার সাথে সাথে আমাদের কান ক্রমান্বয়ে কম শব্দ বা ফ্রিকোয়েন্সি (সংক্ষিপ্ত তরঙ্গদৈর্ঘ্য) শুনতে পায় যতক্ষণ না এটি আমাদের না পৌঁছায়,বস্তুর মূল ফ্রিকোয়েন্সি যখন এটি প্রশস্ত হয়, তখন আরও ফ্রিকোয়েন্সি যেমন আরও দূরে সরে যায় ততক্ষণে  এই একই নীতিটি (আলোর ক্ষেত্রে প্রয়োগ করা হয়) জ্যোতির্বিজ্ঞানীরা ব্যবহার করেন যে তারাগুলি কীভাবে দ্রুত আমাদের থেকে দূরে চলেছে তা দেখতে (রেড শিফট)

    1.3 Did You Know? 
    Hue and saturation রঙের স্বতন্ত্র বৈশিষ্ট্য।হিউ আলোর তরঙ্গদৈর্ঘ্যকে বোঝায়,যাকে আমরা সাধারণত "color" বলি, যখন পরিপূর্ণতা ইঙ্গিত দেয় যে রঙটি কতটা খাঁটি,বা এর সাথে কতটা সাদা মিশ্রিত হয়। উদাহরণস্বরূপ, "pink "টিকে" red "এর কম স্যাচুরেটেড সংস্করণ হিসাবে বিবেচনা করা যেতে পারে।

    1.4 Did You Know?

    .sorry, no pot of gold at the end of this rainbow..." 
    .জলের ফোঁটাগুলি ক্ষুদ্র, পৃথক প্রজ হিসাবে কাজ করে। যখন সূর্যের আলো তাদের মধ্য দিয়ে যায়, তরঙ্গদৈর্ঘ্য অনুসারে উপাদান তরঙ্গদৈর্ঘ্য বিভিন্ন পরিমাণে বাঁকানো হয়। সূর্যের আলোতে পৃথক পৃথক রঙগুলি দৃশ্যমান করা হয় এবং একটি রংধনু ফলাফল হয়, এর ফলে চক্রের অভ্যন্তরীণ অংশে সংক্ষিপ্ত তরঙ্গদৈর্ঘ্য (ভায়োলেট, নীল) এবং বাহ্যিক চাপের সাথে দীর্ঘতর তরঙ্গদৈর্ঘ্য (কমলা, লাল) থাকে।
    ... যদি বায়ুমণ্ডলে তেজস্ক্রিয়তা ছড়িয়ে না পড়ে, তবে ছায়াগুলি অন্ধকারের বিভিন্ন ডিগ্রি না হয়ে জেট কালো হিসাবে উপস্থিত হবে। ছড়িয়ে ছিটিয়ে থাকা বায়ুমণ্ডলের নিজস্ব উজ্জ্বলতা তৈরি করে (সূর্যের আলোতে কণা দ্বারা ছড়িয়ে ছিটিয়ে থাকা আলো থেকে) যা ছায়ায় থাকা বস্তুগুলিকে আলোকিত করতে সহায়তা করে।

    1.5 Did You Know?
    "...now, here's something to 'reflect' on..."  

    ... আমরা যে রঙগুলি দেখেছি তা হ'ল এই বিকিরণ মিথস্ক্রিয়াগুলির সংমিশ্রণ (absorption, transmission, reflection/শোষণ, সংক্রমণ, প্রতিচ্ছবি), এবং প্রতিচ্ছবি প্রতিস্থাপিত হওয়ার প্রতিনিধিত্ব করে। সমস্ত দৃশ্যমান তরঙ্গদৈর্ঘ্য যদি কোনও বস্তু থেকে প্রতিবিম্বিত হয় তবে তা সাদা প্রদর্শিত হবে, অন্যদিকে সমস্ত দৃশ্যমান তরঙ্গদৈর্ঘ্যকে শোষণকারী কোনও বস্তু বর্ণহীন বা কালো দেখাবে।

    1.6 Did You Know?

    "...say 'Cheese'!..." 

    এ ক্যামেরা প্যাসিভ এবং সক্রিয় সেন্সর উভয়েরই একটি দুর্দান্ত উদাহরণ সরবরাহ করে। একটি উজ্জ্বল রৌদ্রোজ্জ্বল দিনের সময়, পর্যাপ্ত সূর্যের আলো লক্ষ্যগুলি আলোকিত করে এবং তারপরে ক্যামেরার লেন্সের প্রতিফলিত করে, যে ক্যামেরাটি কেবল সরবরাহিত বিকিরণটি রেকর্ড করে (প্যাসিভ মোড)। মেঘলা দিনে বা ঘরের অভ্যন্তরে, ক্যামেরার জন্য লক্ষ্যগুলি পর্যাপ্ত পরিমাণে রেকর্ড করার জন্য প্রায়শই পর্যাপ্ত সূর্যের আলো থাকে না।পরিবর্তে, লক্ষ্যগুলি আলোকিত করতে এবং সেগুলি থেকে সজ্জিত বিকিরণটি রেকর্ড করতে (সক্রিয় মোড) এটি একটি নিজস্ব শক্তি উত্স - একটি ফ্ল্যাশ ব্যবহার করে।

    ভ্রমণকারী যানবাহনের গতি মাপতে পুলিশ যে রাডার ব্যবহার করে তা সক্রিয় দূরবর্তী সংবেদনের ব্যবহার।রাডার ডিভাইসটি একটি গাড়ীর দিকে নির্দেশ করা হয়েছে,বিকিরণের ডাল নির্গত হয়,এবং যানবাহন থেকে এই রেডিয়েশনের প্রতিচ্ছবি সনাক্ত এবং সময়সীমা নির্ণয় করা হয়।ডালের বারবার নিঃসরণ এবং সংবর্ধনার মধ্যে সময়ের বিলম্ব গণনা করে গাড়ির গতি নির্ধারণ করা হয়।এটি খুব নির্ভুলভাবে গণনা করা যেতে পারে কারণ বিকিরণের গতি অনেক বেশি চলমান,বেশিরভাগ যানবাহনের চেয়ে অনেক দ্রুত ... আপনি যদি আলোর গতিতে গাড়ি চালাচ্ছেন না!
    ফটোগ্রাফিক ফিল্মে অত্যন্ত সূক্ষ্ম স্থানিক বিশদ রেকর্ড করার স্পষ্ট সুবিধা রয়েছে, যেহেতু পৃথক রূপালী হ্যালাইড অণুগুলি তাদের প্রতিবেশী অণুগুলির তুলনায় আলাদাভাবে হালকা সংবেদনশীলতা রেকর্ড করতে পারে। কিন্তু যখন বর্ণনামূলক এবং রেডিওমেট্রিক গুণাবলীর কথা আসে তখন ডিজিটাল সেন্সরগুলি ফিল্মকে ছাড়িয়ে যায়, চূড়ান্ত সূক্ষ্ম বর্ণালী ব্যান্ডগুলি (লক্ষ্যবস্তুর বর্ণালি 'ফিঙ্গারপ্রিন্টিংয়ের জন্য) ব্যবহার করে এবং উজ্জ্বলতার কয়েক হাজার স্তরের রেকর্ডিং করে


  • 0 comments:

    Post a Comment

    New Research

    Attention Mechanism Based Multi Feature Fusion Forest for Hyperspectral Image Classification.

    CBS-GAN: A Band Selection Based Generative Adversarial Net for Hyperspectral Sample Generation.

    Multi-feature Fusion based Deep Forest for Hyperspectral Image Classification.

    ADDRESS

    388 Lumo Rd, Hongshan, Wuhan, Hubei, China

    EMAIL

    contact-m.zamanb@yahoo.com
    mostofa.zaman@cug.edu.cn

    TELEPHONE

    #
    #

    MOBILE

    +8615527370302,
    +8807171546477