• Fundamental ls of Remote Sensing (3)

     Whiz Quiz and Answers 
    1.1 Whiz Quiz

    Can "remote sensing" employ anything other than electromagnetic radiation?    
    Page 

    1.1 হুইজ কুইজ - উত্তর
    যদিও 'রিমোট সেন্সিং' শব্দটি সাধারণত বৈদ্যুতিন চৌম্বকীয় বিকিরণের ব্যবহার অনুমান করে, 'দূরত্বে তথ্য অর্জন' এর আরও সাধারণ সংজ্ঞা, অন্যান্য রূপের শক্তিকে আটকায় না। শব্দ ব্যবহার একটি সুস্পষ্ট বিকল্প; সুতরাং আপনি দাবি করতে পারেন যে আপনার টেলিফোন কথোপকথনটি সত্যই 'রিমোট সেন্সিং'।

    1.2 Whiz Quiz 
    রিমোট সেন্সিংয়ের জন্য প্রথম প্রয়োজনীয়তা হ'ল একটি শক্তি উত্স যা লক্ষ্যকে আলোকিত করতে পারে। আপনি ভাবতে পারেন এমন বৈদ্যুতিন চৌম্বকীয় শক্তির সুস্পষ্ট উত্স কী? আপনি এই শক্তিটি সনাক্ত করতে ব্যক্তিগতভাবে কোন "রিমোট সেন্সিং ডিভাইস" ব্যবহার করেন?


    আলোর গতি 3x108 m/s হিসাবে ধরে নিন। যদি বৈদ্যুতিন চৌম্বক তরঙ্গের ফ্রিকোয়েন্সি 500,000 GHz (GHz = gigahertz = 109 m/s) হয় তবে এই বিকিরণের তরঙ্গদৈর্ঘ্য কত? আপনার উত্তরটি মাইক্রোমেটারে (µm) প্রকাশ করুন।

    1.2 Whiz Quiz - Answers
    উত্তর 1: তড়িৎ চৌম্বকীয় শক্তি এবং বিকিরণের সর্বাধিক সুস্পষ্ট উত্স হ'ল সূর্য। সূর্য পৃথিবী পৃষ্ঠের দূরবর্তী সংবেদনের অনেকের জন্য প্রাথমিক শক্তির উত্স সরবরাহ করে। আমরা মানুষ সূর্য থেকে বিকিরণ সনাক্ত করতে যে রিমোট সেন্সিং ডিভাইসটি ব্যবহার করি তা হ'ল আমাদের চোখ। হ্যাঁ, এগুলি দূরবর্তী সেন্সর হিসাবে বিবেচিত হতে পারে - এবং খুব ভাল - যেমন তারা সূর্য থেকে দৃশ্যমান আলো সনাক্ত করে, যা আমাদের দেখতে দেয়। অন্যান্য ধরণের আলো রয়েছে যা আমাদের কাছে অদৃশ্য। তবে পরে আরও


    উত্তর 2: তরঙ্গদৈর্ঘ্য এবং ফ্রিকোয়েন্সি মধ্যে সম্পর্কের জন্য সমীকরণটি ব্যবহার করে, আসুন 500,000 গিগাহার্টজ এর ফ্রিকোয়েন্সি বিকিরণের তরঙ্গদৈর্ঘ্যের গণনা করি।

    1.3 Whiz Quiz 
    বৈদ্যুতিন চৌম্বকীয় বর্ণালীটির ইনফ্রারেড অংশের দুটি অংশ রয়েছে: reflective and the emissive/প্রতিফলিত এবং স্বীকৃত। আপনি কি এই তরঙ্গদৈর্ঘ্যের ব্যাপ্তিগুলিতে ছবি তুলতে পারেন?


    1.3 Whiz Quiz - Answer


    হ্যা এবং না. কালো এবং সাদা পাশাপাশি ফোটোগ্রাফিক ছায়াছবি রয়েছে রঙ  emulsions/ইমালসন,যা ইনফ্রারেড ব্যান্ডের প্রতিফলিত অংশের প্রতি সংবেদনশীল এবং এগুলি বৈজ্ঞানিক ও শৈল্পিক উদ্দেশ্যেও ব্যবহৃত হয়।তবে এমসিসিভ ইনফ্রারেড (তাপ) সরাসরি রেকর্ড করতে কোনও ফটোগ্রাফিক ফিল্ম উপস্থিত নেই।যদি তারা তা করে থাকে তবে তাদের ঠান্ডা করতে হবে (এবং ব্যবহারের সময় খুব ঠান্ডা রাখতে হবে),যা খুব অযৌক্তিক হবে। তবে এমন অনেকগুলি বৈদ্যুতিন ডিভাইস রয়েছে যা তাপের ইনফ্রারেড চিত্রগুলি সনাক্ত এবং রেকর্ড করে।

    1.4 Whiz Quiz 

    ১. বেশিরভাগ রিমোট সেন্সিং সিস্টেম বর্ণালীতে ultraviolet and blue অংশে তরঙ্গদৈর্ঘ্য সনাক্ত এবং রেকর্ডিং এড়ান। কেন এটি হবে তা ব্যাখ্যা করুন। হয়
    ২. বর্ণালীটির দৃশ্যমান অংশে রিমোট সেন্সিংয়ের জন্য কিছু সেরা বায়ুমণ্ডলীয় অবস্থার কী হতে পারে বলে আপনি মনে করেন?

    1.4 Whiz Quiz - Answer

    n.t; Rayleigh scattering =তরঙ্গদৈর্ঘ্যের পরিবর্তন ছাড়াই একটি মাঝারি কণা দ্বারা আলোর বিচ্ছুরণ। এটি উদাহরণস্বরূপ, আকাশের নীল রঙের জন্য, যেহেতু নীল আলো লাল থেকে কিছুটা দক্ষতার সাথে ছড়িয়ে পড়ে

    1. বায়ুমণ্ডলে scattering and absorption/ছড়িয়ে পড়া এবং শোষণের কারণে অতিবেগুনী এবং নীল তরঙ্গ দৈর্ঘ্যের বিকিরণের সনাক্তকরণ এবং রেকর্ড করা  difficult উপরের বায়ুমণ্ডলে ওজোন গ্যাস তরঙ্গদৈর্ঘ্যের বেশিরভাগ অতিবেগুনী বিকিরণ প্রায় 0.25 মিমি থেকে কম absorbs/সংশ্লেষ করে। এই তরঙ্গদৈর্ঘ্যের নীচে অতিবেগুনী বিকিরণের ক্ষতিকারক প্রকৃতির কারণে এটি আমাদের এবং অন্যান্য বেশিরভাগ প্রাণীর পক্ষে একটি ইতিবাচক জিনিস। Rayleigh scattering/রায়লেহ বিচ্ছুরণ, যা তরঙ্গ দৈর্ঘ্যের চেয়ে তীব্রতর তরঙ্গদৈর্ঘ্যকে আরও তীব্রভাবে প্রভাবিত করে, অবশিষ্ট ইউভি বিকিরণ এবং সংক্ষিপ্ত দৃশ্যমান তরঙ্গ দৈর্ঘ্যের (অর্থাত নীল) দীর্ঘ তরঙ্গদৈর্ঘ্যের চেয়ে অনেক বেশি ছড়িয়ে ছিটিয়ে দেয়, যাতে এই শক্তিটির খুব সামান্যই পৌঁছতে এবং ইন্টারঅ্যাক্ট করতে সক্ষম হয় পৃথিবী পৃষ্ঠ সঙ্গে। প্রকৃতপক্ষে, নীল আলো লাল আলোর চেয়ে প্রায় 4 গুণ বেশি ছড়িয়ে ছিটিয়ে রয়েছে, যখন ইউভি আলো লাল আলোর চেয়ে 16 গুণ বেশি ছড়িয়ে পড়ে!

    ২. দুপুরের দিকে রোদ, শুকনো দিনে কোনও মেঘ না থাকায় এবং কোনও দূষণ দৃশ্যমান তরঙ্গদৈর্ঘ্যে দূরবর্তী সেন্সিংয়ের জন্য খুব ভাল হবে। দুপুরে সূর্যটি তার একেবারে সরাসরি ওভারহেড পয়েন্টে থাকবে, যা বিকিরণের ভ্রমণের দূরত্বকে কমিয়ে দেবে এবং তাই ছড়িয়ে পড়ার প্রভাবগুলি সর্বনিম্নে নামবে। মেঘমুক্ত শর্তগুলি নিশ্চিত করবে যে সেখানে অভিন্ন আলোকসজ্জা থাকবে এবং মেঘ থেকে কোনও ছায়া থাকবে না। শুষ্ক, দূষিত-মুক্ত পরিস্থিতি বিক্ষিপ্ত এবং শোষণকে হ্রাস করবে যা বায়ুমণ্ডলে জলের ফোঁটা এবং অন্যান্য কণার কারণে সংঘটিত হবে।

    1.5 Whiz Quiz 

    অর্ধচন্দ্র বা অর্ধ চাঁদ সহ একটি পরিষ্কার রাতে,এর রূপরেখা এবং চাঁদের অন্ধকার অংশের খুব সামান্য বিবরণ পাওয়া সম্ভব। আলো কোথা থেকে আসছে,যে চাঁদের অন্ধকার দিক আলোকিত করে?

    1.5 Whiz Quiz - Answer
    আলো সূর্যের উদ্ভব (অবশ্যই),পৃথিবীতে আঘাত করে,(চাঁদের অন্ধকার দিক) উপরে উঠে আসে এবং তারপরে পৃথিবীতে এবং আপনার চোখে ফিরে আসে। অনেক দীর্ঘ পথ - তাই না?

    1.6 Whiz Quiz 
    Is there a passive equivalent to the radar sensor? 
    রাডার সেন্সরের সমান (যাহার উপরে কিছু করা হয়/নিষ্ক্রিয়)প্যাসিভ আছে কি?

    1.6 Whiz Quiz - Answer 
    প্রকৃতপক্ষে. প্যাসিভ মাইক্রোওয়েভ রেডিওমিটার, উদাহরণস্বরূপ, একটি আলোকসজ্জা উত্স বহন করে না,পরিবর্তে প্রাকৃতিকভাবে নির্গত মাইক্রোওয়েভ শক্তি সনাক্তকরণের উপর নির্ভর করে। উদাহরণস্বরূপ, সামুদ্রিক তেল slicks/স্লিকস সনাক্তকরণ, সনাক্তকরণ এবং পরিমাপের জন্য এই জাতীয় সরঞ্জাম ব্যবহার করা যেতে পারে।

    1.7 Whiz Quiz 


    ১. আপনি যদি বিশিষ্ট (e.g. maple/বৃক্ষবিশেষ, birch/ভুজগাছ) ম্যাপ করতে চান, এবং গ্রীষ্মে দূরবর্তী সেন্সিং ডেটা ব্যবহার করে কোন বুনো গাছের গাছ (যেমন পাইন, ফার, স্প্রস)এটি সম্পর্কে সবচেয়ে ভাল উপায় কী হবে এবং কেন? আপনার উত্তরটি ব্যাখ্যা করতে সহায়তা করতে এই দুটি বিভাগের বর্ণালী প্রতিক্রিয়া নিদর্শনগুলিতে চিত্রিত প্রতিফলন কার্ভগুলি ব্যবহার করুন।২. প্রতিটি চিত্র পৃথকভাবে পরীক্ষা করার বিপরীতে রঙের চিত্র হিসাবে বিভিন্ন তরঙ্গদৈর্ঘ্য ব্যাপ্তি বা চ্যানেলগুলি প্রদর্শন করার সুবিধা কী হবে?

    1.7 Whiz Quiz - Answer 

    ১. যেহেতু উভয় প্রকারের গাছ খালি চোখে সবুজ বর্ণের ছায়া হিসাবে দেখা দেবে,
    বর্ণালী দৃশ্যমান অংশ ব্যবহার করে চিত্রাবলী (বা ফটোগ্রাফি) দরকারী না হতে পারে।গাছের মুকুট আকার বা আকারের উপর ভিত্তি করে বায়বীয় ফটোগ্রাফ থেকে বিভিন্ন ধরণের পার্থক্য করার চেষ্টা করাও কঠিন হতে পারে, বিশেষত যখন গাছের প্রকারগুলি মিলে যায়। দুই প্রকারের প্রতিচ্ছবি বক্ররেখার দিকে তাকিয়ে, এটি স্পষ্ট যে দৃশ্যমান তরঙ্গদৈর্ঘ্যের যে কোনও একটি ব্যবহার করে তাদের পার্থক্য করা কঠিন। তবে নিকটে-ইনফ্রারেডে, যদিও উভয় ধরণের ঘটনা বিকিরণের একটি উল্লেখযোগ্য অংশ প্রতিফলিত করে, তারা পরিষ্কারভাবে পৃথকযোগ্য। সুতরাং, একটি রিমোট সেন্সিং সিস্টেম, যেমন কালো এবং সাদা ইনফ্রারেড ফিল্ম, যা প্রায় 0.8 মিমি তরঙ্গদৈর্ঘ্যের প্রায় ইনফ্রারেড প্রতিবিম্ব সনাক্ত করে 

    ২. বিভিন্ন তরঙ্গ দৈর্ঘ্যের প্রতিনিধিত্বমূলক চিত্রের বিভিন্ন চ্যানেলকে একত্রিত করে, আমরা বিভিন্ন চ্যানেলের মধ্যে প্রতিচ্ছবিগুলির সংমিশ্রণগুলি সনাক্ত করতে সক্ষম হতে পারি যা এমন বৈশিষ্ট্যগুলিকে হাইলাইট করে যা আমরা অন্যথায় দেখতে সক্ষম হব না, যদি আমরা একবারে কেবল একটি চ্যানেল পরীক্ষা করি। অতিরিক্তভাবে, এই সংমিশ্রণগুলি রঙের সূক্ষ্ম প্রকরণ হিসাবে প্রকাশ করতে পারে (যার জন্য আমাদের চোখ আরও সংবেদনশীল),
    ধূসর সুরে পরিবর্তনের পরিবর্তে যেমন একবারে কেবল একটি চিত্র পরীক্ষা করার সময় দেখা যাবে।

  • 0 comments:

    Post a Comment

    New Research

    Attention Mechanism Based Multi Feature Fusion Forest for Hyperspectral Image Classification.

    CBS-GAN: A Band Selection Based Generative Adversarial Net for Hyperspectral Sample Generation.

    Multi-feature Fusion based Deep Forest for Hyperspectral Image Classification.

    ADDRESS

    388 Lumo Rd, Hongshan, Wuhan, Hubei, China

    EMAIL

    contact-m.zamanb@yahoo.com
    mostofa.zaman@cug.edu.cn

    TELEPHONE

    #
    #

    MOBILE

    +8615527370302,
    +8807171546477