• Morphology (biology)

    Morphology (biology)


    Image result for morphology (biology)


    মরফোলজি জীববিদ্যার একটি শাখা যা জীবের ফর্ম এবং কাঠামো এবং তাদের নির্দিষ্ট কাঠামোগত বৈশিষ্ট্যগুলির অধ্যয়ন নিয়ে কাজ করে। 

    এর মধ্যে বাহ্যিক উপস্থিতির দিকগুলি ( আকৃতি , গঠন , রঙ , প্যাটার্ন , আকার ), অর্থাত্ বাহ্যিক রূপবিজ্ঞান (বা আইডোনমি ), পাশাপাশি হাড় এবং অঙ্গগুলির অভ্যন্তরীণ অংশগুলির গঠন এবং কাঠামো , যেমন অভ্যন্তরীণ রূপবিজ্ঞান (বা শারীরবৃত্তির ) অন্তর্ভুক্ত রয়েছে । এটি দেহবিজ্ঞানের বিপরীতে যা মূলত ফাংশন নিয়ে কাজ করে। রূপচর্চা জীব বিজ্ঞানের একটি শাখা যা কোনও জীব বা ট্যাক্সনের স্থূল কাঠামো এবং এর উপাদানগুলির অংশগুলির অধ্যয়ন নিয়ে কাজ করে ।

    Divisions of morphology

    1. তুলনামূলক আকারবিজ্ঞান হ'ল জীবের দেহের পরিকল্পনার মধ্যে কাঠামোগুলির পঙ্গুগুলির নিদর্শনগুলির বিশ্লেষণ, এবং শ্রেণিবিন্যাসিক শ্রেণিবিন্যাসের ভিত্তি গঠন করে।
    2. ফাংশনাল মরফোলজি হ'ল রূপবিজ্ঞানের বৈশিষ্ট্যগুলির গঠন এবং কার্যকারিতার মধ্যে সম্পর্কের অধ্যয়ন।
    3. পরীক্ষামূলক মুরফোলজি হ'ল পরীক্ষামূলক অবস্থার অধীনে জীবের মরফোলজির উপর বাহ্যিক কারণগুলির প্রভাবগুলির অধ্যয়ন, যেমন জেনেটিক মিউটেশনের প্রভাব।
    4. " অ্যানাটমি " হ'ল " মরফোলজির একটি শাখা যা জীবের কাঠামো নিয়ে কাজ করে "।
    5. পলিমার  এবং রিবোনিউক্লিক অ্যাসিড ( আরএনএ ) এর মতো যৌগিক অণুগুলির কাঠামোর বর্ণনা দেওয়ার জন্য ইংরেজীভাষী দেশগুলিতে মলিকুলার মরফোলজি একটি শব্দ ব্যবহৃত হয় ।
    6. গ্রস মরফোলজি বলতে কোনও জীবের গঠন ও কাঠামোর সাধারণ বিবরণ হিসাবে একটি জীবের সম্মিলিত কাঠামোকে বোঝায়, কোনও কাঠামো নির্দিষ্ট করে না রেখে তার সমস্ত কাঠামোকে বিবেচনা করে।

    Morphology and classification

    বেশিরভাগ taxa/ট্যাক্স মরফোলজিকভাবে অন্য ট্যাক্সার চেয়ে পৃথক হয়। সাধারণত, ঘনিষ্ঠভাবে সম্পর্কিত ট্যাক্সি আরও দূরের সম্পর্কিত সম্পর্কিতগুলির চেয়ে অনেক কম পার্থক্যযুক্ত তবে এর ব্যতিক্রম রয়েছে। ক্রিপটিক প্রজাতি হ'ল এমন প্রজাতি যা দেখতে খুব মিল, বা সম্ভবত বাহ্যিকভাবে অভিন্ন, তবে প্রজননক্রমে বিচ্ছিন্ন  বিপরীতভাবে, কখনও কখনও সম্পর্কিত নয় এমন ট্যাক্সা রূপান্তরিত বিবর্তন বা এমনকি নকলকরণের ফলস্বরূপ একই চেহারা অর্জন করে । এছাড়াও, কোনও প্রজাতির মধ্যে রূপচর্চাগত পার্থক্য থাকতে পারে যেমন অ্যাপোইকা ফ্ল্যাভিসিমা যেখানে রাণী শ্রমিকদের চেয়ে উল্লেখযোগ্যভাবে ছোট smaller রূপচর্চা সংক্রান্ত তথ্যের উপর নির্ভর করার সাথে আরও একটি সমস্যা হ'ল দুটি স্বতন্ত্র প্রজাতি হিসাবে রূপকভাবে বলতে গেলে যা প্রদর্শিত হতে পারে তা বাস্তবে প্রদর্শিত হতে পারেডিএনএ বিশ্লেষণ একটি একক প্রজাতি হতে। এই পার্থক্যের তাত্পর্যটি অ্যালোমেট্রিক ইঞ্জিনিয়ারিং ব্যবহারের মাধ্যমে পরীক্ষা করা যেতে পারে যেখানে একটি বা উভয় প্রজাতি অন্য প্রজাতির ফিনোকপিতে চালিত হয়।

    প্রজাতির মধ্যে বৈশিষ্ট্য / বৈশিষ্ট্যগুলির মধ্যে রূপবিজ্ঞানের মূল্যায়নের সাথে সম্পর্কিত একটি পদক্ষেপের শর্তগুলির একটি মূল্যায়ন অন্তর্ভুক্ত: হোমোলজি এবং হোমোপ্লাজি । বৈশিষ্ট্যগুলির মধ্যে হোমোলজি ইঙ্গিত দেয় যে এই বৈশিষ্ট্যগুলি একটি সাধারণ পূর্বপুরুষ থেকে প্রাপ্ত। [8] বিকল্পভাবে, বৈশিষ্ট্যগুলির মধ্যে হোমোপ্লাজি সেগুলি বর্ণনা করে যা একে অপরের সাথে সাদৃশ্যযুক্ত হতে পারে তবে সমান্তরাল বা অভিজাত বিবর্তনের মাধ্যমে স্বাধীনভাবে উদ্ভূত হয় ।

    মাইক্রোস্কোপির আবিষ্কার এবং বিকাশ উচ্চ স্থানিক এবং স্থায়ী উভয় রেজোলিউশনের সাহায্যে 3-ডি সেল মরফোলজির পর্যবেক্ষণকে সক্ষম করে। একটি জটিল সিস্টেম দ্বারা নিয়ন্ত্রিত এই কোষের আকারবিজ্ঞানের গতিশীল প্রক্রিয়াগুলি প্রতিরোধ ক্ষমতা এবং আক্রমণাত্মক প্রতিক্রিয়াগুলির মতো বিভিন্ন গুরুত্বপূর্ণ জৈবিক প্রক্রিয়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। [10] [11]
  • 0 comments:

    Post a Comment

    New Research

    Attention Mechanism Based Multi Feature Fusion Forest for Hyperspectral Image Classification.

    CBS-GAN: A Band Selection Based Generative Adversarial Net for Hyperspectral Sample Generation.

    Multi-feature Fusion based Deep Forest for Hyperspectral Image Classification.

    ADDRESS

    388 Lumo Rd, Hongshan, Wuhan, Hubei, China

    EMAIL

    contact-m.zamanb@yahoo.com
    mostofa.zaman@cug.edu.cn

    TELEPHONE

    #
    #

    MOBILE

    +8615527370302,
    +8807171546477