• Fundamental ls of Remote Sensing (1)

    1. Introduction to Fundamentals

     1.1 What is Remote Sensing? 

    তো, রিমোট সেন্সিং ঠিক কী? এই টিউটোরিয়ালটির উদ্দেশ্যে, আমরা নিম্নলিখিত সংজ্ঞাটি ব্যবহার করব:
    ""রিমোট সেন্সিং হ'ল প্রকৃতির সাথে যোগাযোগ না করেই পৃথিবীর পৃষ্ঠ সম্পর্কে তথ্য অর্জনের বিজ্ঞান (এবং কিছুটা হলেও শিল্প)। এটি সেন্সিং এবং রেকর্ডিং দ্বারা প্রতিবিম্বিত বা নির্গত শক্তি এবং প্রক্রিয়াজাতকরণ, বিশ্লেষণ করে এবং সেই তথ্য প্রয়োগ করে করা হয়। ""

    রিমোট সেন্সিংয়ের বেশিরভাগ ক্ষেত্রে, প্রক্রিয়াটি ঘটনার রেডিয়েশন এবং আগ্রহের লক্ষ্যগুলির মধ্যে একটি  interaction/মিথস্ক্রিয়া জড়িত। নীচের সাতটি উপাদান জড়িত রয়েছে এমন ইমেজিং সিস্টেমের ব্যবহার দ্বারা এটি উদাহরণস্বরূপ। দ্রষ্টব্য, তবে যে রিমোট সেন্সিংটিতে নির্গত শক্তি সেন্সিং এবং নন-ইমেজিং সেন্সরগুলির ব্যবহার অন্তর্ভুক্ত


    1.  শক্তি উত্স বা  Illumination আলোকসজ্জা (A) - দূরবর্তী সংবেদনের জন্য প্রথম প্রয়োজনীয়তা হ'ল একটি শক্তির উত্স থাকে যা আগ্রহের লক্ষ্যকে  electromagnetic energy /বৈদ্যুতিন চৌম্বকীয় শক্তি আলোকিত করে বা সরবরাহ করে।
    2.  Radiation and the Atmosphere/বিকিরণ এবং বায়ুমণ্ডল (B) - শক্তি যেমন তার উত্স থেকে লক্ষ্য পর্যন্ত ভ্রমণ করে, এটি যোগাযোগ করবে এবং এটি যে পরিবেশের মধ্য দিয়ে যায় তার সাথে যোগাযোগ করবে। শক্তিটি লক্ষ্য থেকে সেন্সরের দিকে ভ্রমণ করার পরে এই  interaction/মিথস্ক্রিয়াটি দ্বিতীয়বার সংঘটিত হতে পারে 

     3. Interaction with the Target (C)/ লক্ষ্য (C) এর সাথে মিথস্ক্রিয়া - একবার শক্তি বায়ুমণ্ডলের মধ্য দিয়ে লক্ষ্য পৌঁছানোর পরে লক্ষ্য এবং রেডিয়েশন উভয়ের বৈশিষ্ট্যের উপর নির্ভর করে লক্ষ্যটির সাথে যোগাযোগ করে。

    ৪. Recording of Energy by the Sensor (D)/সেন্সর দ্বারা শক্তির রেকর্ডিং (D) - শক্তিটি লক্ষ্য দ্বারা বিচ্ছুরিত হওয়ার পরে, বা বের হওয়ার পরে, আমাদের তড়িৎ চৌম্বকীয় বিকিরণ সংগ্রহ এবং রেকর্ড করার জন্য একটি সেন্সর (দূরবর্তী - লক্ষ্যের সংস্পর্শে নেই) প্রয়োজন।

    5. Transmission, Reception, and Processing (E)/ সংক্রমণ, অভ্যর্থনা এবং প্রক্রিয়াকরণ (E) - সেন্সর দ্বারা রেকর্ডকৃত শক্তিটি প্রায়শই বৈদ্যুতিন আকারে, একটি গ্রহণযোগ্য ও প্রসেসিং স্টেশনে স্থানান্তরিত করতে হয় যেখানে ডেটা একটি চিত্র (হার্ডকপি এবং / বা ডিজিটাল) রূপান্তরিত হয়।

    6. Interpretation and Analysis (F)-ব্যাখ্যা এবং বিশ্লেষণ (F) - প্রক্রিয়াযুক্ত চিত্রটি আলোকিত হয়েছিল এমন লক্ষ্য সম্পর্কে তথ্য আহরণের জন্য visually and/or digitally or electronically/দৃষ্টি, এবং / বা ডিজিটালি বা বৈদ্যুতিনভাবে ব্যাখ্যা করা হয়।
    7.Application (G) আবেদনপত্র (G) - রিমোট সেন্সিং প্রক্রিয়া চূড়ান্ত উপাদান অর্জিত হয় যখন আমরা তথ্য প্রয়োগ করি লক্ষ্যটিকে আরও ভালভাবে বুঝতে পারি, কিছু নতুন তথ্য প্রকাশ করার জন্য আমরা লক্ষ্য সম্পর্কিত চিত্রাবলী থেকে বের করতে সক্ষম হয়েছি, বা  নির্দিষ্ট সমস্যা সমাধানে সাহায্য করে।

    এই সাতটি উপাদান রিমোট সেন্সিং প্রক্রিয়া শুরু থেকে শেষ পর্যন্ত সমন্বিত। আমরা এই টিউটোরিয়ালটির পাঁচটি অধ্যায়ে ক্রমান্বয়ে ক্রমে সমস্তটি কভার করব, আমরা যেমন শিখেছি তথ্যের উপর নির্ভর করে। 

     1.2 Electromagnetic Radiation

    পূর্ববর্তী বিভাগে যেমনটি উল্লেখ করা হয়েছিল, দূরবর্তী সংবেদনের জন্য প্রথম প্রয়োজনীয়তাটি লক্ষ্য আলোকিত করার জন্য একটি শক্তির উত্স হওয়া (যদি না সংবেদিত শক্তি লক্ষ্য দ্বারা নির্গত হয়)। এই শক্তি বৈদ্যুতিন চৌম্বকীয় বিকিরণের আকারে।




    সমস্ত বৈদ্যুতিন চৌম্বকীয় বিকিরণের মৌলিক বৈশিষ্ট্য রয়েছে এবং তরঙ্গ তত্ত্বের মূল বিষয়গুলি অনুসারে অনুমানযোগ্য আচরণ করে। বৈদ্যুতিন চৌম্বকীয় বিকিরণ একটি electrical field(E)/বৈদ্যুতিক ক্ষেত্র (E) নিয়ে গঠিত যা বিকিরণটি যে দিকে দিকে যাত্রা করছে তার দিকে লম্বাকার দিকে এবং বৈদ্যুতিক ক্ষেত্রের ডান কোণগুলিতে magnetic field (M)/চৌম্বকীয় ক্ষেত্র (M) ভিত্তিক পরিবর্তিত হয়। এই দুটি ক্ষেত্রই আলোর গতিতে ভ্রমণ করে (C)।


    electromagnetic radiation/তড়িৎ চৌম্বকীয় বিকিরণের দুটি বৈশিষ্ট্য রিমোট সেন্সিং বোঝার জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ। এগুলি wavelength and frequency তরঙ্গদৈর্ঘ্য এবং ফ্রিকোয়েন্সি।


    wavelength/তরঙ্গদৈর্ঘ্য হ'ল এক wave cycle/তরঙ্গ চক্রের দৈর্ঘ্য, যা ক্রমাগত তরঙ্গ ক্রেস্ট/শীর্স্থানগুলির মধ্যে দূরত্ব হিসাবে পরিমাপ করা যেতে পারে। তরঙ্গদৈর্ঘ্য সাধারণত  Greek letter lambda (λ). Wavelength is measured in metres (m) or some factor of metres such as nanometres (nm, 10-9 metres), micrometres (µm, 10-6 metres) (µm, 10-6 metres) or centimetres (cm, 10-2 metres)। ফ্রিকোয়েন্সি সময় প্রতি ইউনিট একটি নির্দিষ্ট পয়েন্ট উত্তীর্ণ একটি তরঙ্গ cycles  সংখ্যা বোঝায়। ফ্রিকোয়েন্সি সাধারণত  hertz (Hz) প্রতি সেকেন্ডে একটি cycle per second  এবং  multiples of hertz কে পরিমাপ করা হয়।

    Wavelength and frequency  নিম্নলিখিত সূত্র দ্বারা সম্পর্কিত:

    সুতরাং, দু'জন একে অপরের সাথে বিপরীতভাবে সম্পর্কিত। তরঙ্গদৈর্ঘ্য যত কম হবে তত বেশি ফ্রিকোয়েন্সি। তরঙ্গদৈর্ঘ্য যত দীর্ঘ হবে, ফ্রিকোয়েন্সি তত কম। রিমোট সেন্সিং ডেটা থেকে নিষ্কাশনের তথ্যটি বোঝার জন্য তরঙ্গদৈর্ঘ্য এবং ফ্রিকোয়েন্সি অনুযায়ী বৈদ্যুতিন চৌম্বকীয় বিকিরণের বৈশিষ্ট্যগুলি বোঝা গুরুত্বপূর্ণ। এরপরে আমরা ঠিক সেই উদ্দেশ্যে যেভাবে বৈদ্যুতিন চৌম্বকীয় বিকিরণকে শ্রেণিবদ্ধ করেছি তা পরীক্ষা করব।

    1.3 The Electromagnetic Spectrum 
    তড়িৎ চৌম্বকীয় বর্ণালী সংক্ষিপ্ত তরঙ্গদৈর্ঘ্য (গামা এবং এক্স-রে সহ) থেকে দীর্ঘ তরঙ্গদৈর্ঘ্য (মাইক্রোওয়েভ এবং সম্প্রচারিত রেডিও তরঙ্গ সহ) পর্যন্ত রয়েছে। বৈদ্যুতিন চৌম্বকীয় বর্ণালী বিভিন্ন অঞ্চল রয়েছে যা দূরবর্তী সংবেদনের জন্য দরকারী।
                                                                                                                                      

    বেশিরভাগ উদ্দেশ্যে, বর্ণালীর অতিবেগুনী বা UV অংশের সংক্ষিপ্ততর তরঙ্গদৈর্ঘ্য রয়েছে যা দূরবর্তী সংবেদনের জন্য ব্যবহারিক। এই বিকিরণটি দৃশ্যমান তরঙ্গ দৈর্ঘ্যের ভায়োলেট অংশের ঠিক বাইরে, সুতরাং এর নাম। কিছু পৃথিবী পৃষ্ঠের উপকরণ, প্রাথমিকভাবে পাথর এবং খনিজগুলি/Earth surface materials, primarily rocks and minerals, UV বিকিরণের দ্বারা আলোকিত হলে fluoresce or emit visible ligh/ফ্লোরোসেস বা দৃশ্যমান আলো নির্গত করে।


    আমাদের চোখ - আমাদের "রিমোট সেন্সর" - যে আলো সনাক্ত করতে পারে তা visible spectrum/দৃশ্যমান বর্ণালীটির একটি অংশ। স্পেকট্রামের বাকী অংশের তুলনায় দৃশ্যমান অংশটি কতটা ছোট তা স্বীকৃতি দেওয়া গুরুত্বপূর্ণ। আমাদের চারপাশে প্রচুর বিকিরণ রয়েছে যা আমাদের চোখের কাছে "অদৃশ্য" তবে অন্যান্য দূরবর্তী সংবেদনের যন্ত্র দ্বারা সনাক্ত করা যায় এবং আমাদের সুবিধার জন্য ব্যবহৃত হয়। দৃশ্যমান তরঙ্গদৈর্ঘ্যগুলি প্রায় 0.4 থেকে 0.7 µm পর্যন্ত বিস্তৃত থাকে। দীর্ঘতম দৃশ্যমান তরঙ্গদৈর্ঘ্য লাল এবং সবচেয়ে সংক্ষিপ্ততম বেগুনি। বর্ণালীটির দৃশ্যমান অংশ থেকে আমরা নির্দিষ্ট রঙ হিসাবে যা দেখি তার সাধারণ তরঙ্গ দৈর্ঘ্য নীচে তালিকাভুক্ত করা হয়েছে। এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে বর্ণের একমাত্র অংশটি আমরা রঙের ধারণার সাথে সংযুক্ত করতে পারি।



    নীল, সবুজ এবং লাল হল দৃশ্যমান বর্ণালীগুলির প্রাথমিক রঙ বা তরঙ্গদৈর্ঘ্য। এগুলি এরূপ হিসাবে সংজ্ঞায়িত করা হয়েছে কারণ অন্য দুটি থেকে কোনও একক প্রাথমিক রঙ তৈরি করা যায় না, তবে নীল, সবুজ এবং লালকে বিভিন্ন অনুপাতে একত্রিত করে অন্য সমস্ত রঙ গঠন করা যেতে পারে। যদিও আমরা সূর্যের আলোকে অভিন্ন বা একজাতীয় রঙ হিসাবে দেখি তবে এটি মূলত বর্ণালীর অতিবেগুনী, দৃশ্যমান এবং ইনফ্রারেড অংশে বিভিন্ন তরঙ্গদৈর্ঘ্যের বিকিরণের সমন্বয়ে গঠিত। এই বিকিরণের দৃশ্যমান অংশটি তার উপাদান রঙগুলিতে প্রদর্শিত হতে পারে যখন সূর্যালোক একটি প্রিজমের মধ্য দিয়ে যায়, যা তরঙ্গদৈর্ঘ্য অনুসারে পৃথক পরিমাণে আলোকে বাঁকায়।
    আগ্রহের বর্ণালীটির পরবর্তী অংশটি হল ইনফ্রারেড (IR) অঞ্চল যা তরঙ্গদৈর্ঘ্যের পরিসীমা প্রায় 0.7 µm থেকে 100 µm পর্যন্ত জুড়ে - দৃশ্যমান অংশের চেয়ে 100 গুণ বেশি প্রশস্ত! ইনফ্রারেড অঞ্চলকে তাদের বিকিরণের বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে দুটি বিভাগে বিভক্ত করা যেতে পারে - প্রতিফলিত আইআর এবং নির্গত বা তাপীয় আইআর। প্রতিবিম্বিত আইআর অঞ্চলে বিকিরণ দৃশ্যমান অংশের তেজস্ক্রিয়তার সাথে খুব একইভাবে দূরবর্তী সংবেদনের উদ্দেশ্যে ব্যবহৃত হয়। প্রতিবিম্বিত আইআর প্রায় 0.7 µm থেকে 3.0 µm পর্যন্ত তরঙ্গদৈর্ঘ্যকে কভার করে। তাপীয় IR অঞ্চল visible and reflected IR অংশগুলির তুলনায় একেবারে পৃথক, কারণ এই শক্তিটি মূলত তাপের আকারে পৃথিবীর পৃষ্ঠ থেকে নির্গত বিকিরণ। thermal IR  প্রায় 3.0 µm থেকে 100 µm পর্যন্ত তরঙ্গদৈর্ঘ্যকে কভার করে।


    রিমোট সেন্সিংয়ের জন্য সাম্প্রতিক আগ্রহের বর্ণালীটির অংশটি হ'ল মাইক্রোওয়েভ অঞ্চলটি প্রায় 1 মিমি থেকে 1 মিটার পর্যন্ত। এটি দূরবর্তী সেন্সিংয়ের জন্য ব্যবহৃত দীর্ঘতম তরঙ্গদৈর্ঘ্যকে কভার করে। সংক্ষিপ্ত তরঙ্গদৈর্ঘ্যের তাপীয় ইনফ্রারেড অঞ্চলের অনুরূপ বৈশিষ্ট্য রয়েছে যখন রেডিও সম্প্রচারের জন্য ব্যবহৃত তরঙ্গদৈর্ঘ্যের দৈর্ঘ্যের তরঙ্গদৈর্ঘ্যের কাছে পৌঁছায়। এই অঞ্চলের বিশেষ প্রকৃতি এবং কানাডায় দূরবর্তী সংবেদনের জন্য এর গুরুত্বের কারণে,টিউটোরিয়ালটির একটি সম্পূর্ণ অধ্যায় (অধ্যায় 3)নিবেদিত মাইক্রোওয়েভ সেন্সিন

    1.4 Interactions with the Atmosphere 

    দূরবর্তী সেন্সিংয়ের জন্য ব্যবহৃত বিকিরণগুলি পৃথিবীর উপরিভাগে পৌঁছানোর আগে এটি পৃথিবীর বায়ুমণ্ডলের কিছু দূরত্বে ভ্রমণ করতে হয়েছিল। বায়ুমণ্ডলের কণা এবং গ্যাসগুলি আগত আলো এবং বিকিরণকে প্রভাবিত করতে পারে। এই প্রভাবগুলি বিক্ষিপ্তকরণ এবং শোষণের প্রক্রিয়াগুলির কারণে ঘটে

    বায়ুমণ্ডলে উপস্থিত কণা বা বৃহত গ্যাসের অণুগুলি যখন ইলেক্ট্রোম্যাগনেটিক বিকিরণকে তার আসল পথ থেকে পুনঃনির্দেশিত করে তখন তার সাথে যোগাযোগ করে এবং ছড়িয়ে পড়ে ঘটা কতটা বিক্ষিপ্ত হয় তা নির্ভর করে বিকিরণের তরঙ্গদৈর্ঘ্য, কণা বা গ্যাসের প্রাচুর্য এবং বায়ুমণ্ডলের মধ্য দিয়ে বিকিরণের যে দূরত্বটি বহন করে তা সহ বিভিন্ন কারণের উপর নির্ভর করে। এখানে তিন (3) ধরণের বিস্তৃতি ঘটে যা ঘটে




    Rayleigh scattering/রেলেহ বিচ্ছুরণ ঘটে যখন কণাগুলি বিকিরণের তরঙ্গ দৈর্ঘ্যের তুলনায় খুব ছোট হয়। এগুলি ধুলার ছোট দাগ বা নাইট্রোজেন এবং অক্সিজেন অণুর মতো কণা হতে পারে। Rayleigh scattering-র ফলে দীর্ঘতর তরঙ্গদৈর্ঘ্যের চেয়ে আরও কম ক্ষুদ্রতর তরঙ্গদৈর্ঘ্য শক্তি বিচ্ছুরিত হয়। রায়লে ছড়িয়ে ছিটিয়ে থাকা উপরের বায়ুমণ্ডলে প্রভাবশালী ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রক্রিয়া। দিনের বেলা আকাশটি "নীল" প্রদর্শিত হয় এই ঘটনার কারণেই। সূর্যের আলো বায়ুমণ্ডল দিয়ে যাওয়ার সাথে সাথে দৃশ্যমান বর্ণালীগুলির সংক্ষিপ্ত তরঙ্গদৈর্ঘ্য (অর্থাত্ নীল) অন্যান্য (দীর্ঘতর) দৃশ্যমান তরঙ্গদৈর্ঘ্যের চেয়ে বেশি ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। সূর্যোদয় এবং সূর্যাস্তের সময় আলোকে মধ্যাহ্নের চেয়ে বায়ুমণ্ডলের মধ্য দিয়ে আরও বেশি দূরত্বে ভ্রমণ করতে হয় এবং সংক্ষিপ্ত তরঙ্গদৈর্ঘ্যের বিস্তৃতি আরও সম্পূর্ণ হয়; এটি বায়ুমণ্ডলে প্রবেশ করার জন্য দীর্ঘ তরঙ্গদৈর্ঘ্যের বৃহত্তর অনুপাতকে ছেড়ে দেয়।

    Mie scattering/মাই বিচ্ছুরণ ঘটে যখন কণাগুলি বিকিরণের তরঙ্গদৈর্ঘ্যের প্রায় একই আকারের হয়। ধূলা, পরাগ, ধোঁয়া এবং জলীয় বাষ্প মাই বিচ্ছুরণের সাধারণ কারণ যা Rayleigh scattering পড়া দ্বারা প্রভাবিতদের চেয়ে দীর্ঘ তরঙ্গদৈর্ঘ্যকে প্রভাবিত করে। মাই বিচ্ছুরণ  বেশিরভাগ বায়ুমণ্ডলের নীচের অংশে ঘটে যেখানে বৃহত্তর কণা প্রচুর পরিমাণে থাকে এবং মেঘের পরিস্থিতি মেঘাচ্ছন্ন হওয়ার সময় আধিপত্য বিস্তার করে।


    চূড়ান্তভাবে ছড়িয়ে ছিটিয়ে থাকা ব্যবস্থাকে গুরুত্বহীন scattering/ অবক্ষেপণ বলে। এটি তখন ঘটে যখন কণাগুলি বিকিরণের তরঙ্গদৈর্ঘ্যের চেয়ে অনেক বড়। জলের ফোঁটা এবং ধূলিকণার বড় কণা এই ধরণের ছড়িয়ে পড়ার কারণ হতে পারে। সমস্ত তরঙ্গদৈর্ঘ্য সমানভাবে ছড়িয়ে ছিটিয়ে থাকা থেকে এই নির্বাচনটি ছড়িয়ে ছিটিয়ে ছড়িয়ে পড়ে Non এই ধরণের ছড়িয়ে পড়া কুয়াশা এবং মেঘকে আমাদের চোখে সাদা দেখা দেয় কারণ নীল, সবুজ এবং লাল আলো সমস্তগুলি প্রায় সমান পরিমাণে ছড়িয়ে ছিটিয়ে থাকে (নীল সবুজ লাল আলো = সাদা আলো) (blue green red light = white light)

    বৈদ্যুতিন চৌম্বকীয় বিকিরণ বায়ুমণ্ডলের সাথে মিথস্ক্রিয়া করলে কাজের অন্য প্রধান প্রক্রিয়া শোষণ হয়। বিক্ষিপ্ত বিপরীতে, এই ঘটনাটি বায়ুমণ্ডলে অণুগুলিকে বিভিন্ন তরঙ্গদৈর্ঘ্যে শক্তি শোষণের কারণ করে।Ozone, carbon dioxide, and water vapour তিনটি প্রধান বায়ুমণ্ডলীয় উপাদান যা বিকিরণ শোষণ করে।

    ওজোন সূর্য থেকে ক্ষতিকারক (বেশিরভাগ প্রাণীর কাছে) অতিবেগুনী বিকিরণ শোষণে কাজ করে। বায়ুমণ্ডলে এই প্রতিরক্ষামূলক স্তর ছাড়াই আমাদের ত্বক যখন সূর্যের আলোর সংস্পর্শে আসবে তখন তা জ্বলতে থাকবে।

    আপনি শুনেছেন কার্বন ডাই অক্সাইড গ্রিনহাউস গ্যাস হিসাবে উল্লেখ করা হয়। এটি হ'ল কারণ এটি বর্ণালীটির সুদূর ইনফ্রারেড অংশে তেজস্ক্রিয়তা দৃb়ভাবে শোষণ করে - তাপীয় উত্তাপের সাথে জড়িত অঞ্চল - যা বায়ুমণ্ডলের অভ্যন্তরে এই তাপকে ফাঁদে ফেলে। বায়ুমণ্ডলে জলীয় বাষ্প আগত লংওয়েভ ইনফ্রারেড এবং শর্টওয়েভ মাইক্রোওয়েভ বিকিরণ (22µm এবং 1 মিটারের মধ্যে) বেশিরভাগ শোষণ করে। নিম্ন বায়ুমণ্ডলে জলের বাষ্পের উপস্থিতি স্থান থেকে লোকেশন এবং বছরের বিভিন্ন সময়ে প্রচুর পরিবর্তিত হয়। উদাহরণস্বরূপ, মরুভূমির উপরে বায়ু ভরতে শক্তি শোষণের জন্য খুব কম জলীয় বাষ্প থাকবে, অন্যদিকে গ্রীষ্মমণ্ডলীর জলীয় বাষ্পের উচ্চ ঘনত্ব থাকবে (অর্থাত্ উচ্চ আর্দ্রতা)।


    যেহেতু এই গ্যাসগুলি বর্ণালীটির খুব নির্দিষ্ট অঞ্চলে বৈদ্যুতিন চৌম্বকীয় শক্তি শোষণ করে, এগুলি প্রভাবিত করে যেখানে (বর্ণালীতে) আমরা দূরবর্তী সংবেদনের উদ্দেশ্যে "দেখতে" পারি। বর্ণালীগুলির যে অঞ্চলগুলি বায়ুমণ্ডলীয় শোষণ দ্বারা তীব্রভাবে প্রভাবিত হয় না এবং এইভাবে দূরবর্তী সেন্সরগুলির জন্য দরকারী, তাদের বায়ুমণ্ডলীয় উইন্ডোজ বলা হয়। আমাদের কাছে উপলভ্য বায়ুমণ্ডলীয় উইন্ডোজের সাথে দুটি সবচেয়ে সাধারণ শক্তি / বিকিরণ উত্সের (সূর্য এবং পৃথিবী) বৈশিষ্ট্যের তুলনা করে আমরা সেই তরঙ্গদৈর্ঘ্যগুলি সংজ্ঞায়িত করতে পারি যা আমরা দূরবর্তী সংবেদনের জন্য সবচেয়ে কার্যকরভাবে ব্যবহার করতে পারি। বর্ণালীটির দৃশ্যমান অংশ, যার সাথে আমাদের চোখগুলি সবচেয়ে সংবেদনশীল, বায়ুমণ্ডলীয় উইন্ডো এবং সূর্যের শীর্ষ শক্তি স্তর উভয়ের সাথেই মিল। আরও লক্ষ করুন যে পৃথিবী থেকে নির্গত তাপশক্তি বর্ণালীর তাপীয় আইআর অংশে 10 µm প্রায় একটি উইন্ডোটির সাথে সামঞ্জস্য করে, যখন 1 মিমি ছাড়িয়ে তরঙ্গদৈর্ঘ্যের বৃহত উইন্ডোটি এখন এর সাথে সম্পর্কিত যা আমরা বুঝতে পারি যে কীভাবে বৈদ্যুতিক চৌম্বকীয় শক্তি তার থেকে যাত্রা করে? পৃষ্ঠের উত্স (এবং এটি একটি কঠিন যাত্রা, যেমন আপনি দেখতে পাচ্ছেন) আমরা পরবর্তী পরীক্ষা করব যে যখন পৃথিবীর পৃষ্ঠে পৌঁছবে তখন সেই বিকিরণটির কী ঘটে।


    1.5 Radiation - Target Interactions 


    বায়ুমণ্ডলে শোষিত বা ছড়িয়ে ছিটিয়ে থাকা তেজস্ক্রিয়তা পৃথিবীর তলদেশে পৌঁছতে এবং মিথস্ক্রিয়া করতে পারে। তিনটি (3) ধরণের পারস্পরিক মিথস্ক্রিয়া সংঘটিত হতে পারে যা যখন শক্তি হানা দেয় বা ঘটনাস্থলে ঘটে incident (I) হয়। এগুলি হ'ল:absorption (A); transmission (T); and reflection (R)/ শোষণ (A); সংক্রমণ (T); এবং প্রতিবিম্ব (R)। মোট ঘটনা শক্তি এই তিনটি উপায়ে এক বা ততোধিকভাবে পৃষ্ঠের সাথে যোগাযোগ করবে। প্রত্যেকের অনুপাত শক্তির তরঙ্গদৈর্ঘ্য এবং বৈশিষ্ট্যের উপাদান এবং অবস্থার উপর নির্ভর করবে।



    শোষণ Absorption (A) ঘটে যখন বিকিরণ (radiation (energy) ) লক্ষ্যের মধ্যে শোষিত হয় যখন সংক্রমণ (transmission (T)) ঘটে যখন রেডিয়েশন কোনও লক্ষ্যের মধ্য দিয়ে যায়। প্রতিচ্ছবি (Reflection (R)) ঘটে যখন রেডিয়েশন লক্ষ্য থেকে "bounces/বাউন্স" করে এবং পুনঃনির্দেশিত হয়। রিমোট সেন্সিং-এ, আমরা লক্ষ্যগুলি থেকে প্রতিবিম্বিত বিকিরণটি পরিমাপ করতে আগ্রহী। আমরা দুটি ধরণের প্রতিবিম্ব উল্লেখ করি, যা একটি লক্ষ্য থেকে শক্তি প্রতিবিম্বিত হওয়ার দুটি চূড়ান্ত প্রান্তকে উপস্থাপন করে: নির্দিষ্ট প্রতিবিম্ব এবং বিচ্ছুরিত প্রতিবিম্ব/specular reflection and diffuse reflection. ।

    যখন কোনও পৃষ্ঠ মসৃণ হয় তখন আমরা অনুভূমিক বা আয়না-জাতীয় প্রতিচ্ছবি পেতে পারি যেখানে সমস্ত (বা প্রায় সমস্ত) শক্তি একক দিকের উপরিভাগ থেকে দূরে সরে যায়। যখন পৃষ্ঠটি রুক্ষ হয় এবং শক্তিটি সমস্ত দিকে প্রায় অভিন্নভাবে প্রতিফলিত হয় তখন ডিফিউজ প্রতিবিম্ব ঘটে। বেশিরভাগ পৃথিবী পৃষ্ঠের বৈশিষ্ট্যগুলি পুরোপুরি স্পেকুলার বা পুরোপুরি ছড়িয়ে পড়া প্রতিফলকের মধ্যে থাকে। কোনও নির্দিষ্ট লক্ষ্য নির্দিষ্ট বা বিচ্ছুরিতভাবে প্রতিবিম্বিত হয় বা এর মধ্যবর্তী কোথাও, আসন্ন বিকিরণের তরঙ্গদৈর্ঘ্যের তুলনায় বৈশিষ্ট্যের পৃষ্ঠের রুক্ষতার উপর নির্ভর করে। তরঙ্গদৈর্ঘ্য যদি পৃষ্ঠের বিভিন্নতা বা তরল আকারের কণা আকারগুলির তুলনায় অনেক ছোট হয় তবে বিচ্ছুরিত প্রতিবিম্ব প্রাধান্য পাবে। উদাহরণস্বরূপ, সূক্ষ্ম বালি দীর্ঘ তরঙ্গদৈর্ঘ্যের মাইক্রোওয়েভগুলিতে মোটামুটি মসৃণ প্রদর্শিত হবে তবে দৃশ্যমান তরঙ্গদৈর্ঘ্যের সাথে বেশ রুক্ষ প্রদর্শিত হবে


    আসুন আমরা পৃথিবীর পৃষ্ঠের লক্ষ্যবস্তুগুলির কয়েকটি উদাহরণ এবং এক নজরে দেখে নেওয়া যাক দৃশ্যমান এবং ইনফ্রারেড তরঙ্গদৈর্ঘ্যে শক্তি কীভাবে তাদের সাথে যোগাযোগ করে।
    Leaves/পাতাগুলি: ক্লোরোফিল নামক পাতায় একটি রাসায়নিক যৌগ তীব্রভাবে লাল এবং নীল তরঙ্গদৈর্ঘ্যে তেজস্ক্রিয়তা শোষণ করে তবে সবুজ তরঙ্গদৈর্ঘ্য প্রতিবিম্বিত করে। গ্রীষ্মে পাতাগুলি আমাদের কাছে " সবুজ" দেখা দেয়, যখন ক্লোরোফিলের পরিমাণটি সর্বাধিক থাকে। শরত্কালে, পাতাগুলিতে কম ক্লোরোফিল থাকে, তাই কম শোষণ হয় এবং আনুপাতিকভাবে লাল তরঙ্গদৈর্ঘ্যের প্রতিবিম্ব বেশি হয়, ফলে পাতা লাল বা হলুদ প্রদর্শিত হয় (yellow is a combination of red and green wavelengths/হলুদ লাল এবং সবুজ তরঙ্গ দৈর্ঘ্যের সংমিশ্রণ)। স্বাস্থ্যকর পাতাগুলির অভ্যন্তরীণ কাঠামোটি কাছাকাছি-ইনফ্রারেড তরঙ্গদৈর্ঘ্যের বিচ্ছুরিত প্রতিচ্ছবি হিসাবে কাজ করে। আমাদের চোখ যদি নিকট-ইনফ্রারেডের প্রতি সংবেদনশীল হয় তবে গাছগুলি এই তরঙ্গদৈর্ঘ্যে আমাদের কাছে অত্যন্ত উজ্জ্বল প্রদর্শিত হত। আসলে, কাছাকাছি-আইআর প্রতিবিম্ব পরিমাপ ও পর্যবেক্ষণ হ'ল এক উপায় যা বিজ্ঞানীরা নির্ধারণ করতে পারেন যে কতটা স্বাস্থ্যকর (or unhealthy) গাছপালা হতে পারে।

    Water : দীর্ঘ তরঙ্গদৈর্ঘ্য দৃশ্যমান এবং কাছাকাছি ইনফ্রারেড বিকিরণগুলি সংক্ষিপ্ত দৃশ্যমান তরঙ্গ দৈর্ঘ্যের চেয়ে Water দ্বারা আরও শোষণ করে।এইভাবে এই সংক্ষিপ্ত তরঙ্গদৈর্ঘ্যগুলিতে stronger প্রতিবিম্বের কারণে জল সাধারণত নীল বা নীল-সবুজ দেখায় এবং লাল বা ইনফ্রারেড তরঙ্গদৈর্ঘ্যের কাছাকাছি হলে যদি darker হয়।যদি জলের দেহের উপরের স্তরগুলিতে স্থগিত পলল উপস্থিত থাকে তবে এটি আরও ভাল প্রতিচ্ছবি এবং জলের উজ্জ্বল উপস্থিতির অনুমতি দেবে।জলের আপাত রঙটি দৈর্ঘ্যের তরঙ্গ দৈর্ঘ্যের দিকে কিছুটা শিফট দেখায়।Suspended sediment (S) অগভীর (তবে পরিষ্কার) জলের সাথে সহজেই বিভ্রান্ত হতে পারে, যেহেতু এই দুটি ঘটনা খুব একই রকম প্রদর্শিত হয়। শেত্তলাগুলিতে ক্লোরোফিল নীল তরঙ্গদৈর্ঘ্যের আরও বেশি শোষণ করে এবং সবুজকে প্রতিবিম্বিত করে, যখন শেত্তলাগুলি উপস্থিত থাকলে জল আরও সবুজ বর্ণের দেখা দেয়।জলের পৃষ্ঠের টপোগ্রাফি/topography (rough, smooth, floating materials, etc./রুক্ষ, মসৃণ, ভাসমান উপকরণ ইত্যাদি) জল-সম্পর্কিত ব্যাখ্যার জটিলতা সৃষ্টি করতে পারে কারণ বর্ণনামূলক প্রতিবিম্বের সম্ভাব্য সমস্যা এবং রঙ এবং উজ্জ্বলতার উপর অন্যান্য প্রভাবগুলির কারণে।


    আমরা এই উদাহরণগুলি থেকে দেখতে পাচ্ছি যে লক্ষ্য লক্ষ্য করা হচ্ছে তার জটিল মেক আপ এবং জড়িত রেডিয়েশনের তরঙ্গদৈর্ঘ্যের উপর নির্ভর করে আমরা শোষণ, সংক্রমণ এবং প্রতিবিম্বের প্রক্রিয়াগুলির জন্য খুব আলাদা প্রতিক্রিয়া পর্যবেক্ষণ করতে পারি। বিভিন্ন তরঙ্গদৈর্ঘ্যের উপর দিয়ে পৃথিবীর পৃষ্ঠের লক্ষ্যবস্তু দ্বারা প্রতিফলিত (বা নির্গত) শক্তি পরিমাপ করে আমরা সেই বস্তুর জন্য বর্ণালী প্রতিক্রিয়া তৈরি করতে পারি। বিভিন্ন বৈশিষ্ট্যের প্রতিক্রিয়া নিদর্শনগুলির সাথে তুলনা করে আমরা তাদের মধ্যে পার্থক্য করতে সক্ষম হতে পারি, যেখানে আমরা কেবলমাত্র একটি তরঙ্গদৈর্ঘ্যের সাথে তাদের তুলনা করি। উদাহরণস্বরূপ, জল এবং উদ্ভিদ দৃশ্যমান তরঙ্গদৈর্ঘ্যে কিছুটা একইভাবে প্রতিফলিত করতে পারে তবে প্রায়শই ইনফ্রারেডে পৃথক হয়। বর্ণালী প্রতিক্রিয়া এমনকি একই টার্গেট ধরণের জন্যও বেশ পরিবর্তনশীল হতে পারে এবং সময়ের সাথে (যেমন, "পাতার সবুজ-নেস") এবং অবস্থানের সাথেও পরিবর্তিত হতে পারে। বর্ণনামূলকভাবে কোথায় "চেহারা" তা জানা এবং আগ্রহের বৈশিষ্ট্যগুলির বর্ণালী প্রতিক্রিয়ার প্রভাবিত করে এমন উপাদানগুলি বোঝা সমুদ্রের তলের সাথে বৈদ্যুতিন চৌম্বকীয় বিকিরণের মিথস্ক্রিয়াটিকে সঠিকভাবে ব্যাখ্যা করার জন্য গুরুত্বপূর্ণ।

    1.6 Passive vs. Active Sensing 

    এখনও অবধি, এই অধ্যায়টি জুড়ে, আমরা সূর্যকে শক্তি বা বিকিরণের উত্স হিসাবে বিভিন্ন উল্লেখ করেছি। সূর্য দূরবর্তী সংবেদনের জন্য শক্তির একটি খুব সুবিধাজনক উত্স সরবরাহ করে। সূর্যের শক্তিটি প্রতিচ্ছবি হয়, কারণ এটি দৃশ্যমান তরঙ্গদৈর্ঘ্যের জন্য হয়, বা শোষণ এবং তারপরে পুনঃপ্রেরণ হয়, কারণ এটি তাপীয় ইনফ্রারেড তরঙ্গদৈর্ঘ্যের জন্য। রিমোট সেন্সিং সিস্টেমগুলি যা প্রাকৃতিকভাবে উপলব্ধ যে শক্তি পরিমাপ করে তাদের প্যাসিভ সেন্সর বলে। প্যাসিভ সেন্সরগুলি কেবল যখন প্রাকৃতিকভাবে উদ্ভূত শক্তি উপলব্ধ হয় তখন শক্তি সনাক্ত করতে ব্যবহৃত হতে পারে। সমস্ত প্রতিবিম্বিত শক্তির জন্য, এটি কেবল তখনই ঘটতে পারে যখন সূর্য পৃথিবী আলোকিত করে। রাতে সূর্য থেকে কোনও প্রতিফলিত শক্তি পাওয়া যায় না। প্রাকৃতিকভাবে নির্গত শক্তি (যেমন তাপ ইনফ্রারেড) দিন বা রাতে সনাক্ত করা যায়, যতক্ষণ না শক্তির পরিমাণ রেকর্ড করার মতো যথেষ্ট থাকে।


    সক্রিয় সেন্সরগুলি অন্যদিকে আলোকসজ্জার জন্য তাদের নিজস্ব শক্তি উত্স সরবরাহ করে। সেন্সরটি তেজস্ক্রিয়তা নির্গত করে যা তদন্তের লক্ষ্যে পরিচালিত হয়। সেই লক্ষ্য থেকে প্রতিফলিত বিকিরণটি সেন্সর দ্বারা সনাক্ত এবং পরিমাপ করা হয়। সক্রিয় সেন্সরগুলির সুবিধার মধ্যে যে কোনও সময় পরিমাপ অর্জনের ক্ষমতা অন্তর্ভুক্ত থাকে, নির্বিশেষে দিন বা সিজনের সময়। সক্রিয় সেন্সরগুলি সূর্যের দ্বারা পর্যাপ্ত পরিমাণে সরবরাহ না করা তরঙ্গদৈর্ঘ্যগুলি পরীক্ষা করার জন্য ব্যবহার করা যেতে পারে, যেমন মাইক্রোওয়েভ, বা লক্ষ্য আলোকিত করার উপায়টিকে আরও ভালভাবে নিয়ন্ত্রণ করতে। তবে সক্রিয় সিস্টেমে পর্যাপ্ত লক্ষ্যমাত্রা আলোকিত করতে পর্যাপ্ত পরিমাণে শক্তি উত্পাদন প্রয়োজন। সক্রিয় সেন্সর এর কিছু উদাহরণ একটি লেজার fluorosensor এবং হয়synthetic aperture radar (SAR). হয়

    1.7 Characteristics of Images
    আমরা পরবর্তী অধ্যায়ে যাওয়ার আগে,যা সেন্সর এবং তাদের বৈশিষ্ট্যগুলিতে আরও বিশদে দেখায়, আমাদের দূরবর্তী সংবেদনশীল চিত্রগুলির সাথে যুক্ত কয়েকটি মৌলিক শর্তাদি এবং ধারণাগুলি সংজ্ঞায়িত এবং বুঝতে হবে 
     µm

    বৈদ্যুতিন চৌম্বকীয় শক্তি ফোটোগ্রাফিক বা বৈদ্যুতিনভাবে সনাক্ত করা যেতে পারে।ফোটোগ্রাফিক প্রক্রিয়া শক্তি বৈচিত্রগুলি সনাক্ত এবং রেকর্ড করতে হালকা সংবেদনশীল ফিল্মের পৃষ্ঠের রাসায়নিক প্রতিক্রিয়া ব্যবহার করে।রিমোট সেন্সিংয়ে শব্দের চিত্র এবং ফটোগ্রাফের মধ্যে পার্থক্য করা গুরুত্বপূর্ণ।বৈদ্যুতিন চৌম্বকীয় শক্তি সনাক্ত এবং রেকর্ড করতে তরঙ্গদৈর্ঘ্য বা রিমোট সেন্সিং ডিভাইসটি ব্যবহৃত হয়েছে তা নির্বিশেষে কোনও চিত্র কোনও চিত্রের উপস্থাপনাকে বোঝায়।একটি ফটোগ্রাফ বিশেষত চিত্রগুলি সনাক্ত করে পাশাপাশি ফটোগ্রাফিক ফিল্মে রেকর্ড করা হয়।কানাডার অটোয়া শহরের কিছু অংশে বাম দিকে কালো এবং সাদা ছবিটি বর্ণালীটির দৃশ্যমান অংশে তোলা হয়েছিল। ফটোগুলি সাধারণত তরঙ্গদৈর্ঘ্যের পরিসীমা 0.3 µm to 0.9 µm পর্যন্ত রেকর্ড করা হয় - দৃশ্যমান এবং প্রতিবিম্বিত ইনফ্রারেড। এই সংজ্ঞাগুলির উপর ভিত্তি করে, আমরা বলতে পারি যে সমস্ত ফটোগ্রাফ ইমেজ, তবে সমস্ত চিত্র ফটোগ্রাফ নয়। সুতরাং, যদি না আমরা ফটোগ্রাফিকভাবে রেকর্ড করা একটি চিত্র সম্পর্কে বিশেষভাবে কথা না বলি, আমরা ইমেজ শব্দটি ব্যবহার করি।

    চিত্রের উপাদান বা পিক্সেল নামে ছোট ছোট আকারের এবং আকারের অঞ্চলে চিত্রটি বিভাজন করে এবং একটি সংখ্যাসূচক মান বা ডিজিটাল নম্বর সহ প্রতিটি ক্ষেত্রের উজ্জ্বলতা উপস্থাপন করে একটি ফটোগ্রাফও ডিজিটাল ফর্ম্যাটে প্রদর্শিত এবং প্রদর্শিত হতে পারে। আসলে, এটি ঠিক বামদিকে ফটোতে করা হয়েছে। আসলে, আমরা কেবল যে সংজ্ঞাগুলি আলোচনা করেছি তা ব্যবহার করে, এটি আসলে আসল ফটোগ্রাফের একটি ডিজিটাল চিত্র! প্রতিটি পিক্সেল তার আপেক্ষিক উজ্জ্বলতা উপস্থাপন করে এমন একটি ডিজিটাল নম্বর নির্ধারণ করে ছবিটি স্ক্যান করে পিক্সেলগুলিতে বিভক্ত করা হয়েছিল ,কম্পিউটার প্রতিটি ডিজিটাল মানকে বিভিন্ন উজ্জ্বলতার স্তর হিসাবে প্রদর্শন করে।
    বৈদ্যুতিন চৌম্বকীয় শক্তি রেকর্ডকারী সেন্সরগুলি বৈদ্যুতিনভাবে শুরু থেকেই ডিজিটাল ফর্ম্যাটে সংখ্যার একটি অ্যারে হিসাবে শক্তিটি রেকর্ড করে। চিত্রগতভাবে বা ডিজিটালিভাবে দূরবর্তী সেন্সিং ডেটা উপস্থাপন ও প্রদর্শনের এই দুটি ভিন্ন উপায়গুলি একই তথ্য সরবরাহ করার সাথে সাথে বিনিময়যোগ্য (যদিও কিছুদূর আগে এবং পরে রূপান্তর করার সময় হারিয়ে যেতে পারে)।

    পূর্ববর্তী বিভাগগুলিতে আমরা বর্ণালীগুলির দৃশ্যমান অংশ এবং রঙগুলির ধারণাটি বর্ণনা করেছি। আমরা রঙ দেখি কারণ আমাদের চোখ তরঙ্গদৈর্ঘ্যের সম্পূর্ণ দৃশ্যমান পরিসীমা সনাক্ত করে এবং আমাদের মস্তিস্ক তথ্যগুলিকে পৃথক রঙে প্রসেস করে। আপনি কি ভাবতে পারেন যে পৃথিবীটি দেখতে কেমন হবে যদি আমরা কেবল তরঙ্গদৈর্ঘ্য বা রঙের খুব সংকীর্ণ পরিসর দেখতে পারি? কত সেন্সর কাজ করে। একটি সংকীর্ণ তরঙ্গদৈর্ঘ্য পরিসীমা থেকে প্রাপ্ত তথ্য সংগ্রহ করা হয় এবং একটি চ্যানেলে সংরক্ষণ করা হয়, কখনও কখনও এটি ব্যান্ড হিসাবেও পরিচিত। আমরা তিনটি প্রাথমিক রঙ (নীল, সবুজ এবং লাল) ব্যবহার করে ডিজিটালিভাবে তথ্যের চ্যানেলগুলি একত্রিত করতে এবং প্রদর্শন করতে পারি। প্রতিটি চ্যানেল থেকে প্রাপ্ত ডেটা প্রাথমিক রঙগুলির মধ্যে একটি হিসাবে উপস্থাপিত হয় এবং প্রতিটি চ্যানেলের প্রতিটি পিক্সেলের আপেক্ষিক উজ্জ্বলতার উপর নির্ভর করে (অর্থাত্ ডিজিটাল মান), প্রাথমিক রঙগুলি বিভিন্ন বর্ণকে উপস্থাপন করতে বিভিন্ন অনুপাতে একত্রিত হয়।


    যখন আমরা একটি একক চ্যানেল বা তরঙ্গদৈর্ঘ্যের ব্যাপ্তি প্রদর্শন করতে এই পদ্ধতিটি ব্যবহার করি, আমরা আসলে তিনটি প্রাথমিক রঙের মাধ্যমে সেই চ্যানেলটি প্রদর্শন করি। যেহেতু প্রতিটি পিক্সেলের উজ্জ্বলতা স্তর প্রতিটি প্রাথমিক রঙের জন্য একই, তারা একটি কালো এবং সাদা চিত্র তৈরি করে, কালো থেকে সাদা পর্যন্ত ধূসর বিভিন্ন শেড দেখায় showing আমরা যখন প্রত্যেকে একাধিক চ্যানেলকে আলাদা আলাদা প্রাথমিক রঙ হিসাবে প্রদর্শন করি তখন প্রতিটি চ্যানেল / প্রাথমিক রঙের সংমিশ্রণের জন্য উজ্জ্বলতার মাত্রা আলাদা হতে পারে এবং তারা একটি রঙের চিত্র তৈরি করতে মিলিত হবে।

    1.8 Endnotes
    আপনি সবেমাত্র অধ্যায় 1 - রিমোট সেন্সিংয়ের ফান্ডামেন্টাল সম্পূর্ণ করেছেন। আপনি অধ্যায় 2 - উপগ্রহ এবং সেন্সরগুলিতে অবিরত রাখতে পারেন বা রিমোট সেন্সিং ফান্ডামেন্টাল সম্পর্কিত অন্যান্য নিবন্ধগুলির জন্য প্রথমে সিসিআরএস ওয়েব সাইট 1 ব্রাউজ করতে পারেন

    উদাহরণস্বরূপ, আপনি বিশ্বজুড়ে বিশেষজ্ঞ এবং অন্যান্য রাইফ-রাফ দ্বারা বিকাশিত "রিমোট সেন্সিং" এর কিছু প্রচলিত 2 বা অপ্রচলিত সংজ্ঞা 3 দেখতে চাইতে পারেন।
    কানাডার প্রথম দূরবর্তী সংবেদনশীল উপগ্রহ: রেডারস্যাট থেকে বিকিরণের প্রভাব সম্পর্কে আপনাকে কতটা চিন্তা করতে হবে তা নিয়ে আমাদের একটি ব্যাখ্যা এবং গণনা রয়েছে।

    The knowledge of how radiation interacts with the atmospheric is used by scientists in the Environmental Monitoring Section of CCRS to develop various "radiation products"5. Check them out! 

    Learn more on how various targets like water6, rocks7, ice8, man-made features9, and oil slicks10 interact with microwave energy.  Our Remote Sensing Glossary11 can help fill out your knowledge of remote sensing fundamentals. Try searchi

    1 http://www.ccrs.nrcan.gc.ca/
    2 http://www.ccrs.nrcan.gc.ca/ccrs/learn/terms/definition/convdef_e.html 
    3 http://www.ccrs.nrcan.gc.ca/ccrs/learn/terms/definition/unconvdef_e.html 
    4http://www.ccrs.nrcan.gc.ca/ccrs/learn/fun/radiation/radiation_e.html 
    5-http://www.ccrs.nrcan.gc.ca/ccrs/rd/apps/landcov/rad/emrad_e.html 6http://www.ccrs.nrcan.gc.ca/ccrs/data/satsens/radarsat/images/man/rman01_e.html
     7http://www.ccrs.nrcan.gc.ca/ccrs/data/satsens/radarsat/images/nwt/rnwt01_e.html
     8http://www.ccrs.nrcan.gc.ca/ccrs/data/satsens/radarsat/images/pei/rpei01_e.html 9http://www.ccrs.nrcan.gc.ca/ccrs/rd/ana/cnfdbrig/confed_e.html 
    10http://www.ccrs.nrcan.gc.ca/ccrs/data/satsens/radarsat/images/uk/ruk01_e.html 11http://www.ccrs.nrcan.gc.ca/ccrs/learn/terms/glossary/glossary_e.html










  • 0 comments:

    Post a Comment

    New Research

    Attention Mechanism Based Multi Feature Fusion Forest for Hyperspectral Image Classification.

    CBS-GAN: A Band Selection Based Generative Adversarial Net for Hyperspectral Sample Generation.

    Multi-feature Fusion based Deep Forest for Hyperspectral Image Classification.

    ADDRESS

    388 Lumo Rd, Hongshan, Wuhan, Hubei, China

    EMAIL

    contact-m.zamanb@yahoo.com
    mostofa.zaman@cug.edu.cn

    TELEPHONE

    #
    #

    MOBILE

    +8615527370302,
    +8807171546477