• What is remote sensing?


    রিমোট সেন্সিং শারীরিক যোগাযোগ ছাড়াই তথ্য অর্জন করছে।

    এটি করার বিভিন্ন উপায় রয়েছে তবে সাধারণত দুটি উপায় রয়েছে:

    প্যাসিভ সেন্সিং: প্রাকৃতিক বিকিরণ (হালকা, তাপ, ...) বস্তু / পৃষ্ঠ দ্বারা প্রতিফলিত হয় এবং তারপরে সেন্সর দ্বারা সনাক্ত করা হয়। উদাহরণস্বরূপ ক্যামেরা (ডিজিটাল এবং ফিল্ম), তাপ / ইনফ্রারেড সেন্সর এবং রেডিওমিটার।

    Active sensing: বস্তু / পৃষ্ঠের দিকে একটি সংকেত নির্গত হয়, সেখানে প্রতিফলিত হয় এবং তারপরে সেন্সর দ্বারা সনাক্ত করা হয়। রাডার এবং লিডার এই বিভাগে দুটি বিশিষ্ট উদাহরণ। যেহেতু সময়টি সিগন্যাল নির্গমন এবং গ্রহণের মধ্যে সময় হিসাবে জানা যায়, সেন্সর এবং লক্ষ্যটির মধ্যে দূরত্বটি সরাসরি সংকেতের সংক্রমণ গতি (অর্থাৎ আলোর গতি) ব্যবহার করে গণনা করা যেতে পারে। নির্গমনের দিক এবং প্রেরকের অবস্থানের সাথে মিলিত হয়ে লক্ষ্যটির অবস্থান নির্ধারণ করা সম্ভব।

    আরেকটি সম্ভাবনা হ'ল সেন্সর এবং টার্গেটের মধ্যে দূরত্ব ব্যবহার করে বিভিন্ন সেন্সিং পদ্ধতির পার্থক্য করা। আমার সমীক্ষার ক্ষেত্রে আমাদের উদাহরণস্বরূপ ঘনিষ্ঠ পরিসীমা, বায়ুবাহিত বা এমনকি উপগ্রহ থেকে সেন্সিং করা হয়েছে। তাত্ত্বিকভাবে এগুলি সমস্তই রিমোট সেন্সিং ব্যবহার করছে (কারণ তারা বস্তুর সাথে স্পর্শ করছে না)। অনুশীলনে যদিও এটি কেবল স্যাটেলাইট থেকে সেন্সিংকে বোঝানো হয় যখন রিমোট সেন্সিং সম্পর্কে কথা বলা হয়। সম্ভবত কারণ এটি আমার ক্ষেত্রে করা সর্বাধিক দূরবর্তী সংবেদন 

    রিমোট সেন্সিং কোনও স্পর্শ ছাড়াই কোনও বস্তুর বা ঘটনার বৈশিষ্ট্য নির্ধারণের প্রক্রিয়া। রিমোট সেন্সিংয়ের জন্য সাধারণত সম্পর্কিত সম্পত্তি পরিমাপ করা প্রয়োজন যেমন জিনিস বা ঘটনাটি আগ্রহের সম্পত্তি নির্ধারণের জন্য আলো প্রতিচ্ছবি ছড়িয়ে দেয় বা ছড়িয়ে দেয়।

    একটি সহজ উদাহরণ

    ধরা যাক আপনি একটি জারে পেনিগুলির সংখ্যা নির্ধারণ করতে চান। সর্বাধিক নির্ভুল, সময় সাশ্রয়ী হলেও কৌশলটি হ'ল জারটি ফেলে দেওয়া এবং পেনিগুলি গণনা করা। আসুন বলুন যে আপনাকে জারটি খালি করার বা পেনিগুলি স্পর্শ করার অনুমতি নেই। সুতরাং, আপনার দূরবর্তী থেকে পেনি সংখ্যা নির্ধারণ করার জন্য একটি কৌশল প্রয়োজন। একটি কৌশল হ'ল পেনিগুলিতে পূর্ণ জারটি ওজন করা এবং তার ওজনটি ব্যবহার করুন যে জারে কত পেনি রয়েছে তা নির্ধারণ করতে। আপনি যে সম্পত্তিটি সত্যই জানতে চান তা নির্ধারণ করতে সম্পর্কিত সম্পত্তি পরিমাপের এই প্রক্রিয়াটিকে পুনরুদ্ধার বলা হয়। সুতরাং, পেনিগুলির সংখ্যা নির্ধারণের জন্য পুনরুদ্ধার অ্যালগরিদম হ'ল N:

    N=(WjarofpenniesWemptyjar)Wpenny
    where Wjarofpennies is the weight of the jar of pennies, Wemptyjar is the weight of an empty jar, and Wpenny is the weight of a single penny.
    এটি লক্ষ করা উচিত যে সমস্ত রিমোট সেন্সিং পুনরুদ্ধার অ্যালগরিদমের সাথে তাদের সাথে অনিশ্চয়তা জড়িত কারণ আপনি যা জানতে চান তার সম্পত্তি আপনি সরাসরি পরিমাপ করছেন না। উদাহরণস্বরূপ, খালি জারের ওজনে একটি ত্রুটি N এ ত্রুটি ঘটায় Similarly একইভাবে, কিছু পুরানো তামার পেনিগুলির অন্তর্ভুক্তি, যা আধুনিক তামা-পোষাক, দস্তা পেনিগুলির চেয়ে 0.6 গ্রাম বেশি ওজন, N এও একটি ত্রুটি ঘটায় এই ধরণের ত্রুটিগুলি পুনরুদ্ধার ত্রুটি বলে।

    আরও বাস্তব উদাহরণ

    পৃথিবীর সমুদ্রের রঙ রেকর্ডকারী এয়ারবর্ন এবং স্পেসবাহন ক্যামেরা হ'ল দূরবর্তী সেন্সর। ফলস্বরূপ চিত্রগুলি গবেষকদের পৃষ্ঠতল জলে উপস্থিত প্ল্যাঙ্কটন, শেত্তলাগুলি এবং জৈব পদার্থগুলির ধরণ এবং ঘনত্বের সাথে সমুদ্রের রঙের সংযোগ স্থাপনের অনুমতি দেয়। বিপরীতে, সমুদ্রের বৈশিষ্ট্য নির্ধারণের জন্য একটি অ-রিমোট সেন্সিং কৌশলটির জন্য সরাসরি নমুনায় উপস্থিত প্লাঙ্কটন, শেওলা এবং জৈব পদার্থের ধরণ এবং ঘনত্ব পরিমাপের জন্য সমুদ্রের জলের একটি নমুনা গ্রহণ করা প্রয়োজন।

    রিমোট সেন্সিং:

    রিমোট সেন্সর এমন একটি যন্ত্র যা দূর থেকে কোনও বস্তু বা অঞ্চল সম্পর্কে তথ্য সংগ্রহ করে। সাধারণ ম্যাপিং ক্যামেরাগুলি 19 কিমি (12 মাইল) এর বেশি উচ্চতা থেকে কয়েক মিটার বা প্রস্থের প্রস্থগুলিকে সমাধান করতে সক্ষম বড়-ফর্ম্যাট ফিল্ম ব্যবহার করে।

    Contents

    Photogrammetry and Photo-Interpretation. Remote Sensing and Stereoscope. - forestrypedia.com
    PHOTOGRAMMETRY:
    ফটোগ্রাগ্রমেট্রি, টোগোগ্রাফিক মানচিত্র সহ শারীরিক মানচিত্র তৈরি করতে ফটোগ্রাফ বা অন্যান্য ধরণের চিত্র থেকে পরিমাপের বিজ্ঞান। ফটোগ্রামমিটারগুলি সাধারণত একটি বিমানের বিশেষ ক্যামেরায় তোলা ফটোগ্রাফ ব্যবহার করে। ছবিগুলির বিকৃতিগুলি একটি স্টেরিওপ্লোটার (স্টেরিওস্কোপ) নামে একটি স্টেরিওস্কোপিক ডিভাইস ব্যবহার করে সংশোধন করা হয়েছে। স্টেরিওপ্লোটার দুটি ভিন্ন কোণ থেকে তোলা একই ভূখণ্ডের ওভারল্যাপিং ছবিগুলিকে একত্রিত করে একটি ত্রি-মাত্রিক চিত্র তৈরি করে। এর পরে ত্রি-মাত্রিক চিত্র থেকে মানচিত্রের ভিত্তি তৈরি করার জন্য কনসার্স, রাস্তা এবং অন্যান্য বৈশিষ্ট্যগুলি সনাক্ত করা হয়।

    ফটো-ব্যাখ্যা:
    ফটো-ব্যাখ্যা ফটোগ্রাফিক চিত্রগুলির পরীক্ষার সাথে অবজেক্টগুলি সনাক্তকরণ এবং তাদের তাত্পর্য হ্রাস করার উদ্দেশ্যে ডিল করে।
    ঘনদৃক্:
    স্টেরিওস্কোপ, অপটিক্যাল ইনস্ট্রুমেন্ট, যার মাধ্যমে কেউ কেবলমাত্র বিমানের উপস্থাপনা হিসাবে নয়, দৃ solid়তার সাথে এবং ত্রাণ হিসাবে অবজেক্টগুলির ফটোগ্রাফ দেখতে পারে। স্টেরিওস্কোপ মূলত একটি উপকরণ যাটিতে সামান্য ভিন্ন কোণ থেকে নেওয়া একই বস্তুর দুটি ফটোগ্রাফ একই সাথে উপস্থাপিত হয়, প্রতিটি চোখের জন্য একটি করে। প্রতিটি ছবি একটি পৃথক লেন্স দ্বারা ফোকাস করা হয়, এবং দুটি লেন্সগুলি যাতে একে অপরের দিকে চিত্র স্থানান্তর করতে পারে এবং এইভাবে দুটি চিত্রের ভিজ্যুয়াল মিশ্রণটি একটি ত্রিমাত্রিক চিত্রের মধ্যে নিশ্চিত করে।
    স্টেরিওস্কোপিক এরিয়াল ফটোগ্রাফি ত্রিমাত্রিক উপস্থাপনার অনুমতি দেয়, যা কনট্যুর মানচিত্র প্রস্তুত করতে ব্যবহার করা যেতে পারে।
    বায়বীয় চিত্রগুলি থেকে উচ্চতা, ক্ষেত্র, দূরত্ব এবং ভলিউমের অত্যন্ত সুনির্দিষ্ট পরিমাপ তৈরি করার এবং এই পরিমাপটি বিশদ দৈহিক মানচিত্র তৈরি করতে ব্যবহার করার বিজ্ঞানকে ফটোগ্র্যামেট্রি বলে।
    রিমোট সেন্সিং:
    রিমোট সেন্সর এমন একটি যন্ত্র যা দূর থেকে কোনও বস্তু বা অঞ্চল সম্পর্কে তথ্য সংগ্রহ করে। সাধারণ ম্যাপিং ক্যামেরাগুলি 19-কিমি (12 মাইল) এরও বেশি উচ্চতা থেকে কয়েক মিটার বা প্রস্থের প্রস্থগুলিকে সমাধান করতে সক্ষম বড়-ফর্ম্যাট ফিল্ম ব্যবহার করে।

    Photogrammetry (Definitions)

    PHOTOGRAMMETRY
    1. ফটোগ্রাফের পরিমাপ থেকে অবজেক্টগুলির শারীরিক মাত্রা হ্রাস করার বিজ্ঞান।
    2. আলোকচিত্র থেকে নির্ভরযোগ্য পরিমাপ এবং মানচিত্র প্রাপ্তির বিজ্ঞান এবং প্রযুক্তি 
    3. একটি ফটোগ্রাফিক কৌশল যা বায়ু থেকে তোলা কোনও ছবি থেকে জমির সঠিক পরিমাপ দেয়।
    4. ফটোগ্রামমিতি, এর নাম অনুসারে, একটি ত্রি-মাত্রিক সমন্বয় পরিমাপ কৌশল যা মেট্রোলজির (বা পরিমাপ) জন্য মৌলিক মাধ্যম হিসাবে ফটোগ্রাফ ব্যবহার করে। ফটোগ্রাফি ফটোগ্রামেট্রিতে জড়িত ফটোগ্রাফিক নীতিগুলি বর্ণনা করে, অন্যদিকে মেট্রোলজি দ্বি-মাত্রিক ফটোগ্রাফ থেকে ত্রিমাত্রিক স্থানাঙ্ক উত্পাদন করার কৌশলগুলি বর্ণনা করে।
    5. ফটোগ্রাফ ব্যবহার করে জরিপ এবং মানচিত্র তৈরির প্রক্রিয়া ফটোগ্রাফির মাধ্যমে নির্ভরযোগ্য পরিমাপের বিজ্ঞান। 
    6. জেলা মানচিত্র তৈরি করতে স্টেরিওস্কোপিক ফটোগ্রাফিক পদ্ধতি ব্যবহার করে। স্টেরিওস্কোপিক পদ্ধতিটি দ্বি-দ্বিদর্শন দৃষ্টি ব্যবহার করে একই ভূখণ্ডের দুটি ফটোগ্রাফিক চিত্র থেকে কিছুটা ভিন্ন ভিন্ন স্থান থেকে নেওয়া একক ত্রি-মাত্রিক চিত্র তৈরি করে। 
    7. সঠিক অপটিক্যাল বা ডিজিটাল সরঞ্জাম সহ, মানচিত্রের নির্মাণে প্রয়োজনীয় সমস্ত পরিমাপ এই ভিজ্যুয়াল মডেল থেকে তৈরি করা যেতে পারে।
    8. ফটোগ্র্যামেট্রিক পদ্ধতি এবং কৌশলগুলি ব্যবহার করে ডেটা বিশ্লেষণ।
    9. ফটোগ্রাফির মাধ্যমে নির্ভরযোগ্য পরিমাপ অর্জনের বিজ্ঞান বা শিল্প। 
    10. জিআইএস অ্যাপ্লিকেশনগুলির জন্য, বায়বীয় ফটোগ্রামমেট্রি প্রায়শই বেস মানচিত্র বিকাশের ভিত্তি সরবরাহ করে।
    11. ফটোগ্রাফ এবং বিশেষত বায়বীয় ফটোগ্রাফগুলি ব্যবহার করে নির্ভরযোগ্য পরিমাপ করার বিজ্ঞান (সমীক্ষা হিসাবে)
    12. ফটোগ্রাফ থেকে সুনির্দিষ্ট পরিমাপ করার পদ্ধতি।
    13. বিমানের ছবি তোলার মাধ্যমে মানচিত্র তৈরির মতো জরিপ প্রক্রিয়া
    14. পরিমাপের প্রক্রিয়া, ত্রুটি সংশোধন এবং বায়বীয় ফটো যেমন চিত্রাবলী থেকে ম্যাপিং।
    15. Photogrammetry একটি পরিমাপ প্রযুক্তি যা কোনও বস্তুর পয়েন্টের ত্রিমাত্রিক স্থানাঙ্কগুলি
    16. বিভিন্ন অবস্থান থেকে নেওয়া দুটি বা ততোধিক ফটোগ্রাফিক চিত্রগুলিতে তৈরি পরিমাপ দ্বারা নির্ধারিত হয়।


  • 0 comments:

    Post a Comment

    New Research

    Attention Mechanism Based Multi Feature Fusion Forest for Hyperspectral Image Classification.

    CBS-GAN: A Band Selection Based Generative Adversarial Net for Hyperspectral Sample Generation.

    Multi-feature Fusion based Deep Forest for Hyperspectral Image Classification.

    ADDRESS

    388 Lumo Rd, Hongshan, Wuhan, Hubei, China

    EMAIL

    contact-m.zamanb@yahoo.com
    mostofa.zaman@cug.edu.cn

    TELEPHONE

    #
    #

    MOBILE

    +8615527370302,
    +8807171546477