• How do remote sensing satellites work?


    'রিমোট সেন্সিং' শব্দটির আক্ষরিক অর্থ দূরত্ব থেকে পর্যবেক্ষণ এবং ডেটা সংগ্রহ করা। রিমোট সেন্সিংয়ের জন্য সাধারণ ফটোগ্রাফও উপযুক্ত। তবে আরও নির্দিষ্ট পরিভাষায়, দূরবর্তী সংবেদনটি দৃশ্যমান, ইনফ্রারেড, অতিবেগুনী এবং মাইক্রোওয়েভ তরঙ্গদৈর্ঘ্যের প্রতিবিম্বিত, ছড়িয়ে ছিটিয়ে থাকা বা পৃথিবীর বিভিন্ন বস্তু থেকে বিকিরণিত বৈদ্যুতিন চৌম্বকীয় বিকিরণের রেকর্ডিং এবং বিশ্লেষণকে বোঝায়।


    বর্তমানে স্যাটেলাইট-ভিত্তিক রিমোট সেন্সিংটিতে 'মাল্টিসেপেক্ট্রাল ইমেজিং' ব্যবহার করা হয়েছে, যা একাধিক বর্ণে পৃথিবীর পৃষ্ঠের এক সাথে চিত্র বা তরঙ্গদৈর্ঘ্য, উভয় দৃশ্যমান এবং অদৃশ্য, সাধারণভাবে অনুপলব্ধ প্রচুর তথ্য আনার জন্য ব্যবহার করা হয় ফোটোগ্রাফ।

    দূরবর্তী সেন্সিং উপগ্রহে ব্যবহৃত মাল্টিস্পেক্টাল ক্যামেরা সাধারণত একই অঞ্চলে একই সাথে বিভিন্ন রঙের ফিল্টার ব্যবহার করে চার থেকে ছয়টি ছবি তোলা take ফিল্টারগুলির ব্যবহারের ফলে বিভিন্ন শিলা, মাটি, গাছপালা, জল এবং অন্যান্য বৈশিষ্ট্যগুলি স্পষ্টতই প্রকাশিত হয় যা অন্যথায় সম্ভব নয়। এর কারণ এগুলি প্রত্যেকে পৃথক তরঙ্গদৈর্ঘ্যের আলো প্রতিফলিত করে, পছন্দসইভাবে যখন তাদের উপর সূর্যের আলো পড়ে। ক্যামেরায় রঙিন ফিল্টারগুলি এই তরঙ্গদৈর্ঘ্যগুলি পৃথক করে এবং প্রক্রিয়া করার সময় বিভিন্ন চিত্র তৈরি করে, বিভিন্ন বৈশিষ্ট্যগুলি স্পষ্টভাবে প্রকাশিত করে। দুটি বা আরও বেশি পৃথক চিত্রের সংমিশ্রণ সাধারণত চূড়ান্ত চিত্র তৈরি করে।

    চিত্রগুলি রেকর্ড করতে ফটোগ্রাফিক ফিল্ম ব্যবহার করে এমন সাধারণ ক্যামেরার বিপরীতে, রিমোট-সেন্সিং স্যাটেলাইটগুলি বহনকারী মাল্টিসেপেক্টাল ক্যামেরাগুলি চিত্র গ্রহণের জন্য চার্জ-কাপল্ড ডিভাইস বা সিসিডি নামে পরিচিত সলিড-স্টেট ইলেকট্রনিক সনাক্তকারী ব্যবহার করে। সিসিডিগুলি কেবল ছায়াছবির চেয়ে সংবেদনশীল নয়, তবে এর একটি সুবিধাও রয়েছে কারণ তারা চিত্রগুলিকে সরাসরি গ্রাউন্ড স্টেশনগুলিতে স্থানান্তর করার জন্য বৈদ্যুতিন সংকেতে রূপান্তর করতে পারে।

    স্থলভাগে সিগন্যালগুলি প্রাপ্ত হওয়ার পরে সেগুলি ডিকোড করে কালো এবং সাদা বা রঙিন ছবিতে রূপান্তরিত করা হয়। মাল্টিসেপট্রাল স্পেস ফটোগ্রাফির একটি অনন্য সুবিধা হ'ল সহজে ব্যাখ্যার জন্য ছবিগুলি কম্পিউটারের মাধ্যমে 'রঙ কোডড' করা যায়। উদাহরণস্বরূপ, ডেটা চাষের অধীনে ফসলের বিশদ মানচিত্র তৈরি করতে ব্যবহার করা যেতে পারে যা লালতে তুলা দেখায়, নীল রঙে গায়ে হলুদ এবং পতিত জমিতে প্রদর্শিত হয়। সম্ভাব্য জলের সংস্থানগুলি একইভাবে রঙিন হতে পারে তাদের কার্যক্ষমতার মূল্যায়ন করতে। উপগ্রহ স্থল স্টেশনগুলির বাইরে চলে যাওয়ার সময়কালে, চিত্রগুলি পরবর্তী সময়ে পুনরুদ্ধারের জন্য উপগ্রহে বোর্ডে থাকা ভিডিও ট্যাপে রেকর্ড করা হয়। তবে, মাল্টিসেপট্রাল ক্যামেরায় ইমেজিং নীচের জমি সম্পর্কে প্রচুর পরিমাণে তথ্য আনে না কারণ মেঘ প্রায়শই একটি পরিষ্কার দৃষ্টিভঙ্গি বাধা দেয়। কোনও ধরণের অন-বোর্ডের রাডার ইমেজিং সিস্টেমকে অন্তর্ভুক্ত করা, যা মেঘের কভারটি সহজেই প্রবেশ করতে সক্ষম, এই সমস্যাটি সমাধান করে।

    2
    দূরবর্তী সেন্সিং হ'ল সাধারণত বিমান বা উপগ্রহ থেকে দূরত্ব থেকে বস্তু বা অঞ্চল সম্পর্কে তথ্য প্রাপ্তির বিজ্ঞান। ... রিমোট সেন্সরগুলি হয় প্যাসিভ বা সক্রিয় হতে পারে। প্যাসিভ সেন্সরগুলি বাহ্যিক উত্তেজনায় সাড়া দেয়। তারা প্রাকৃতিক শক্তি রেকর্ড করে যা পৃথিবীর পৃষ্ঠ থেকে প্রতিফলিত হয় বা নির্গত হয়।
    রিমোট সেন্সিং যন্ত্র দুটি ধরণের রয়েছে — প্যাসিভ এবং সক্রিয়। প্যাসিভ যন্ত্রগুলি প্রাকৃতিক শক্তি সনাক্ত করে যা পর্যবেক্ষণ করা দৃশ্য থেকে প্রতিফলিত হয় বা নির্গত হয়। প্যাসিভ ইন্সট্রুমেন্টগুলি বোধ করা হয় কেবল যন্ত্রটি বাদ দিয়ে নির্গত বিকিরণটি বাদ্যযন্ত্র ব্যতীত অন্য উত্স থেকে প্রদর্শিত বা প্রতিবিম্বিত হয় 

    প্যাসিভ সেন্সরগুলি রেডিয়েশন সংগ্রহ করে যা বস্তু বা আশেপাশের অঞ্চলগুলি দ্বারা নির্গত বা প্রতিবিম্বিত হয়। নিষ্ক্রিয় সেন্সর দ্বারা পরিমাপিত বিকিরণের সর্বাধিক সাধারণ উত্স প্রতিফলিত সূর্যালোক। প্যাসিভ রিমোট সেন্সরগুলির উদাহরণগুলির মধ্যে রয়েছে ফিল্ম ফটোগ্রাফি, ইনফ্রারেড, চার্জ-কাপলড ডিভাইস এবং রেডিওমিটার।

    রিমোট সেন্সিং উপগ্রহগুলি কীভাবে কাজ করবে?

    পৃথিবীর স্যাটেলাইট রিমোট সেন্সিং-এ সেন্সরগুলি বায়ুমণ্ডলের একটি স্তর সন্ধান করছে যা সেন্সরকে পৃথিবীর উপরিভাগ থেকে পৃথক করে পর্যবেক্ষণ করা হচ্ছে। অতএব, বায়ুমণ্ডলের মধ্য দিয়ে সেন্সর থেকে পৃথিবী থেকে বৈদ্যুতিন চৌম্বকীয় বিকিরণে ভ্রমণের বায়ুমণ্ডলের প্রভাবগুলি বোঝা অপরিহার্য। বায়ুমণ্ডলীয় উপাদানগুলি তরঙ্গদৈর্ঘ্য নির্ভর শোষণ এবং বিকিরণের বিচ্ছুরণের কারণ করে। এই প্রভাবগুলি চিত্রের মানকে হ্রাস করে। চিত্রগুলি আরও বিশ্লেষণ এবং ব্যাখ্যার শিকার হওয়ার আগে বায়ুমণ্ডলের কিছু প্রভাব সংশোধন করা যেতে পারে।


    বায়ুমণ্ডলীয় শোষণের একটি পরিণতি হ'ল, বৈদ্যুতিন চৌম্বক বর্ণালীতে কিছু তরঙ্গদৈর্ঘ্য ব্যান্ডগুলি strongly শোষণ করে এবং কার্যকরভাবে বায়ুমণ্ডলে অবরোধ করে। দূরবর্তী সেন্সিংয়ের জন্য ব্যবহারযোগ্য বৈদ্যুতিন চৌম্বকীয় বর্ণালীতে তরঙ্গদৈর্ঘ্য অঞ্চলগুলি তাদের বায়ুমণ্ডলে প্রবেশের দক্ষতার দ্বারা নির্ধারিত হয়। এই অঞ্চলগুলি বায়ুমণ্ডলীয় সংক্রমণ উইন্ডো হিসাবে পরিচিত। রিমোট সেন্সিং সিস্টেমগুলি প্রায়শই এক বা একাধিক বায়ুমণ্ডলীয় উইন্ডোর মধ্যে কাজ করার জন্য ডিজাইন করা হয়। এই উইন্ডোজগুলি মাইক্রোওয়েভ অঞ্চলে, ইনফ্রারেডে কিছু তরঙ্গদৈর্ঘ্য ব্যান্ড, পুরো দৃশ্যমান অঞ্চল এবং নিকটবর্তী অতিবেগুনী অঞ্চলের অংশে বিদ্যমান। যদিও এক্স-রে এবং গামা রশ্মিতে বায়ুমণ্ডল কার্যত স্বচ্ছ, পৃথিবী দূরবর্তী সংবেদনে সাধারণত এই বিকিরণগুলি ব্যবহৃত হয় না।

    আজারবাইজান প্রকল্পের উপাত্ত ল্যান্ডস্যাট ৫ দ্বারা সংগ্রহ করা হয়েছিল, ১৯৮৪ সালের মার্চ মাসে মার্কিন জাতীয় বিমানীয় ও মহাকাশ প্রশাসন (নাসা) দ্বারা চালিত একটি উপগ্রহ। ল্যান্ডস্যাট ৫ পৃথিবীর পৃষ্ঠ থেকে প্রায় 700০০ কিলোমিটার উপরে একটি মেরু, সূর্য-সিনক্রোনাসে অবস্থিত কক্ষপথে। এর অর্থ হ'ল এটি গ্রহটিকে প্রায় উত্তর-দক্ষিণের দিকে প্রদক্ষিণ করে, যখন পৃথিবী পশ্চিম থেকে পূর্ব দিকে ঘোরে। ল্যান্ডস্যাট 5 এর গতি পৃথিবীর আবর্তনের গতিতে এমনভাবে সিঙ্ক্রোনাইজ করা হয় যে উপগ্রহের নীচের অঞ্চলে স্থানীয় সূর্যের সময় সর্বদা একই থাকে, সকাল 9:30 টা - ডেটা ব্যাখ্যার জন্য প্রয়োজনীয়। ল্যান্ডস্যাট 5 প্রতি 16 দিনে একই জায়গার উপর দিয়ে যায়।


    বোর্ডে ল্যান্ডস্যাট 5 হ'ল একটি সেন্সর যা থিম্যাটিক ম্যাপার বলে। স্যাটেলাইটের নীচে পৃথিবীর আবর্তন এই সেন্সরটিকে প্রতিটি টানা পাস দিয়ে গ্রহের পৃষ্ঠের একটি নতুন অঞ্চল স্ক্যান করতে দেয়। স্ক্যান করা অঞ্চলটির প্রস্থ, সোথ নামে পরিচিত, এটি 185 কিলোমিটার। পুরো দৃশ্যটি 185 কিলোমিটার x 185 কিলোমিটার হিসাবে নির্ধারিত হয়েছে, এটি প্রায় 34 000 কিমি এলাকা 2, বা কুয়েতের আকারের দ্বিগুণ।


    থিম্যাটিক ম্যাপার সৌর শক্তিটি পৃথিবীর বৈশিষ্ট্যগুলি এবং ইলেক্ট্রোম্যাগনেটিক বর্ণালীটির সাতটি সুসংজ্ঞায়িত অংশ (ব্যান্ড )গুলিতে পৃথিবীর নিজস্ব তাপীয় শক্তি প্রতিফলিত সনাক্ত করে। সংশ্লেষিত আলোক সংবেদনের ব্যান্ডগুলির জন্য, সেন্সরটি 30 মিটার এবং এন্ড্যাশ রেজোলিউশনে স্থানিক বৈশিষ্ট্যগুলি পার্থক্য করতে পারে; 30 মাইল আকারের বৈশিষ্ট্যগুলি শনাক্তযোগ্য। থিম্যাটিক ম্যাপারের তাপীয় চ্যানেলটি অবশ্য 120 মিটারের নিচের রেজোলিউশনে বৈশিষ্ট্যগুলি সনাক্ত করে। সেন্সর দ্বারা সনাক্ত করা শক্তি ফটোগ্রাফিক ফিল্মে নয়, বৈদ্যুতিনভাবে রেকর্ড করা হয়। রিমোট সেন্সিং দ্বারা উত্পাদিত চিত্রগুলি ফটোগ্রাফ নয়।

    যেহেতু পৃথিবীর পৃষ্ঠের বিভিন্ন বৈশিষ্ট্যগুলি বিভিন্ন ব্যান্ডগুলিতে সৌরশক্তির সাথে পৃথকভাবে প্রতিভাত করে এবং প্রতিবিম্বিত করে, থিম্যাটিক ম্যাপারটি ল্যান্ড কভারের উপাদানগুলির বিস্তৃত পরিসীমা পরিষ্কারভাবে চিহ্নিত করতে ব্যবহার করা যেতে পারে। উদাহরণস্বরূপ, স্বাস্থ্যকর সবুজ পাতাগুলি কাছাকাছি-ইনফ্রারেড তরঙ্গদৈর্ঘ্যের দুর্দান্ত প্রতিচ্ছবি। থিম্যাটিক ম্যাপারের চতুর্থ ব্যান্ডটি এই ব্যাপ্তিতে প্রতিফলিত শক্তি সনাক্ত করে, তাই নির্দিষ্ট অঞ্চলে উদ্ভিদ সনাক্তকরণ এবং ম্যাপিংয়ের জন্য এটি বিশেষভাবে কার্যকর।
    থিম্যাটিক ম্যাপার থেকে ডেটা মাটিতে স্টেশনগুলিতে সঞ্চারিত হয়। আন্তর্জাতিক চুক্তি দ্বারা, এই তথ্যটি যে কেউ এটির জন্য অনুরোধ করবে অবশ্যই তা উপলব্ধ করা উচিত। এটি অবশ্য ব্যয় করে আসে। পুরো দৃশ্যের (34000 কিলোমিটার) চলার হার মার্কিন ডলার 4 400 ডলার, যা প্রতি কিলোমিটার ছাড়ের প্রায় 13 সেন্ট পর্যন্ত ছাড় বহুল ক্রয়ের জন্য বা পুরানো জায়ের জন্য উপলব্ধ। আজারবাইজান প্রকল্পের জন্য, স্যাটেলাইটের ডেটা ডিজিটাল ফর্ম্যাটে সিরিজ-এর সিডি-রোমে ক্রয় করা হয়েছিল।





  • 0 comments:

    Post a Comment

    New Research

    Attention Mechanism Based Multi Feature Fusion Forest for Hyperspectral Image Classification.

    CBS-GAN: A Band Selection Based Generative Adversarial Net for Hyperspectral Sample Generation.

    Multi-feature Fusion based Deep Forest for Hyperspectral Image Classification.

    ADDRESS

    388 Lumo Rd, Hongshan, Wuhan, Hubei, China

    EMAIL

    contact-m.zamanb@yahoo.com
    mostofa.zaman@cug.edu.cn

    TELEPHONE

    #
    #

    MOBILE

    +8615527370302,
    +8807171546477