• SAR (Synthetic Aperture Radar) Images/এসএআর ইমেজগুলি ব্যাখ্যা

    এসএআর ইমেজ

    সিন্থেটিক অ্যাপারচার রাডার (এসএআর) চিত্রগুলি ইআরএস , জেআরএস এবং রাডারস্যাটের (JERS and RADARSAT ). মতো 
    উপগ্রহ থেকে পাওয়া যেতে পারে। যেহেতু রাডার অপটিক্যাল বিকিরণ থেকে পৃথক উপায়ে স্থল বৈশিষ্ট্যগুলির সাথে যোগাযোগ করে, তাই রাডার চিত্রগুলির ব্যাখ্যার সময় বিশেষ যত্ন নেওয়া উচিত।

    তুলনা করার জন্য একই অঞ্চলের একটি স্পট মাল্টিসেপট্রাল প্রাকৃতিক রঙের সংমিশ্রিত চিত্রের সাথে নীচে ইআরএস এসএআর চিত্রের উদাহরণ দেখানো হয়েছে 

    ইআরএস এসএআর চিত্র (পিক্সেল আকার = 12.5 মি)



    প্রাকৃতিক রঙে স্পট মাল্টিসেপেক্ট্রাল চিত্র
    (পিক্সেল আকার = 20 মিটার)
    বামদিকে নগর অঞ্চলটি এসএআর ইমেজে উজ্জ্বল প্রদর্শিত হয় যখন ডানদিকে উদ্ভিদযুক্ত অঞ্চলে অন্তর্বর্তী স্বর রয়েছে। ক্লিয়ারিংস এবং জল (সমুদ্র এবং নদী) চিত্রটিতে অন্ধকার প্রদর্শিত হয়। এই বৈশিষ্ট্যগুলি নিম্নলিখিত বিভাগে ব্যাখ্যা করা হবে। ১৯৯৪ সালের ফেব্রুয়ারি মাসে এসএআর ইমেজটি অধিগ্রহণ করা হয়েছিল এবং এসপিওটি চিত্রটি ১৯৯৪ সালের ফেব্রুয়ারিতে অর্জিত হয়েছিল। এসএআর ইমেজে অতিরিক্ত ছাড়পত্র দেখা যায়।

    ঝাঁকুনি শব্দ

    অপটিকাল চিত্রগুলির বিপরীতে, রাডার চিত্রগুলি লক্ষ্যগুলি সহ সংক্রমণিত মাইক্রোওয়েভের সুসংগত মিথস্ক্রিয়া দ্বারা গঠিত হয়। অত: পর, এটা প্রভাব ভুগছেন ছোট্ট দাগ গোলমাল যা সংকেত প্রতিটি পিক্সেল মধ্যে এলোমেলোভাবে বিতরণ স্থল scatterers থেকে বিক্ষিপ্ত এর সুসঙ্গত সমষ্টি থেকে দেখা দেয় দুটো কারণে। একটি রাডার চিত্রটি একটি অপটিক্যাল চিত্রের চেয়ে আরও কোলাহলপূর্ণ প্রদর্শিত হয়। কখনও কখনও প্রদর্শন এবং আরও বিশ্লেষণের আগে ডিজিটাল চিত্রটিতে একটি ঝাঁকুনি রিমুভাল ফিল্টার প্রয়োগ করে স্পেকল আওয়াজকে দমন করা হয় 
    এই চিত্রটি উপরের এসএআর চিত্র থেকে উত্তোলন করা হয়েছে, নদী এবং উপকূলরেখার মধ্যবর্তী স্থানগুলি পরিষ্কার করে। চশমার উপস্থিতির কারণে চিত্রটি "দানাদার" হিসাবে উপস্থিত হয়।
    এই চিত্রটি SAR চিত্রটিতে একটি ঝাঁকুনি অপসারণ ফিল্টার প্রয়োগের প্রভাব দেখায়। উদ্ভিদযুক্ত অঞ্চল এবং ক্লিয়ারিংগুলি এখন আরও একজাতীয় প্রদর্শিত হয়।

    ব্যাকস্ক্যাটারড রাডার ইনটেনসিটি

    একটি একক রাডার চিত্র সাধারণত ধূসর স্কেল চিত্র হিসাবে প্রদর্শিত হয় যেমন উপরের চিত্রের মতো। প্রতিটি পিক্সেলের তীব্রতা সেই অঞ্চল থেকে মাইক্রোওয়েভ ব্যাকস্ক্যাটারের অনুপাতের প্রতিনিধিত্ব করে যা বিভিন্ন স্থানে নির্ভর করে: লক্ষ্য অঞ্চলে বিচ্ছুরকের ধরণ, আকার এবং আকার; লক্ষ্য অঞ্চলটির আর্দ্রতা; রাডার ডালের ফ্রিকোয়েন্সি এবং মেরুকরণ; পাশাপাশি রাডার রশ্মির ঘটনার কোণগুলি। পিক্সেলের তীব্রতা মানগুলি প্রায়শই একটি অন্ধকার পৃষ্ঠের জন্য খুব উজ্জ্বল বস্তুর জন্য -5 ডিবি থেকে -40 ডিবি পর্যন্ত মান সহ ডেসিবেল (ডিবি) ইউনিটগুলিতে পরিমাপক ব্যাকস্ক্যাটারিং সহগ বা নরমালাইজড রাডার ক্রস-সেকশন নামে একটি শারীরিক পরিমাণে রূপান্তরিত হয় 

    এসএআর ইমেজগুলি ব্যাখ্যা করা

    রাডার ইমেজটির ব্যাখ্যা করা সোজা কাজ নয়। এটি প্রায়শই চিত্রিত অঞ্চলগুলির স্থল অবস্থার সাথে কিছুটা পরিচিতির প্রয়োজন। থাম্বের একটি কার্যকর নিয়ম হিসাবে, ব্যাকস্কেটারে তীব্রতা যত বেশি হবে, রাউগ্রারটি পৃষ্ঠতলের চিত্র হিসাবে চিত্রিত হচ্ছে ।
    পাকা রাস্তা, রানওয়ে বা শান্ত জলের মতো সমতল পৃষ্ঠগুলি সাধারণত রাডার ইমেজে অন্ধকার অঞ্চল হিসাবে উপস্থিত হয় কারণ বেশিরভাগ ঘটনার রাডার ডালগুলি বিশেষত প্রতিফলিত হয়।
    স্পেকুলার প্রতিবিম্ব: একটি মসৃণ পৃষ্ঠটি ঘটনার রাডার স্পন্দনের জন্য আয়নার মতো কাজ করে। ঘটনাটির বেশিরভাগ রাডার এনার্জ প্রতিবিম্বিত প্রতিবিম্বের আইন অনুসারে প্রতিবিম্বিত হয়, অর্থাৎ প্রতিবিম্বের কোণটি ঘটনার কোণের সমান। খুব সামান্য শক্তি আবার রাডার সেন্সরে ফিরে যায়।
    বিভক্ত প্রতিবিম্ব: একটি রুক্ষ পৃষ্ঠ সব দিক থেকে ঘটনার রাডার স্পন্দন প্রতিবিম্বিত করে। রাডার শক্তির কিছু অংশ আবার রাডার সেন্সরে ছড়িয়ে পড়ে। শক্তি ব্যাকস্ক্যাটারযুক্ত পরিমাণটি স্থলভাগের টার্গেটের বৈশিষ্ট্যের উপর নির্ভর করে।
    শান্ত সমুদ্রের উপরিভাগ SAR চিত্রগুলিতে অন্ধকার প্রদর্শিত হয়। যাইহোক, রুক্ষ সমুদ্রের উপরিভাগ উজ্জ্বল প্রদর্শিত হতে পারে বিশেষত যখন ঘটনার কোণটি ছোট থাকে। তেলের ছায়াছবি উপস্থিতি সমুদ্রের তলদেশ কেটে দেয়। নির্দিষ্ট শর্তে যখন সমুদ্রের তল যথেষ্ট পরিমাণে রুক্ষ থাকে তখন তেল ফিল্মগুলি একটি উজ্জ্বল পটভূমির বিরুদ্ধে অন্ধকার প্যাচ হিসাবে সনাক্ত করা যায়।
    একটি জাহাজ (নীচে বাম কোণার কাছে উজ্জ্বল লক্ষ্য) এই ইআরএস এসএআর চিত্রটিতে সমুদ্রের তেল ছাড়তে দেখা যায়।
    গাছ এবং অন্যান্য গাছপালা সাধারণত তরঙ্গদৈর্ঘ্যের স্কেলে মাঝারিভাবে রুক্ষ থাকে। অতএব, তারা ইমেজে মাঝারিভাবে উজ্জ্বল বৈশিষ্ট্য হিসাবে প্রদর্শিত হবে। গ্রীষ্মমণ্ডলীয় বৃষ্টিপাতের বনাঞ্চলের বৈশিষ্ট্যগুলি ব্যাকস্কেটার সহগ -6 এবং -7 ডিবি এর মধ্যে থাকে, যা স্থানগতভাবে সমজাতীয় এবং সময় স্থিতিশীল থাকে। এই কারণে, গ্রীষ্মমন্ডলীয় রেইনফরেস্টগুলি এসএআর ইমেজগুলির রেডিওমেট্রিক ক্রমাঙ্কন সম্পাদন করতে লক্ষ্যগুলি ক্রমাঙ্কন হিসাবে ব্যবহৃত হয়েছে।
    কোণার-প্রতিফলক বা ডাবল-বাউন্স প্রভাবের কারণে রাডার ডালটি অনুভূমিক স্থল (বা সমুদ্র) থেকে লক্ষ্যটির দিকে বাউন্স করে এবং তারপরে লক্ষ্যটির একটি উল্লম্ব পৃষ্ঠ থেকে প্রতিস্থাপিত হওয়ার কারণে চিত্রটিতে খুব উজ্জ্বল লক্ষ্যমাত্রা উপস্থিত হতে পারে then সেন্সর. সমুদ্রের জাহাজ, উচ্চ-উত্থিত বিল্ডিং এবং নিয়মিত ধাতব জিনিস যেমন কার্গো পাত্রে এই জাতীয় লক্ষ্যগুলির উদাহরণ। কোণ-প্রতিচ্ছবি প্রভাবের কারণে অন্তর্নির্মিত অঞ্চলগুলি এবং অনেকগুলি মনুষ্যনির্মিত বৈশিষ্ট্যগুলি সাধারণত রাডার ইমেজে উজ্জ্বল প্যাচ হিসাবে উপস্থিত হয়।
    কর্নার প্রতিবিম্ব: যখন দুটি মসৃণ পৃষ্ঠতল রাডার বিমের মুখোমুখি হয়ে একটি সমকোণ গঠন করে, তখন মরীচি দু'বার উপরিভাগের বাইরে ounceুকে পড়ে এবং বেশিরভাগ রাডার শক্তি রাডার সেন্সরে ফিরে আসে।
    এই এসএআর চিত্রটি একটি ব্যস্ত বন্দরের কাছে সমুদ্রের একটি অঞ্চল দেখায়। অনেকগুলি জাহাজ কোণার প্রতিবিম্বের কারণে এই চিত্রটিতে উজ্জ্বল দাগ হিসাবে দেখা যেতে পারে। সমুদ্র শান্ত, এবং তাই জাহাজগুলি অন্ধকার পটভূমির বিরুদ্ধে সহজেই সনাক্ত করা যায়।
    খালি মাটি দ্বারা আচ্ছাদিত জায়গাগুলির উজ্জ্বলতা তার রুক্ষতা এবং আর্দ্রতার পরিমাণের উপর নির্ভর করে খুব অন্ধকার থেকে খুব উজ্জ্বল হতে পারে। সাধারণত, রুক্ষ মাটি চিত্রটিতে উজ্জ্বল প্রদর্শিত হয়। অনুরূপ মাটির রুক্ষতার জন্য, উচ্চ আর্দ্রতার পরিমাণযুক্ত পৃষ্ঠটি উজ্জ্বল প্রদর্শিত হবে।
    শুকনো মাটি: ঘটনার কয়েকটি রাডার শক্তি মাটির পৃষ্ঠের অভ্যন্তরে প্রবেশ করতে সক্ষম হয়, যার ফলে পিঠের তীব্রতা কম হয়।
    ভিজা মাটি: জল এবং বায়ুর মধ্যে বৈদ্যুতিক বৈশিষ্ট্যগুলির মধ্যে বৃহত পার্থক্য উচ্চ ব্যাকস্ক্যাটারেড রাডার তীব্রতার ফলে।
    বন্যা মাটি: রাডার জলের পৃষ্ঠ থেকে স্পষ্টতই প্রতিফলিত হয়, যার ফলে ব্যাকস্কেটারের তীব্রতা কম থাকে। বন্যার জায়গাটি এসএআর ইমেজে অন্ধকার দেখাচ্ছে।

    মাল্টিটেম্পোরাল এসএআর চিত্রগুলি

    বিভিন্ন সময়ে অধিগ্রহণ করা একই অঞ্চলের একাধিক রাডার চিত্র যদি পাওয়া যায় তবে সেগুলি একত্রিত করে এই অঞ্চলের বহু বহু রঙের সংমিশ্রিত চিত্র দিতে পারে । উদাহরণস্বরূপ, যদি তিনটি চিত্র উপলব্ধ থাকে, তবে একটি চিত্র লালকে, দ্বিতীয়টি সবুজকে এবং তৃতীয়টি নীল রঙের চ্যানেলগুলিকে প্রদর্শনের জন্য বরাদ্দ করা যেতে পারে। এই কৌশলটি চিত্র অধিগ্রহণের সময়কালে ল্যান্ডকভারের পরিবর্তনগুলি সনাক্ত করতে বিশেষভাবে কার্যকর। যে অঞ্চলগুলিতে ল্যান্ডকভারের কোনও পরিবর্তন ঘটে না তা ধূসর প্রদর্শিত হবে এবং ল্যান্ডকভারের পরিবর্তনগুলি এমন চিত্রগুলিতে রঙিন প্যাচ হিসাবে প্রদর্শিত হবে।


    এই চিত্রটি মাল্টিটিম্পোরাল রঙের সমন্বিত এসএআর চিত্রের একটি উদাহরণ। প্রদর্শিত অঞ্চলটি ভিয়েতনামের মেকং নদী ব-দ্বীপে সস ট্রাং এবং ফুং হিপ শহরগুলির নিকটে ধানের উত্থিত অংশগুলির একটি অংশ। ইআরএস স্যাটেলাইট দ্বারা অধিগ্রহণ করা তিনটি এসএআর চিত্র, মে, ৯ ই জুন এবং ১৯৯ in সালের ১৪ জুলাই যথাক্রমে লাল, সবুজ এবং নীল চ্যানেলগুলিকে প্রদর্শনের জন্য বরাদ্দ করা হয়। বর্ণিল অঞ্চল হ'ল ধানের উত্থিত অঞ্চল, যেখানে ধানের মৌসুমে ল্যান্ডকভারগুলি দ্রুত পরিবর্তিত হয়। ধূসর রৈখিক রৈখিক বৈশিষ্ট্য হ'ল খালগুলিতে আটকানো আরও স্থায়ী গাছ। চিত্রের নীচের ধূসর প্যাচটি জলাভূমি বন। এই শহরটিতে দুটি শহর উজ্জ্বল সাদা দাগ হিসাবে উপস্থিত হবে। এই মৌসুমে পানিতে বয়ে যাওয়া হতাশার একটি অঞ্চল অন্ধকার অঞ্চল হিসাবে দৃশ্যমান।














  • 0 comments:

    Post a Comment

    New Research

    Attention Mechanism Based Multi Feature Fusion Forest for Hyperspectral Image Classification.

    CBS-GAN: A Band Selection Based Generative Adversarial Net for Hyperspectral Sample Generation.

    Multi-feature Fusion based Deep Forest for Hyperspectral Image Classification.

    ADDRESS

    388 Lumo Rd, Hongshan, Wuhan, Hubei, China

    EMAIL

    contact-m.zamanb@yahoo.com
    mostofa.zaman@cug.edu.cn

    TELEPHONE

    #
    #

    MOBILE

    +8615527370302,
    +8807171546477