• এসএআর ইমেজিং - ফ্রিকোয়েন্সি, মেরুকরণ এবং ঘটনা কোণ

    এসএআর ইমেজিং - ফ্রিকোয়েন্সি, মেরুকরণ এবং ঘটনা কোণ

    মাইক্রোওয়েভ ফ্রিকোয়েন্সি

    মাইক্রোওয়েভের মেঘ, বৃষ্টিপাত বা স্থল পৃষ্ঠের coverেকে যাওয়ার ক্ষমতা তার ফ্রিকোয়েন্সিটির উপর নির্ভর করে। সাধারণত, তরঙ্গ দৈর্ঘ্যের (নিম্ন ফ্রিকোয়েন্সি) জন্য অনুপ্রবেশ শক্তি বৃদ্ধি পায়।
    এসএআরব্যাকস্কেটারে তীব্রতা সাধারণত পৃষ্ঠের রুক্ষতার সাথে বেড়ে যায়। তবে, "রুক্ষতা" একটি আপেক্ষিক পরিমাণ। কোনও পৃষ্ঠ কোনও রুক্ষ হিসাবে বিবেচিত হয় বা না তা পরিমাপের উপকরণের দৈর্ঘ্যের স্কেলের উপর নির্ভর করে। যদি কোনও মিটার-নিয়ম পৃষ্ঠের রুক্ষতা পরিমাপ করতে ব্যবহৃত হয়, তবে 1 সেমি বা তারও কম ক্রমের যে কোনও পৃষ্ঠের ওঠানামা মসৃণ বলে বিবেচিত হবে। অন্যদিকে, যদি কোনও পৃষ্ঠকে একটি মাইক্রোস্কোপের নীচে পরীক্ষা করা হয়, তবে মিলিমিটারের ভগ্নাংশের ক্রমের ওঠানামা খুব রুক্ষ হিসাবে বিবেচিত হয়। এসএআর ইমেজিংয়ে, পৃষ্ঠের রুক্ষতার জন্য রেফারেন্স দৈর্ঘ্যের স্কেল হ'ল মাইক্রোওয়েভের তরঙ্গদৈর্ঘ্য। যদি পৃষ্ঠের ওঠানামা মাইক্রোওয়েভ তরঙ্গদৈর্ঘ্যের চেয়ে কম হয়, তবে পৃষ্ঠটি মসৃণ হিসাবে বিবেচনা করা হয়। উদাহরণ স্বরূপ,(15 থেকে 30 সেমি তরঙ্গদৈর্ঘ্য) এসএআর ব্যবহৃত হয় এবং পৃষ্ঠটি অন্ধকার প্রদর্শিত হবে। তবে এক্স ব্যান্ডের (২.৪ থেকে ৩.৮ সেমি তরঙ্গ দৈর্ঘ্যের) এসএআর ইমেজে ব্যাকস্কেটারিং বৃদ্ধির কারণে একই পৃষ্ঠটি উজ্জ্বল প্রদর্শিত হবে 
    স্থল পৃষ্ঠটি দীর্ঘ তরঙ্গ দৈর্ঘ্যের রাডারকে মসৃণ বলে মনে হয়। সামান্য তেজস্ক্রিয়তা পৃষ্ঠ থেকে ব্যাকস্কেটার হয়।
    একই জমির পৃষ্ঠটি একটি সংক্ষিপ্ত তরঙ্গদৈর্ঘ্যের রাডারকে মোটামুটিভাবে প্রদর্শিত হয়। ভূপৃষ্ঠ থেকে ব্যাকস্কেটারিং বৃদ্ধির কারণে রাডার চিত্রটিতে পৃষ্ঠটি উজ্জ্বল দেখা যায়।
    উভয় ERS এবং RADARSAT SARS ব্যবহার সি ব্যান্ড যখন মাইক্রোওয়েভ JERS এসএআর ব্যবহার এল ব্যান্ড । সি ব্যান্ডটি ইমেজিং সাগর এবং বরফের বৈশিষ্ট্যগুলির জন্য দরকারী। যাইহোক, এটি অসংখ্য জমির প্রয়োগও সন্ধান করে। এল ব্যান্ডটির দৈর্ঘ্য তরঙ্গদৈর্ঘ্য এবং সি ব্যান্ডের চেয়ে বেশি অনুপ্রবেশকারী। সুতরাং, এটি বন এবং গাছপালার অধ্যয়নের ক্ষেত্রে আরও কার্যকর কারণ এটি গাছের ছাউনিতে গভীরভাবে প্রবেশ করতে সক্ষম।
    সংক্ষিপ্ত তরঙ্গদৈর্ঘ্য রাডারটি মূলত বনের ছাউনিটির উপরের স্তরটির সাথে যোগাযোগ করে এবং লম্বা তরঙ্গদৈর্ঘ্যের রাডারটি ক্যানোপিতে আরও গভীরভাবে প্রবেশ করতে সক্ষম হয়, ক্যানোপি, কাণ্ড এবং মাটির মধ্যে একাধিক ছড়িয়ে পড়ে।

    সিন্থেটিক অ্যাপারচার রাডার মাইক্রোওয়েভ মেরুকরণ

    মাইক্রোওয়েভ মেরুকরণ অনুভূমিক দিকের সাথে সম্মতিযুক্ত প্রেরণ বিমের বৈদ্যুতিক ক্ষেত্র ভেক্টরের ওরিয়েন্টেশনকে বোঝায়। বৈদ্যুতিক ক্ষেত্রের ভেক্টর যদি অনুভূমিক দিকের সমান্তরাল দিকের সাথে দোলায় তবে মরীচিটি " এইচ " পোলারাইজড বলে মনে হয়। অন্যদিকে, বৈদ্যুতিক ক্ষেত্রের ভেক্টর যদি অনুভূমিক দিকের একটি উল্লম্ব দিকের সাথে দোলায় তবে মরীচিটি " V " পোলারাইজড হয়।
    মাইক্রোওয়েভ মেরুকরণ: বৈদ্যুতিক ক্ষেত্র ভেক্টর যদি অনুভূমিক দিকের সাথে ঘুরতে থাকে তবে তরঙ্গটি এইচ মেরুকৃত হয়। বৈদ্যুতিক ক্ষেত্রের ভেক্টর যদি অনুভূমিক দিকের লম্বকে দণ্ডিত করে, তরঙ্গটি V মেরুকৃত হয়।
    পৃথিবী পৃষ্ঠের সাথে কথোপকথনের পরে, মেরুকরণের অবস্থা পরিবর্তন করা যেতে পারে। সুতরাং ব্যাকস্ক্যাটারযুক্ত মাইক্রোওয়েভ শক্তিতে সাধারণত দুটি মেরুকরণের স্থিতির মিশ্রণ থাকে। এসএআর সেন্সরটি ব্যাকস্ক্যাটারড রেডিয়েশনের এইচ বা ভি উপাদান সনাক্ত করতে ডিজাইন করা যেতে পারে । সুতরাং, একটি এসএআর সিস্টেমের জন্য চারটি সম্ভাব্য মেরুকরণের কনফিগারেশন রয়েছে: " এইচএইচ ", " ভিভি ", " এইচভি " এবং " ভিএইচ " সংক্রমণিত এবং প্রাপ্ত মাইক্রোওয়েভ সংকেতের মেরুকরণ অবস্থার উপর নির্ভর করে। উদাহরণস্বরূপ, ইআরএস স্যাটেলাইটে থাকা এসএআর, ভোলারাইজড সঞ্চারিত করে এবং কেবলমাত্র ভোলারাইজড মাইক্রোওয়েভ ডাল গ্রহণ করে, সুতরাং এটি একটি " ভিভি"এসএআরকে মেরুকৃত করা হয়েছে। তুলনায়, রাডারস্যাট উপগ্রহটিতে থাকা এসএআর হ'ল" এইচএইচ "পোলারাইজড এসএআর।

    ঘটনা অ্যাঙ্গেল

    ঘটনার কোণটি ঘটনাস্থলের রাডার মরীচি এবং স্থলভাগের দিকে লম্ব দিকের কোণকে বোঝায়। মাইক্রোওয়েভ এবং পৃষ্ঠের মধ্যে মিথস্ক্রিয়া পৃষ্ঠের রাডার নাড়ির ঘটনা কোণের উপর নির্ভর করে। ERS SAR এর দৃশ্যের কেন্দ্রে 23 o এর একটি ধ্রুবক ঘটনার কোণ রয়েছে । রাডারস্যাট হ'ল প্রথম স্পেসবাহিত এসএআর যা একাধিক রশ্মি মোডগুলিতে সজ্জিত যা বিভিন্ন ঘটনার কোণ এবং রেজোলিউশনগুলিতে মাইক্রোওয়েভ ইমেজিং সক্ষম করে।
    23 ঘটনা কোণ  ERS এসএআর জন্য সমুদ্রের ঢেউ এবং অন্যান্য মহাসাগর পৃষ্ঠ বৈশিষ্ট্য সনাক্ত করার জন্য অনুকূল নয়। বৃহত ঘটনার কোণ অন্যান্য অ্যাপ্লিকেশনগুলির জন্য আরও উপযুক্ত হতে পারে। উদাহরণস্বরূপ, একটি বৃহত ঘটনার কোণ বনভূমি এবং ক্লিয়ারকুট অঞ্চলের মধ্যে বৈসাদৃশ্য বাড়িয়ে তুলবে।
    দুটি পৃথক ঘটনার কোণ ব্যবহার করে কোনও অঞ্চলের এসএআর ইমেজ অর্জনের ফলে এই অঞ্চলের জন্য একটি স্টেরিও চিত্র তৈরি করা সক্ষম হবে 
  • 0 comments:

    Post a Comment

    New Research

    Attention Mechanism Based Multi Feature Fusion Forest for Hyperspectral Image Classification.

    CBS-GAN: A Band Selection Based Generative Adversarial Net for Hyperspectral Sample Generation.

    Multi-feature Fusion based Deep Forest for Hyperspectral Image Classification.

    ADDRESS

    388 Lumo Rd, Hongshan, Wuhan, Hubei, China

    EMAIL

    contact-m.zamanb@yahoo.com
    mostofa.zaman@cug.edu.cn

    TELEPHONE

    #
    #

    MOBILE

    +8615527370302,
    +8807171546477