• Microwave Remote Sensing

    মাইক্রোওয়েভ রিমোট সেন্সিং
     





    ইলেক্ট্রোম্যাগনেটিক বিকিরণ মধ্যে মাইক্রোওয়েভ তরঙ্গদৈর্ঘ্য অঞ্চল পৃথিবীর বায়ুমণ্ডলের, জমি এবং সমুদ্রের সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য প্রদান রিমোট সেন্সিং ব্যবহার করা হয়।একটি মাইক্রোওয়েভ রেডিওমিটার একটি প্যাসিভ ডিভাইস যা পৃথিবী থেকে প্রাকৃতিক মাইক্রোওয়েভ নির্গমন রেকর্ড করে। এটি তার দেখার ক্ষেত্রের মধ্যে বায়ুমণ্ডলের মোট জলের সামগ্রী পরিমাপ করতে ব্যবহার করা যেতে পারে।
    একটি রাডার অ্যালটাইমিটার মাইক্রোওয়েভ সংকেতের ডালগুলি প্রেরণ করে এবং পৃথিবী পৃষ্ঠ থেকে ছড়িয়ে ছিটিয়ে থাকা সংকেতটি রেকর্ড করে। রিটার্ন সিগন্যালের সময় বিলম্ব থেকে পৃষ্ঠের উচ্চতা পরিমাপ করা যেতে পারে।
    একটি বায়ু স্ক্যাটারোমিটার সমুদ্রের পৃষ্ঠের উপরে বাতাসের গতি এবং দিক পরিমাপ করতে ব্যবহার করা যেতে পারে। এটি বিভিন্ন দিকের সাথে মাইক্রোওয়েভের ডাল প্রেরণ করে এবং সমুদ্রের পৃষ্ঠ থেকে ব্যাক-স্ক্র্যাটেড সংকেতগুলির পরিমাণকে রেকর্ড করে। ব্যাকস্ক্যাটার সিগন্যালের বিশালতা সমুদ্রের পৃষ্ঠের রুক্ষতার সাথে সম্পর্কিত, যা ঘুরেফিরে সমুদ্রের পৃষ্ঠের বাতাসের অবস্থার উপর নির্ভরশীল এবং তাই বাতাসের গতি এবং দিকনির্দেশ পাওয়া যায়। orne প্ল্যাটফর্মগুলি মাইক্রোওয়েভ শক্তি ব্যবহার করে পৃথিবী পৃষ্ঠের উচ্চ রেজোলিউশন চিত্র উত্পন্ন করতে।

    সিনথেটিক অ্যাপারচার রাডার (এসএআর)

    সিন্থেটিক অ্যাপারচার রাডার (এসএআর) ইমেজিংয়ে মাইক্রোওয়েভ ডালগুলি একটি অ্যান্টেনার দ্বারা পৃথিবী পৃষ্ঠের দিকে প্রেরণ করা হয়। মহাকাশযানের পিছনে ছড়িয়ে ছিটিয়ে থাকা মাইক্রোওয়েভ শক্তি পরিমাপ করা হয়। এসএআর ব্যাকস্ক্যাটার সিগন্যালের সময় বিলম্বকে কাজে লাগিয়ে একটি চিত্র গঠনে রাডার নীতিটি ব্যবহার করে।
    একটি রাডার ডালটি অ্যান্টেনা থেকে মাটিতে সঞ্চারিত হয়অ্যান্টেনার পিছনে স্থল লক্ষ্য করে রাডার ডাল ছড়িয়ে পড়ে।
    আসল অ্যাপারচার রাডার ইমেজিংয়ে, অ্যান্টেনা থেকে প্রেরিত মাইক্রোওয়েভ বিমের আকারের মাধ্যমে স্থল সমাধান সীমাবদ্ধ। সংকীর্ণ মরীচি ব্যবহার করে স্থলটির সর্বোত্তম বিবরণ সমাধান করা যেতে পারে। মরীচিটির প্রস্থ অ্যান্টেনার আকারের সাথে বিপরীতভাবে সমানুপাতিক, অর্থাৎ দীর্ঘতর অ্যান্টেনা, মরীচিটি সঙ্কুচিত করা।
    অ্যান্টেনা দ্বারা প্রেরিত মাইক্রোওয়েভ মরীচি জমির একটি অঞ্চল আলোকিত করে (অ্যান্টেনার "পদচিহ্ন" হিসাবে পরিচিত)। রাডার ইমেজিংয়ে, রেকর্ড করা সংকেত শক্তি এই পদক্ষেপের অভ্যন্তরের স্থল লক্ষ্যগুলি থেকে মাইক্রোওয়েভ শক্তি ব্যাকস্কেটারের উপর নির্ভর করে। অ্যান্টেনার দৈর্ঘ্য বাড়লে পায়ের ছাপটির প্রস্থ হ্রাস পাবে।
    কোনও মহাকাশযানের পক্ষে খুব দীর্ঘ অ্যান্টেনা বহন করা সম্ভব নয় যা পৃথিবীর পৃষ্ঠের উচ্চ রেজোলিউশন চিত্রের জন্য প্রয়োজনীয়। এই সীমাবদ্ধতা কাটিয়ে ওঠার জন্য, এসএআর স্পেস ক্রাফটের গতিকে ছোট অ্যান্টেনা (ইআরএস উপগ্রহের 10 মিটার) থেকে একটি বড় অ্যান্টেনা (ইআরএস এসএআর জন্য প্রায় 4 কিলোমিটার) অনুকরণ করার জন্য স্থান দেয় যা এটি আসলে বোর্ডে বহন করে।


    এসআর জ্যামিতি

    একটি সাধারণ স্ট্রিপ-ম্যাপিং সিন্থেটিক অ্যাপারচার রাডার ইমেজিং সিস্টেমের জন্য ইমেজিং জ্যামিতি। অ্যান্টেনার পায়ের ছাপ স্যাটেলাইটের গ্রাউন্ড ট্র্যাকের দিকের সমান্তরাল একটি স্ট্রিপ বের করে দেয়।



    মাইক্রোওয়েভ এবং পৃথিবী পৃষ্ঠের মধ্যে মিথস্ক্রিয়া

    যখন মাইক্রোওয়েভগুলি কোনও পৃষ্ঠকে আঘাত করে, তখন সেন্সরে ফিরে ছড়িয়ে থাকা শক্তির অনুপাত অনেক কারণের উপর নির্ভর করে:
    • শারীরিক কারণগুলি যেমন পৃষ্ঠের উপকরণগুলির ডাইলেট্রিক ধ্রুবক যা আর্দ্রতার পরিমাণের উপরও দৃ strongly়ভাবে নির্ভর করে;
    • জ্যামিতিক কারণ যেমন পৃষ্ঠের রুক্ষতা, opালু, রাডার বিমের দিকের সাথে সম্পর্কিত বস্তুর ওরিয়েন্টেশন;
    • ল্যান্ডকভারের প্রকারগুলি (মাটি, গাছপালা বা মানবসৃষ্ট বস্তু)।
    • মাইক্রোওয়েভ ফ্রিকোয়েন্সি, মেরুকরণ এবং ঘটনার কোণ।

     এসএআর ইমেজিংয়ের মাইক্রোওয়েভ ফ্রিকোয়েন্সি, মেরুকরণ এবং ঘটনার কোণ সম্পর্কে আরও পড়তে এখানে ক্লিক করুন।


    সমস্ত-আবহাওয়া চিত্র

    মাইক্রোওয়েভের মেঘ অনুপ্রবেশকারী সম্পত্তিটির কারণে, এসএআর সমস্ত আবহাওয়ায় "ক্লাউড-মুক্ত" চিত্র অর্জন করতে সক্ষম। এটি গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলে বিশেষত কার্যকর যেগুলি সারা বছর ধরে প্রায়শই মেঘের আওতায় থাকে। সক্রিয় রিমোট সেন্সিং ডিভাইস হওয়ায় এটি রাত-সময়ের অপারেশন করতেও সক্ষম।
  • 0 comments:

    Post a Comment

    New Research

    Attention Mechanism Based Multi Feature Fusion Forest for Hyperspectral Image Classification.

    CBS-GAN: A Band Selection Based Generative Adversarial Net for Hyperspectral Sample Generation.

    Multi-feature Fusion based Deep Forest for Hyperspectral Image Classification.

    ADDRESS

    388 Lumo Rd, Hongshan, Wuhan, Hubei, China

    EMAIL

    contact-m.zamanb@yahoo.com
    mostofa.zaman@cug.edu.cn

    TELEPHONE

    #
    #

    MOBILE

    +8615527370302,
    +8807171546477