• ড. খন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর: Dr. Khondoker Abdullah Jahangir Books

    ড. খন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর: Dr. Khondoker Abdullah Jahangir Books

    লেখক পরিচিতি
    প্রাথমিক জীবনঃ 
    ডঃ খোন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর ১৯৬১ সালের ১ ফেব্রুয়ারিতে বাংলাদেশের ঝিনাইদাহের ধোপাঘাট অঞ্চলের গোবিন্দপুর গ্রামে  জন্মগ্রহণ করেছিলেন। তার পিতার নাম হচ্ছেন খন্দকার আনোয়ারুজ্জামান এবং মা হচ্ছেন বেগম লুৎফুন নাহার।
    ছোটবেলা থেকে পড়াশোনা করেছেন ঢাকার সরকারি আলিয়া মাদ্রাসা। এখান থেকেই পর্যায়ক্রমে দাখিল, আলিম, ফাজিল এবং ১৯৭৯ সালে হাদিস বিভাগে কামিল পাশ করেন। তারপর উচ্চশিক্ষার উদ্দেশ্যে সৌদি আরবে চলে যান এবং তিনি সৌদি আরবের রিয়াদের মোহাম্মাদ বিন সাউদ  ইসলামী উচ্চ-বিশ্ববিদ্যালয় থেকে অনার্স এবং মাস্টার্স পাশ করেন। ১৯৯৮ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

    কর্মজীবনঃ
     দেশে ফেরার পর তিনি ১৯৯৮ সালে  কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ে আল হাদিস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের লেকচারার হিসেবে যোগদান করেছিলেন। এখানে শিক্ষকতা করার সময় তিনি ১৯৯৯ সালে ইন্দোনেশিয়া থেকে ইসলামী উন্নয়ন ও আরবি ভাষা বিষয়ে উচ্চতর প্রশিক্ষণ গ্রহণ করেন। ২০০৯ সালে তিনি কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রফেসর পদে উন্নীত হন। এছাড়াও ঢাকার দারুসসালাম মাদ্রাসায় খন্ডকালীন শায়খুল হাদীস হিসেবে তিনি বুখারী শরীফের উপর পাঠ দান করতেন।
    কর্মজীবনে তিনি শিক্ষকতার পাশাপাশি দেশের বিভিন্ন অঞ্চলে গিয়ে ওয়াজ মাহফিলে ইসলামী আলোচনা করতেন। এছাড়াও বিভিন্ন টিভিতে আলোচনা ও ইসলামিক বই লেখালেখিতে তিনি তাঁর অধিকাংশ সময় ব্যয় করতেন। তিনি পীচ টিভি, ইসলামিক টিভি, এটিএন বাংলা, ই টিভিসহ বাংলাদেশের বিভিন্ন চ্যানেলে ইসলামী আলোচনার অনুষ্ঠানে নিয়মিত আলোচনা করতেন। 
    ডঃ আব্দুল্লাহ জাহাঙ্গীর তার বর্ণাঢ্য কর্মময় জীবনে অতি অল্প সময়ের মধ্যেই বাংলা, ইংরেজি ও আরবি ভাষায় ইসলামী সমাজ সংস্কার গবেষণা ও শিক্ষামূলক প্রায় ৫০ টিরও অধিক গ্রন্থ রচনা করেছেন। এই গ্রন্থ গুলির মধ্যে আরবি ভাষায় রচিত তার বিশেষ একটি গ্রন্থ হচ্ছে  আদাবুল হাদিস, যেটি ২০০৭ সালে প্রকাশিত হয়। এছাড়াও তিনি ইংরেজি ভাষায় রচনা করেছেন A Woman From Desert, Guidance For Fasting Muslims, A Summary Of Three Fundamentals of Islam.
    এছাড়াও বাংলা ভাষায় বেশ কয়েকটি গ্রন্থ রচনা করেন।
      অবশেষে বাংলাদেশের প্রথিতযশা ইসলামিক পণ্ডিত ব্যক্তিত্ব ২০১৬ সালের ১১ মে এক সড়ক দুর্ঘটনায় ইন্তেকাল করেন। আল্লাহ্‌ তায়ালা ইসলামের এই মহান জ্ঞানসাধককে তার মৃত্যু পরবর্তী জীবনের জান্নাতের সর্বোচ্চ মাকাম দান করুন। আমিন।
    গ্রন্থ সমূহঃ
    ১। আল ফিকহুল আকবার      
    ২। আল মউযুআত      
    ১৩। কুরবানী ও জাবীহুল্লাহ      
    ১৪। খুতবাতুল ইসলাম      

    আবার ভিজিট করবেন !!! ধন্যবাদ 
  • 0 comments:

    Post a Comment

    New Research

    Attention Mechanism Based Multi Feature Fusion Forest for Hyperspectral Image Classification.

    CBS-GAN: A Band Selection Based Generative Adversarial Net for Hyperspectral Sample Generation.

    Multi-feature Fusion based Deep Forest for Hyperspectral Image Classification.

    ADDRESS

    388 Lumo Rd, Hongshan, Wuhan, Hubei, China

    EMAIL

    contact-m.zamanb@yahoo.com
    mostofa.zaman@cug.edu.cn

    TELEPHONE

    #
    #

    MOBILE

    +8615527370302,
    +8807171546477