• Electromagnetic spectrum



    তড়িৎ চৌম্বকীয় বর্ণালী হচ্ছে,  তড়িৎ চৌম্বকীয় বিকিরণের ফ্রিকোয়েন্সি (the spectrumবর্ণালী) এবং এর পরিসীমা তাদের নিজ নিজ তরঙ্গদৈর্ঘ্য এবং ফোটন শক্তি আছে । বৈদ্যুতিন চৌম্বকীয় বর্ণালী 1hz এর নীচে থেকে 1025hz এর উপরের ফ্রিকোয়েন্সি সহ তড়িৎ চৌম্বকীয় তরঙ্গকে আচ্ছাদিত করে যা কয়েক হাজার কিলোমিটার থেকে নীচে পারমাণবিক নিউক্লিয়াসের আকারের একটি ভগ্নাংশের তরঙ্গদৈর্ঘ্যের সাথে সমান।এই ফ্রিকোয়েন্সি পরিসীমা পৃথক ব্যান্ডে বিভক্ত, এবং প্রতিটি ফ্রিকোয়েন্সি ব্যান্ডের মধ্যে তড়িৎ চৌম্বকীয় তরঙ্গগুলি বিভিন্ন নামে ডাকা হয়; বর্ণালীটির নিম্ন ফ্রিকোয়েন্সি (দীর্ঘ তরঙ্গদৈর্ঘ্য) প্রান্তের শুরুগুলি হ'ল: উচ্চ-ফ্রিকোয়েন্সি (সংক্ষিপ্ত তরঙ্গ দৈর্ঘ্যের) প্রান্তে রেডিও তরঙ্গ, মাইক্রোওয়েভস, ইনফ্রারেড, দৃশ্যমান আলো, অতিবেগুনী, এক্স-রে এবং গামা রশ্মি। এই প্রতিটি ব্যান্ডের তড়িৎচুম্বকীয় তরঙ্গগুলির আলাদা বৈশিষ্ট্য রয়েছে যেমন তারা কীভাবে উত্পাদিত হয়, কীভাবে তারা পদার্থের সাথে যোগাযোগ করে এবং তাদের ব্যবহারিক প্রয়োগগুলি। দীর্ঘ তরঙ্গদৈর্ঘ্যের সীমা হ'ল মহাবিশ্বের আকার, যদিও এটি মনে করা হয় যে সংক্ষিপ্ত তরঙ্গ দৈর্ঘ্যের সীমা প্লাঙ্ক দৈর্ঘ্যের কাছাকাছি অবস্থিত [6] গামা রশ্মি, এক্স-রে এবং উচ্চ আল্ট্রাভায়োলেটকে আয়নাইজিং রেডিয়েশন হিসাবে শ্রেণীবদ্ধ করা হয় কারণ তাদের ফোটনে অণুগুলিকে আয়নিত করার পর্যাপ্ত শক্তি থাকে যা রাসায়নিক প্রতিক্রিয়া সৃষ্টি করে।

    উপরের বেশিরভাগ ফ্রিকোয়েন্সি ব্যান্ডগুলিতে স্পেকট্রোস্কোপি নামক একটি কৌশলটি, বিভিন্ন ফ্রিকোয়েন্সিগুলির শারীরিকভাবে পৃথক তরঙ্গকে ব্যবহার করতে পারে, যা উপাদানগুলির ফ্রিকোয়েন্সিগুলি দেখায়, একটি বর্ণালী তৈরি করে। স্পেকট্রোস্কোপি পদার্থের সাথে তড়িৎ চৌম্বকীয় তরঙ্গগুলির মিথস্ক্রিয়া অধ্যয়ন করতে ব্যবহৃত হয়। [5] অন্যান্য প্রযুক্তিগত ব্যবহারগুলি বৈদ্যুতিন চৌম্বকীয় বিকিরণের অধীনে বর্ণিত হয়।

    ইতিহাস এবং আবিষ্কার


    ইতিহাসের বেশিরভাগ অংশ, visible light electromagnetic spectrum.গুলির একমাত্র পরিচিত অংশ ছিল। প্রাচীন গ্রীকরা বুঝতে পেরেছিল যে আলোকটি সরলরেখায় ভ্রমণ করেছিল এবং এর কিছু বৈশিষ্ট্য প্রতিবিম্ব এবং প্রতিসরণ  করেছিল।আলোর অধ্যয়ন অব্যাহত,এবং 16 এবং 17 শতাব্দীর বিবাদী তত্ত্বগুলি আলোকে তরঙ্গ বা কণা হিসাবে বিবেচনা করে

    দৃশ্যমান আলো ব্যতীত বৈদ্যুতিন চৌম্বকীয় বিকিরণের প্রথম আবিষ্কার 1800 সালে এসেছিল, যখন উইলিয়াম হার্শেল ইনফ্রারেড বিকিরণ আবিষ্কার করেছিলেন।
    [7] তিনি একটি প্রিজম দ্বারা হালকা বিভক্ত মাধ্যমে একটি থার্মোমিটার সরিয়ে বিভিন্ন রং তাপমাত্রা অধ্যয়নরত ছিল। তিনি লক্ষ্য করেছি যে, সর্বোচ্চ তাপমাত্রা লাল সম্ভব ছিল না। তিনি তত্ত্ব দিয়েছিলেন যে এই তাপমাত্রার পরিবর্তনটি "ক্যালোরিফিক রশ্মি", এক ধরণের আলোক রশ্মির কারণে দেখা যায়নি যা দেখা যায়নি। পরের বছর, জোহান রিটার বর্ণালীটির অপর প্রান্তে কাজ করে লক্ষ্য করেছিলেন যে তিনি "রাসায়নিক রশ্মি" (অদৃশ্য আলোর রশ্মি যা নির্দিষ্ট রাসায়নিক প্রতিক্রিয়া প্ররোচিত করেছিল) বলেছিলেন। এগুলি দৃশ্যমান ভায়োলেট আলো রশ্মির অনুরূপ আচরণ করেছিল, তবে বর্ণালীতে তাদের বাইরে ছিল [[৮] পরে তাদের নামকরণ করা হয়েছিল অতিবেগুনী বিকিরণ।

    ইলেক্ট্রোম্যাগনেটিক বিকিরণটি প্রথম 1845 সালে তড়িৎচুম্বকত্বের সাথে যুক্ত ছিল, যখন মাইকেল ফ্যারাডে লক্ষ্য করলেন যে স্বচ্ছ পদার্থের মধ্য দিয়ে আলোর ভ্রমণের একটি চৌম্বকীয় ক্ষেত্রের প্রতিক্রিয়া দেখায় (ফ্যারাডে এফেক্ট দেখুন)। 1860 এর দশকে জেমস ম্যাক্সওয়েল বৈদ্যুতিন চৌম্বকীয় ক্ষেত্রের জন্য চারটি আংশিক ডিফারেনশিয়াল সমীকরণ বিকাশ করেছিলেন। এর মধ্যে দুটি সমীকরণ ক্ষেত্রের তরঙ্গের সম্ভাবনা এবং আচরণের পূর্বাভাস দিয়েছে। এই তাত্ত্বিক তরঙ্গের গতি বিশ্লেষণ করে ম্যাক্সওয়েল বুঝতে পেরেছিলেন যে তাদের অবশ্যই এমন গতিতে ভ্রমণ করতে হবে যা আলোর জ্ঞাত গতি সম্পর্কে ছিল। মূল্যতে এই চমকপ্রদ কাকতালীয়তা ম্যাক্সওয়েলকে এই অনুভূতিটি তৈরি করে যে আলো নিজেই একধরণের বৈদ্যুতিন চৌম্বক তরঙ্গ।
    ম্যাক্সওয়েলের সমীকরণগুলি বৈদ্যুতিন চৌম্বকীয় তরঙ্গের সীমাহীন সংখ্যার ফ্রিকোয়েন্সি পূর্বাভাস করেছিল, সমস্তই আলোর গতিতে ভ্রমণ করে traveling এটি ছিল সম্পূর্ণ বৈদ্যুতিন চৌম্বকীয় বর্ণালীটির অস্তিত্বের প্রথম ইঙ্গিত।

    ম্যাক্সওয়েলের পূর্বাভাসিত তরঙ্গগুলিতে ইনফ্রারেডের তুলনায় খুব কম ফ্রিকোয়েন্সিগুলিতে তরঙ্গ অন্তর্ভুক্ত ছিল, যা তাত্ত্বিকভাবে একটি নির্দিষ্ট ধরণের একটি সাধারণ বৈদ্যুতিক সার্কিটে চার্জ দোলন দ্বারা তৈরি করা যেতে পারে।

    ম্যাক্সওয়েলের সমীকরণ প্রমাণ করার এবং এই জাতীয় কম ফ্রিকোয়েন্সি তড়িৎ চৌম্বকীয় বিকিরণ সনাক্ত করার চেষ্টা করা, 1886 সালে পদার্থবিজ্ঞানী হেইনিরিচ হার্টজ তৈরি করেছিলেন যা সনাক্ত করতে এবং এখন রেডিও তরঙ্গ বলা হয় এটি সনাক্ত করার জন্য একটি যন্ত্রপাতি তৈরি করেছিলেন।

    হার্টজ তরঙ্গগুলি খুঁজে পেয়েছিল এবং তারা আলোর গতিবেগেই ভ্রমণ করেছিল (তাদের তরঙ্গদৈর্ঘ্য পরিমাপ করে এবং তাদের ফ্রিকোয়েন্সি দ্বারা এটির গুণিত করে) অনুমান করতে সক্ষম হয়েছিল।

    হার্টজ আরও দেখিয়েছিলেন যে নতুন বিকিরণটি আলোর মতো একইভাবে বিভিন্ন ডাইলেট্রিক মিডিয়ার দ্বারা প্রতিফলিত ও প্রতিবিম্বিত হতে পারে।
    উদাহরণস্বরূপ, হার্টজ গাছের রজনে তৈরি লেন্স ব্যবহার করে তরঙ্গগুলিকে ফোকাস করতে সক্ষম হয়েছিল।
    পরবর্তী পরীক্ষায়, হার্টজ একইভাবে মাইক্রোওয়েভের বৈশিষ্ট্য উত্পাদন ও পরিমাপ করে। এই নতুন ধরণের তরঙ্গ বেতার টেলিগ্রাফ এবং রেডিওর মতো আবিষ্কারের পথ প্রশস্ত করে।

    1895 সালে উইলহেলম রেন্টজেন লক্ষ্য করে যে একটি উচ্চ ভোল্টেজের সাথে নিঃসরিত টিউব নিয়ে একটি পরীক্ষার সময় এক নতুন ধরণের রেডিয়েশন নির্গত হয়েছিল।
    তিনি এই বিকিরণগুলিকে এক্স-রে বলেছেন এবং আবিষ্কার করেছেন যে তারা মানবদেহের বিভিন্ন অংশে ভ্রমণ করতে সক্ষম হয়েছিল তবে হাড়ের মতো ঘন পদার্থের দ্বারা প্রতিবিম্বিত বা থামানো হয়েছিল। খুব শীঘ্রই, ওষুধের ক্ষেত্রে তাদের জন্য অনেকগুলি ব্যবহার পাওয়া গেছে।

    বৈদ্যুতিন চৌম্বকীয় বর্ণালীটির শেষ অংশটি গামা রশ্মির আবিষ্কারে পূর্ণ হয়েছিল। 1900 সালে পল ভিলার্ড রেডিয়ামের তেজস্ক্রিয় নিঃসরণ অধ্যয়ন করছিলেন যখন তিনি একটি নতুন ধরণের রেডিয়েশান সনাক্ত করেছিলেন যা তিনি প্রথমে চিনেছিলেন আলফার মতোই কণা নিয়ে এবং বিটা কণা, তবে উভয়ের চেয়ে অনেক বেশি অনুপ্রবেশের শক্তি নিয়ে। যাইহোক, 1910 সালে, ব্রিটিশ পদার্থবিদ উইলিয়াম হেনরি ব্র্যাগ প্রমাণ করেছিলেন যে গামা রশ্মিগুলি বৈদ্যুতিন চৌম্বকীয় বিকিরণ,
    কণা নয়, এবং 1914 সালে, আর্নেস্ট রাদারফোর্ড (১৯০৩ সালে যখন তিনি বুঝতে পেরেছিলেন যে তারা চার্জড আলফা এবং বিটা কণাগুলি থেকে মূলত আলাদা ছিলেন) তখন তিনি তাদের নাম গামা রশ্মি রেখেছিলেন)  এবং এডওয়ার্ড অ্যান্ড্রেড তাদের তরঙ্গদৈর্ঘ্য পরিমাপ করেছে, এবং দেখতে পেলেন যে গামা রশ্মি এক্স-রেগুলির মতো ছিল, তবে কম তরঙ্গদৈর্ঘ্য এবং উচ্চতর ফ্রিকোয়েন্সি সহ।

    পরিসর

    বৈদ্যুতিন চৌম্বকীয় তরঙ্গগুলি নিম্নলিখিত তিনটি শারীরিক বৈশিষ্ট্যের দ্বারা সাধারণত বর্ণিত হয়: ফ্রিকোয়েন্সি F, তরঙ্গদৈর্ঘ্য λ, বা ফোটন শক্তি E।ফ্রিকোয়েন্সি  নক্ষত্রমণ্ডলগত মাঝারি  1- ২ kHz) স্থানীয় রক্তরস ফ্রিকোয়েন্সি নিচে থেকে 2.4 × 1023 Hz হয় (1 GeV গামারশ্মি) জ্যোতির্বিদ্যা সীমার মধ্যে পরিলক্ষিত তরঙ্গদৈর্ঘ্য ব্যস্ত তরঙ্গ কম্পাঙ্ক সমানুপাতিক [5] তাই গামারশ্মি খুব স্বল্প তরঙ্গদৈর্ঘ্যের যে পরমাণুর আকার ভগ্নাংশ হয়, বর্ণালী বিপরীত প্রান্তে তরঙ্গদৈর্ঘ্যের যতদিন মহাবিশ্ব যেমন হতে পারে যেহেতু আছে। ফোটন শক্তি তাই গামা রশ্মি ফোটন সর্বোচ্চ শক্তি (ক বিলিয়ন ইলেক্ট্রন ভোল্ট কাছাকাছি) থাকতে, যখন বেতার তরঙ্গ ফোটন খুব কম শক্তি (ক femtoelectronvolt প্রায়) থাকতে সরাসরি তরঙ্গ কম্পাঙ্ক সমানুপাতিক। এই সম্পর্কগুলি নীচের সমীকরণ দ্বারা চিত্রিত:
    f={\frac {c}{\lambda }},\quad {\text{or}}\quad f={\frac {E}{h}},\quad {\text{or}}\quad E={\frac {hc}{\lambda }},


    where:
    যখনই বৈদ্যুতিন চৌম্বক তরঙ্গ পদার্থের সাথে একটি মিডিয়ামে উপস্থিত থাকে তখন তাদের তরঙ্গদৈর্ঘ্য হ্রাস পায়। বৈদ্যুতিন চৌম্বকীয় বিকিরণের তরঙ্গদৈর্ঘ্য, তারা যে মাধ্যমটির মধ্য দিয়ে যাতায়াত করছে তা নির্বিশেষে ভ্যাকুয়াম তরঙ্গদৈর্ঘ্যের দিক থেকে উদ্ধৃত করা হয়, যদিও এটি সর্বদা স্পষ্টভাবে বলা হয় না।

    সাধারণত, তড়িৎ চৌম্বকীয় বিকিরণগুলি তরঙ্গ দৈর্ঘ্যের দ্বারা রেডিও তরঙ্গ, মাইক্রোওয়েভ, ইনফ্রারেড, দৃশ্যমান আলো, অতিবেগুনী, এক্স-রে এবং গামা রশ্মিতে শ্রেণিবদ্ধ করা হয়। ই এম বিকিরণের আচরণ তার তরঙ্গদৈর্ঘ্যের উপর নির্ভর করে। যখন ইএম বিকিরণটি একক পরমাণু এবং অণুগুলির সাথে মিথস্ক্রিয়া করে, তখন এর আচরণটি কোয়ান্টাম প্রতি যে পরিমাণ শক্তি (ফোটন) বহন করে তার উপরও নির্ভর করে।

    স্পেকট্রোস্কপি শূন্যতায় 400 এনএম থেকে 700 এনএম এর দৃশ্যমান তরঙ্গদৈর্ঘ্যের পরিসরের চেয়ে EM বর্ণালীটির অনেক বিস্তৃত অঞ্চল সনাক্ত করতে পারে। একটি সাধারণ ল্যাবরেটরি স্পেকট্রোস্কোপ 2 এনএম থেকে 2500 এনএম পর্যন্ত তরঙ্গদৈর্ঘ্য সনাক্ত করতে পারে [[উদ্ধৃতি প্রয়োজন] এই ধরণের ডিভাইস থেকে বস্তু, গ্যাস বা তারার শারীরিক বৈশিষ্ট্য সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যেতে পারে। স্পেকট্রোস্কোপগুলি অ্যাস্ট্রো ফিজিক্সে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। উদাহরণস্বরূপ, অনেক হাইড্রোজেন পরমাণু একটি রেডিও ওয়েভ ফোটন নির্গত করে যার তরঙ্গদৈর্ঘ্য 21.12 সেমি। এছাড়াও, 30 হার্জ এবং তার নীচের ফ্রিকোয়েন্সিগুলি উত্পাদিত হতে পারে এবং নির্দিষ্ট স্টার্লার নীহারিকা [10] এর গবেষণায় গুরুত্বপূর্ণ এবং 2.9 × 1027 Hz পর্যন্ত উচ্চতর ফ্রিকোয়েন্সিগুলি অ্যাস্ট্রোফিজিকাল উত্স থেকে সনাক্ত করা হয়েছে

    অঞ্চল

    The types of electromagnetic radiation are broadly classified into the following classes (regions, bands or types):[5]
    1. Gamma radiation
    2. X-ray radiation
    3. Ultraviolet radiation
    4. Visible light
    5. Infrared radiation
    6. Microwave radiation
    7. Radio waves


    এই শ্রেণিবিন্যাসটি তরঙ্গদৈর্ঘ্যের ক্রমবর্ধমান ক্রমে যায় যা বিকিরণের ধরণের বৈশিষ্ট্য is

    তড়িৎ চৌম্বকীয় বর্ণালীগুলির ব্যান্ডগুলির মধ্যে কোনও নির্দিষ্ট সংজ্ঞা দেওয়া সীমানা নেই; বরং তারা রংধনুতে ব্যান্ডগুলির মতো একে অপরের সাথে বিবর্ণ হয়ে যায় (এটি দৃশ্যমান আলোর উপ-বর্ণালী)। প্রতিটি ফ্রিকোয়েন্সি এবং তরঙ্গদৈর্ঘ্যের বিকিরণ (বা প্রতিটি ব্যান্ডে) বর্ণালীটির দুটি অঞ্চলের বৈশিষ্ট্যের মিশ্রণ রয়েছে যা এটি আবদ্ধ। উদাহরণস্বরূপ, লাল আলো ইনফ্রারেড রেডিয়েশনের সাথে সাদৃশ্যপূর্ণ যে এটি কিছু রাসায়নিক বন্ধনে শক্তি উত্তেজিত করতে এবং যোগ করতে পারে এবং সালোকসংশ্লেষণের জন্য দায়ী রাসায়নিক মেকানিজমগুলিকে এবং ভিজ্যুয়াল সিস্টেমের কাজের জন্য শক্তি প্রয়োগ করতে অবশ্যই এটি করতে হবে।

    এক্স-রে এবং গামা রশ্মির মধ্যে পার্থক্য আংশিক উত্সগুলির উপর ভিত্তি করে: পারমাণবিক ক্ষয় বা অন্যান্য পারমাণবিক এবং সূক্ষ্ম / কণা প্রক্রিয়া থেকে উদ্ভূত ফোটনগুলিকে সর্বদা গামা রশ্মি হিসাবে অভিহিত করা হয়, অন্যদিকে এক্স-রে অত্যন্ত শক্তিশালী অভ্যন্তরীণ পারমাণবিক বৈদ্যুতিনযুক্ত বৈদ্যুতিন সংক্রমণ দ্বারা উত্পন্ন হয় । [12] [13] [14] সাধারণভাবে, পারমাণবিক ট্রানজিশনগুলি বৈদ্যুতিন সংক্রমণের চেয়ে অনেক বেশি শক্তিশালী তাই গামা-রে এক্স-রেয়ের চেয়ে বেশি শক্তিশালী তবে ব্যতিক্রমগুলি বিদ্যমান। বৈদ্যুতিন ট্রানজিশনের সাথে সাদৃশ্য অনুসারে, মিউনিক পরমাণু স্থানান্তরগুলি এক্স-রে উত্পাদন করতেও বলা হয়, যদিও তাদের শক্তি 6 মেগা ইলেক্ট্রনভোল্টস (0.96 পিজে) ছাড়িয়ে যায়, [15] যেখানে অনেকগুলি রয়েছে (10 কেভি (1.6 এফজে এর চেয়ে কম বলে পরিচিত) )) স্বল্প-শক্তি পারমাণবিক ট্রানজিশনগুলি (উদাহরণস্বরূপ, or. e ইভি (১.২২ এজে) থোরিয়াম -২২৯-এর পারমাণবিক রূপান্তর), এবং কিছু মিউনিক এক্স-রেয়ের চেয়ে দশ মিলিয়ন গুন কম শক্তিশালী হওয়া সত্ত্বেও নির্গত ফোটনগুলিকে এখনও গামা রশ্মি বলা হয় তাদের পারমাণবিক উত্স কারণে। [16]

    যে কনভেনশনটি EM বিকিরণটি নিউক্লিয়াস থেকে আগত বলে পরিচিত, তাকে সর্বদা "গামা রে" রেডিয়েশন বলা হয় তবে এটি সর্বজনীনভাবে সম্মানিত একমাত্র কনভেনশন। অনেক জ্যোতির্বিদ্যার গামা রশ্মির উত্স (যেমন গামা রশ্মি ফেটে) পারমাণবিক উত্স হতে পারে খুব শক্তিশালী (তীব্রতা এবং তরঙ্গদৈর্ঘ্য উভয় ক্ষেত্রে) হিসাবে পরিচিত। বেশিরভাগ ক্ষেত্রে, উচ্চ শক্তির পদার্থবিজ্ঞানে এবং চিকিত্সা রেডিওথেরাপিতে খুব উচ্চ শক্তি EMR (>> 10 মেগা অঞ্চলে) - যে কোনও পারমাণবিক গামা রশ্মির চেয়ে উচ্চ শক্তি - এটি এক্স-রে বা গামা-রে বলা হয় না, তবে পরিবর্তে "উচ্চ শক্তি ফোটনস" এর জেনেরিক শব্দটি।

    বর্ণালী যে অঞ্চলটিতে একটি নির্দিষ্ট পর্যবেক্ষণ তড়িৎচুম্বকীয় বিকিরণ পড়েছে তা হল রেফারেন্স ফ্রেম-নির্ভর (আলোর জন্য ডপলার শিফটের কারণে), তাই কোনও পর্যবেক্ষক বলবেন যে EM বিকিরণ বর্ণালীর এক অঞ্চলে চলেছে এমন কোনও পর্যবেক্ষকের কাছে উপস্থিত হতে পারে বর্ণালীটির অন্য অংশে প্রথম হওয়া সম্মানের সাথে আলোর গতির একটি উল্লেখযোগ্য অংশ raction উদাহরণস্বরূপ, মহাজাগতিক মাইক্রোওয়েভ পটভূমি বিবেচনা করুন। হাইড্রোজেন পরমাণুকে স্থলভাগে অ-উত্তেজনার মাধ্যমে পদার্থ এবং বিকিরণ বিকল হয়ে গেলে এটি উত্পাদিত হয়েছিল। এই ফটোগুলিগুলি ইলেক্ট্রোম্যাগনেটিক স্পেকট্রামের অতিবেগুনী (ইউভি) অংশে রেখে লাইম্যান সিরিজের ট্রানজিশন থেকে আসে। এখন এই বিকিরণটি মহাজগতের প্রতি শ্রদ্ধার সাথে ধীরে ধীরে (আলোর গতির সাথে তুলনা করা) পর্যবেক্ষকদের জন্য স্পেকট্রামের মাইক্রোওয়েভ অঞ্চলে রাখার জন্য পর্যাপ্ত পরিমাণে কসমোলজিকাল লাল শিফট পেরিয়েছে।

    নামের জন্য যুক্তিযুক্ত
    বৈদ্যুতিন চৌম্বকীয় বিকিরণ স্পেকট্রাম জুড়ে বিভিন্ন উপায়ে পদার্থের সাথে যোগাযোগ করে। এই ধরণের মিথস্ক্রিয়াটি এতটাই পৃথক যে তিহাসিকভাবে বর্ণের বিভিন্ন অংশে আলাদা আলাদা নাম প্রয়োগ করা হয়েছে, যদিও এগুলি বিভিন্ন ধরণের রেডিয়েশন ছিল। সুতরাং, যদিও এই "বিভিন্ন ধরণের" তড়িৎ চৌম্বকীয় বিকিরণগুলি ফ্রিকোয়েন্সি এবং তরঙ্গদৈর্ঘ্যের পরিমাণগতভাবে ক্রমাগত বর্ণালী গঠন করে, তবে এই গুণগত পারস্পরিক পার্থক্য সম্পর্কিত বাস্তব কারণে বর্ণালী বিভক্ত থাকে।

    এই শ্রেণিবিন্যাসটি তরঙ্গদৈর্ঘ্যের ক্রমবর্ধমান ক্রমে চলেছে,
    যা বিকিরণের ধরণের বৈশিষ্ট্য।

    তড়িৎ চৌম্বকীয় বর্ণালীগুলির ব্যান্ডগুলির মধ্যে কোনও নির্দিষ্ট সংজ্ঞা দেওয়া সীমানা নেই; বরং তারা রংধনুতে ব্যান্ডগুলির মতো একে অপরের সাথে বিবর্ণ হয়ে যায় (এটি দৃশ্যমান আলোর উপ-বর্ণালী)। প্রতিটি ফ্রিকোয়েন্সি এবং তরঙ্গদৈর্ঘ্যের বিকিরণ (বা প্রতিটি ব্যান্ডে) বর্ণালীটির দুটি অঞ্চলের বৈশিষ্ট্যের মিশ্রণ রয়েছে যা এটি আবদ্ধ। উদাহরণ স্বরূপ,
    রেড লাইট ইনফ্রারেড রেডিয়েশনের সাথে সাদৃশ্যযুক্ত যে এটি কিছু রাসায়নিক বন্ধনে শক্তি উত্তেজিত করতে এবং যোগ করতে পারে এবং সালোকসংশ্লেষণের জন্য দায়ী রাসায়নিক প্রক্রিয়া এবং ভিজ্যুয়াল সিস্টেমের কাজ করার জন্য অবশ্যই এটি করতে হবে।

    এক্স-রে এবং গামা রশ্মির মধ্যে পার্থক্য আংশিক উত্সগুলির উপর ভিত্তি করে: পারমাণবিক ক্ষয় বা অন্যান্য পারমাণবিক এবং সূক্ষ্ম / কণা প্রক্রিয়া থেকে উদ্ভূত ফোটনগুলিকে সর্বদা গামা রশ্মি হিসাবে অভিহিত করা হয়, অন্যদিকে এক্স-রে অত্যন্ত শক্তিশালী অভ্যন্তরীণ পারমাণবিক বৈদ্যুতিনযুক্ত বৈদ্যুতিন সংক্রমণ দ্বারা উত্পন্ন হয়  সাধারণভাবে, বৈদ্যুতিন স্থানান্তরের চেয়ে পারমাণবিক ট্রানজিশনগুলি অনেক বেশি শক্তিশালী, তাই এক্স-রেয়ের চেয়ে গামা-রে আরও শক্তিশালী, তবে ব্যতিক্রম বিদ্যমান। বৈদ্যুতিন ট্রানজিশনের সাথে সাদৃশ্য অনুসারে, মিউনিক অ্যাটম ট্রানজিশনগুলি এক্স-রে উত্পাদন করতেও বলা হয়, যদিও তাদের শক্তি 6 মেগা ইলেক্ট্রনভোল্টস (0.96 পিজে) ছাড়িয়ে যেতে পারে, [15] যেখানে অনেকগুলি (10 কেভি (1.6 এফজে) এর চেয়ে কম হিসাবে পরিচিত 77) কম-শক্তি পারমাণবিক ট্রানজিশন রয়েছে (যেমন, 7.6 ইভি (1.22 এজে)) পারমাণবিক থোরিয়াম -২২৯) রূপান্তর, এবং কিছু মিউনিক এক্স-রেয়ের তুলনায় এক মিলিয়ন গুণ কম শক্তিশালী হয়েও, পারমাণবিক উত্সের কারণে নির্গত ফোটনগুলিকে এখনও গামা রশ্মি বলা হয় [[১ [] যে কনভেনশনটি EM বিকিরণটি নিউক্লিয়াস থেকে আগত বলে পরিচিত, তবে সর্বদা "গামা রশ্মি" তেজস্ক্রিয়তা হ'ল একমাত্র কনভেনশন যা সর্বজনীনভাবে সম্মানিত। অনেক জ্যোতির্বিদ্যার গামা রশ্মির উত্স (যেমন গামা রশ্মি ফেটে) পারমাণবিক উত্স হতে পারে খুব শক্তিশালী (তীব্রতা এবং তরঙ্গদৈর্ঘ্য উভয় ক্ষেত্রে) হিসাবে পরিচিত। বেশিরভাগ ক্ষেত্রে, উচ্চ শক্তির পদার্থবিজ্ঞানে এবং চিকিত্সা রেডিওথেরাপিতে খুব উচ্চ শক্তি ইএমআর (>> 10 মেগা অঞ্চলে) - যে কোনও পারমাণবিক গামা রশ্মির চেয়ে উচ্চ শক্তির - তাকে এক্স-রে বা গামা-রে বলা হয় না, তবে পরিবর্তে "উচ্চ শক্তির ফোটনস" এর জেনেরিক পদ দ্বারা।

    বর্ণালীর অঞ্চল যেখানে নির্দিষ্ট পর্যবেক্ষণ তড়িৎ চৌম্বকীয় বিকিরণ পড়েছে, রেফারেন্স ফ্রেম-নির্ভর (আলোর জন্য ডপলার শিফটের কারণে), তাই কোনও পর্যবেক্ষক স্পেকট্রামের একটি অঞ্চলে যে ইএম বিকিরণ বলেছিলেন তা প্রথম পর্যবেক্ষণের সাথে আলোর গতির একটি উল্লেখযোগ্য ভগ্নাংশে চলে যাওয়া একটি পর্যবেক্ষকের কাছে উপস্থিত হতে পারে  বর্ণালী অন্য অংশ হতে। উদাহরণস্বরূপ, মহাজাগতিক মাইক্রোওয়েভ পটভূমি বিবেচনা করুন। যখন পদার্থ এবং তেজস্ক্রিয়তা হ'ল এটি উত্পাদিত হয়েছিল, স্থল অবস্থায় হাইড্রোজেন পরমাণুর ডি-উত্তেজনা দ্বারা। এই ফোটনগুলি লাইম্যান সিরিজের ট্রানজিশন থেকে এসেছে, এগুলিকে বৈদ্যুতিন চৌম্বকীয় বর্ণালীর অতিবেগুনী (ইউভি) অংশে স্থাপন করা। এখন এই বিকিরণটি মহাজগতের প্রতি শ্রদ্ধার সাথে ধীরে ধীরে (আলোর গতির সাথে তুলনা করা) পর্যবেক্ষকদের জন্য স্পেকট্রামের মাইক্রোওয়েভ অঞ্চলে রাখার জন্য পর্যাপ্ত পরিমাণে কসমোলজিকাল লাল শিফট পেরিয়েছে।

    নামের জন্য যুক্তি 
    বৈদ্যুতিন চৌম্বকীয় বিকিরণ স্পেকট্রাম জুড়ে বিভিন্নভাবে পদার্থের সাথে যোগাযোগ করে। এই ধরণের মিথস্ক্রিয়া এত আলাদা যে, ঐতিহাসিকভাবে বর্ণালী বিভিন্ন অংশে বিভিন্ন নাম প্রয়োগ করা হয়েছে, যদিও এগুলি বিভিন্ন ধরণের রেডিয়েশন ছিল। সুতরাং, যদিও এই "বিভিন্ন ধরণের" তড়িৎ চৌম্বকীয় বিকিরণগুলি ফ্রিকোয়েন্সি এবং তরঙ্গদৈর্ঘ্যের পরিমাণগতভাবে ক্রমাগত বর্ণালী গঠন করে, এই গুণগত ইন্টারঅ্যাকশন পার্থক্য সম্পর্কিত ব্যবহারিক কারণে বর্ণালী বিভক্ত থাকে।

    Electromagnetic radiation interaction with matter
    Region of the spectrumMain interactions with matter
    RadioCollective oscillation of charge carriers in bulk material (plasma oscillation). An example would be the oscillatory travels of the electrons in an antenna.
    Microwave through far infraredPlasma oscillation, molecular rotation
    Near infraredMolecular vibration, plasma oscillation (in metals only)
    VisibleMolecular electron excitation (including pigment molecules found in the human retina), plasma oscillations (in metals only)
    UltravioletExcitation of molecular and atomic valence electrons, including ejection of the electrons (photoelectric effect)
    X-raysExcitation and ejection of core atomic electrons, Compton scattering (for low atomic numbers)
    Gamma raysEnergetic ejection of core electrons in heavy elements, Compton scattering (for all atomic numbers), excitation of atomic nuclei, including dissociation of nuclei
    High-energy gamma raysCreation of particle-antiparticle pairs. At very high energies a single photon can create a shower of high-energy particles and antiparticles upon interaction with matter.

    Types of radiation
    Main articles: Radio frequencyRadio spectrum, and Radio waves

    রেডিও তরঙ্গগুলি অ্যান্টেনা দ্বারা নির্গত হয় এবং প্রাপ্ত হয়, যা ধাতব রড রেজোনেটরের মতো কন্ডাক্টর নিয়ে গঠিত। কৃত্রিম প্রজন্মের রেডিও তরঙ্গগুলিতে, একটি ট্রান্সমিটার নামে পরিচিত একটি বৈদ্যুতিন ডিভাইস একটি এসি বৈদ্যুতিন প্রবাহ তৈরি করে যা অ্যান্টেনায় প্রয়োগ করা হয়। অ্যান্টেনায় দোলিত ইলেক্ট্রনগুলি দোদুল্য বৈদ্যুতিন এবং চৌম্বকীয় ক্ষেত্র তৈরি করে যা অ্যান্টেনা থেকে রেডিও তরঙ্গ হিসাবে দূরে সরে যায়। রেডিও তরঙ্গগুলির সংবর্ধনায়, একটি রেডিও তরঙ্গ দম্পতির অপ্রচলিত বৈদ্যুতিক এবং চৌম্বকীয় ক্ষেত্রগুলি একটি অ্যান্টেনায় ইলেক্ট্রনগুলিতে তাদের সামনে এবং পিছনে ঠেলে দেয়, দোলক স্রোত তৈরি করে যা রেডিও রিসিভারের সাথে প্রয়োগ করা হয়। আয়নোস্ফিয়ারের চার্জযুক্ত কণাগুলির স্তর ব্যতীত পৃথিবীর বায়ুমণ্ডল মূলত রেডিও তরঙ্গগুলিতে স্বচ্ছ, যা নির্দিষ্ট ফ্রিকোয়েন্সিগুলি প্রতিফলিত করতে পারে।

    রেডিও সম্প্রচার, টেলিভিশন, দ্বিপথ রেডিও, মোবাইল ফোন, যোগাযোগের উপগ্রহ এবং ওয়্যারলেস নেটওয়ার্কিংয়ের মতো রেডিও যোগাযোগ ব্যবস্থায় দূরত্ব জুড়ে তথ্য প্রেরণ করতে রেডিও তরঙ্গগুলি অত্যন্ত ব্যাপকভাবে ব্যবহৃত হয়। একটি রেডিও যোগাযোগ ব্যবস্থায়, একটি রেডিও ফ্রিকোয়েন্সি কারেন্টটি ট্রান্সমিটারে তথ্য বহনকারী সংকেত দিয়ে প্রশস্ততা, ফ্রিকোয়েন্সি বা পর্যায়কে পৃথক করে মজুত হয় এবং একটি অ্যান্টেনায় প্রয়োগ করা হয়। রেডিও তরঙ্গগুলি স্থান জুড়ে তথ্যটি একটি রিসিভারে নিয়ে যায়, যেখানে তারা অ্যান্টেনার দ্বারা এবং রিসিভারের ডিমোডুলেশন দ্বারা প্রাপ্ত তথ্যগুলি গ্রহণ করে। গ্লোবাল পজিশনিং সিস্টেম (জিপিএস) এবং নেভিগেশনাল বীকনগুলির মতো সিস্টেমে নেভিগেশন এবং রেডিওলোকেশন এবং রাডারে দূরবর্তী বস্তুগুলির অবস্থান নির্ধারণের জন্যও রেডিও তরঙ্গগুলি ব্যবহৃত হয়। এগুলি রিমোট কন্ট্রোল এবং শিল্প গরম করার জন্যও ব্যবহৃত হয়।

    আন্তর্জাতিক টেলিযোগযোগ ইউনিয়ন (আইটিইউ) নামে একটি সংস্থা সমন্বিতভাবে রেডিও স্পেকট্রামের ব্যবহার কঠোরভাবে নিয়ন্ত্রণ করে, যা বিভিন্ন ব্যবহারকারীর জন্য বিভিন্ন ব্যবহারের জন্য ফ্রিকোয়েন্সি বরাদ্দ করে।

    Microwaves


    মাইক্রোওয়েভগুলি এসএইচএফ এবং ইএইচএফ ফ্রিকোয়েন্সি ব্যান্ডগুলিতে প্রায় 10 সেন্টিমিটার থেকে এক মিলিমিটার পর্যন্ত সংক্ষিপ্ত তরঙ্গদৈর্ঘ্যের রেডিও তরঙ্গ। মাইক্রোওয়েভ শক্তি ক্লাইস্ট্রন এবং ম্যাগনেট্রন টিউব এবং গন এবং আইএমপ্যাটটি ডায়োডের মতো শক্ত রাষ্ট্র ডিভাইস সহ উত্পাদিত হয়। যদিও এগুলি সংক্ষিপ্ত অ্যান্টেনা দ্বারা নির্গত হয় এবং শোষিত হয়, তারা পোলার অণু দ্বারাও শোষিত হয়, কম্পন এবং ঘূর্ণন পদ্ধতিতে মিলিত হয়, ফলে বাল্ক গরম হয়। উচ্চতর ফ্রিকোয়েন্সি তরঙ্গ যেমন ইনফ্রারেড এবং হালকা যা মূলত তলদেশে শোষিত হয় তার বিপরীতে, মাইক্রোওয়েভগুলি উপকরণগুলিতে প্রবেশ করতে পারে এবং তাদের শক্তি পৃষ্ঠের নীচে জমা করতে পারে। এই প্রভাবটি মাইক্রোওয়েভ ওভেনগুলিতে খাবার গরম করার জন্য এবং শিল্প গরম এবং মেডিক্যাল ডায়াথার্মির জন্য ব্যবহৃত হয়। মাইক্রোওয়েভ হ'ল মূল তরঙ্গদৈর্ঘ্য রাডারে ব্যবহৃত হয় এবং এটি স্যাটেলাইট যোগাযোগ এবং ওয়াইফাইয়ের মতো ওয়্যারলেস নেটওয়ার্কিং প্রযুক্তির জন্য ব্যবহৃত হয়, যদিও এটি তীব্রতা স্তরে তাপীকরণের কারণ হতে পারে না। অ্যান্টেনাতে কম ফ্রিকোয়েন্সি রেডিও তরঙ্গ বহন করতে ব্যবহৃত তামার তারগুলি (সংক্রমণ লাইনের) মাইক্রোওয়েভ ফ্রিকোয়েন্সিগুলিতে অতিরিক্ত বিদ্যুতের ক্ষতি হয় এবং ওয়েভগুইডস নামে ধাতু পাইপগুলি সেগুলি বহন করতে ব্যবহৃত হয়। যদিও ব্যান্ডের নীচের প্রান্তে বায়ুমণ্ডলটি মূলত স্বচ্ছ, বায়ুমণ্ডলীয় গ্যাসের সাহায্যে মাইক্রোওয়েভের ব্যান্ডের শোষণের ব্যবহারিক বংশ বিস্তার কয়েক কিলোমিটারের মধ্যে সীমাবদ্ধ করে।

    তেরহার্ট্জ বিকিরণ বা সাব-মিলিমিটার বিকিরণ হ'ল মাইক্রোওয়েভ এবং দূরবর্তী ইনফ্রারেডের মধ্যে প্রায় 100 গিগাহার্টজ থেকে 30 টি তেরহার্টজ (টিএইচজেড) থেকে বর্ণালীগুলির একটি অঞ্চল যা উভয় ব্যান্ডের অন্তর্গত হিসাবে বিবেচিত হতে পারে। সম্প্রতি অবধি, এই সীমাটি খুব কমই অধ্যয়ন করা হয়েছিল এবং তথাকথিত টেরহার্টজ গ্যাপে মাইক্রোওয়েভ শক্তির জন্য কয়েকটি উত্স বিদ্যমান ছিল, তবে ইমেজিং এবং যোগাযোগের মতো অ্যাপ্লিকেশনগুলি এখন প্রদর্শিত হচ্ছে। বিজ্ঞানীরা সশস্ত্র বাহিনীতে টেলিহের্টজ প্রযুক্তি প্রয়োগ করতেও চাইছেন, যেখানে শত্রু সেনাবাহিনী তাদের বৈদ্যুতিন সরঞ্জামকে অক্ষম করার জন্য উচ্চ-ফ্রিকোয়েন্সি তরঙ্গ নির্দেশিত হতে পারে। [১ 17] তেরহার্ট্জ বিকিরণটি বায়ুমণ্ডলীয় গ্যাসগুলির দ্বারা দৃ strongly়ভাবে শোষিত হয়, দীর্ঘস্থায়ী যোগাযোগের জন্য এই ফ্রিকোয়েন্সি পরিসীমা অকেজো করে তোলে।

    Infrared radiation

    বৈদ্যুতিন চৌম্বকীয় বর্ণালীটির ইনফ্রারেড অংশটি প্রায় 300 গিগাহার্জ থেকে 400 টিএইচজেড (1 মিমি - 750 এনএম) এর পরিসীমা জুড়ে। এটি তিনটি ভাগে বিভক্ত করা যেতে পারে: [5]

    সুদূর-ইনফ্রারেড, 300 গিগাহার্টজ থেকে 30 টিএইচজেড (1 মিমি - 10 মিমি)। এই সীমার নীচের অংশটিকে মাইক্রোওয়েভ বা তেরহের্তজ তরঙ্গও বলা যেতে পারে। এই বিকিরণটি সাধারণত গ্যাস-ফেজ অণুগুলিতে তথাকথিত ঘূর্ণন মোডগুলি দ্বারা, তরলগুলিতে আণবিক গতি দ্বারা এবং সলিডগুলিতে ফোনের দ্বারা শোষিত হয়। পৃথিবীর বায়ুমণ্ডলের জল এই পরিসরে এত দৃ strongly়ভাবে শোষণ করে যে এটি বায়ুমণ্ডলটিকে অস্বচ্ছভাবে রেন্ডার করে। তবে অস্বচ্ছ পরিসরে কিছু নির্দিষ্ট তরঙ্গদৈর্ঘ্য রেঞ্জ ("উইন্ডোজ") রয়েছে যা আংশিক সংক্রমণের অনুমতি দেয় এবং জ্যোতির্বিজ্ঞানের জন্য এটি ব্যবহার করা যেতে পারে। প্রায় 200 μm থেকে কয়েক মিমি অবধি তরঙ্গদৈর্ঘ্যকে প্রায়শই জ্যোতির্বিদ্যায় "সাব-মিলিমিটার" হিসাবে চিহ্নিত করা হয়, 200 μm এর নিচে তরঙ্গদৈর্ঘ্যের জন্য অনেক বেশি ইনফ্রারেড সংরক্ষণ করে।
    মধ্য-ইনফ্রারেড, 30 থেকে 120 টিএইচজেড (10-2.5 মিমি)। হট অবজেক্টস (ব্ল্যাক-বডি রেডিয়েটার) এই ব্যাপ্তিতে দৃ strongly়রূপে বিকিরণ করতে পারে এবং সাধারণ শরীরের তাপমাত্রায় মানুষের ত্বক এই অঞ্চলের নীচের প্রান্তে দৃ strongly়রূপে প্রসারিত হয়। এই বিকিরণটি আণবিক কম্পন দ্বারা শোষিত হয়, যেখানে একটি অণুতে বিভিন্ন পরমাণু তাদের ভারসাম্য অবস্থানের চারপাশে স্পন্দিত হয়। এই যৌগের মাঝারি ইনফ্রারেড শোষণ বর্ণালী spect যৌগের জন্য খুব নির্দিষ্ট কারণ এই ব্যাপ্তিটিকে কখনও কখনও আঙুলের ছাপ অঞ্চল বলা হয়।
    120 থেকে 400 THz (2,500-750 এনএম) এর কাছাকাছি-ইনফ্রারেড। এই পরিসরের জন্য প্রাসঙ্গিক শারীরিক প্রক্রিয়াগুলি দৃশ্যমান আলোর মতো। এই অঞ্চলে সর্বোচ্চ ফ্রিকোয়েন্সি সরাসরি কিছু ধরণের ফটোগ্রাফিক ফিল্ম এবং ইনফ্রারেড ফটোগ্রাফি এবং ভিডিওগ্রাফির জন্য অনেক ধরণের সলিড স্টেট ইমেজ সেন্সর দ্বারা সনাক্ত করা যায়।

    Visible radiation (light)

    ফ্রিকোয়েন্সি ইনফ্রারেড উপরে দৃশ্যমান আলো আসে। সূর্য দৃশ্যমান অঞ্চলে তার শিখর শক্তি নির্গত করে, যদিও সমস্ত তরঙ্গ দৈর্ঘ্যের মাধ্যমে পুরো নির্গমন শক্তি বর্ণালীকে সংহত করে দেখা যায় যে সূর্য দৃশ্যমান আলোর চেয়ে কিছুটা বেশি ইনফ্রারেড নির্গত করে [[১৮] সংজ্ঞা অনুসারে, দৃশ্যমান আলো EM বর্ণালীটির অংশ যা মানুষের চোখের প্রতি সবচেয়ে সংবেদনশীল। দৃশ্যমান আলো (এবং কাছাকাছি-ইনফ্রারেড আলো) সাধারণত অণু এবং পরমাণুগুলিতে বৈদ্যুতিনগুলি শোষণ করে এবং নির্গত হয় যা এক শক্তি স্তর থেকে অন্য শক্তি স্তরে চলে যায়। এই ক্রিয়াটি সেই রাসায়নিক প্রক্রিয়াগুলিকে মঞ্জুরি দেয় যা মানব দৃষ্টি এবং উদ্ভিদ সংশ্লেষণকে আক্রান্ত করে। মানব আলোকিত সিস্টেমকে উদ্দীপ্ত আলো যে বৈদ্যুতিন চৌম্বকীয় বর্ণালীটির একটি খুব ছোট অংশ। একটি রংধনু বৈদ্যুতিন চৌম্বকীয় বর্ণালীটির অপটিক্যাল (দৃশ্যমান) অংশটি দেখায়; ইনফ্রারেড (এটি যদি দেখা যেত) তবে রংধনুটির লাল পাশের বাইরে অতিবেগুনী সহ ভায়োলেট প্রান্তের বাইরে উপস্থিত হবে।

    380 এনএম এবং 760 এনএম (400-790 তেরহার্টজ) এর মধ্যে তরঙ্গদৈর্ঘ্যের বৈদ্যুতিন চৌম্বকীয় বিকিরণটি মানুষের চোখ দ্বারা সনাক্ত করা হয় এবং দৃশ্যমান আলো হিসাবে অনুভূত হয়। অন্যান্য তরঙ্গদৈর্ঘ্য, বিশেষত ইনফ্রারেড (6060০ এনএম এর চেয়ে বেশি) এবং অতিবেগুনী (80৮০ এনএম এর চেয়ে কম) এছাড়াও কখনও কখনও হালকা হিসাবে অভিহিত হয়, বিশেষত যখন মানুষের দৃশ্যমানতা প্রাসঙ্গিক নয়। সাদা আলো দৃশ্যমান বর্ণালীতে বিভিন্ন তরঙ্গ দৈর্ঘ্যের আলোর সংমিশ্রণ। প্রিজমের মধ্য দিয়ে সাদা আলো প্রবেশ করলে এটি 400 এনএম এবং 780 এনএম এর মধ্যে দৃশ্যমান বর্ণালীতে পর্যবেক্ষণ হওয়া বিভিন্ন রঙের আলোর মধ্যে বিভক্ত হয়।

    যদি EM বর্ণালীতে দৃশ্যমান অঞ্চলে তেজস্ক্রিয়তা থাকে তবে কোনও বস্তুর প্রতিফলন ঘটায়, বলুন, একটি বাটি ফলের প্রতিবিম্বকে প্রতিবিম্বিত করে এবং তখন চোখ ধাক্কা দেয়, ফলস্বরূপ দৃশ্যটির উপলব্ধি ঘটে। মস্তিষ্কের ভিজ্যুয়াল সিস্টেম বিভিন্ন ছায়া গো এবং বর্ণের মধ্যে প্রতিফলিত ফ্রিকোয়েন্সিগুলির প্রচুর পরিমাণে প্রক্রিয়াজাত করে এবং এই অপর্যাপ্ত-বোঝা মনোবিজ্ঞানীয় ঘটনাটির মাধ্যমে, বেশিরভাগ লোক একটি বাটির ফলকে উপলব্ধি করে।

    বেশিরভাগ তরঙ্গদৈর্ঘ্যে, তবে, তড়িৎ চৌম্বকীয় বিকিরণ দ্বারা পরিচালিত তথ্যগুলি সরাসরি মানুষের সংবেদন দ্বারা সনাক্ত করা যায় না। প্রাকৃতিক উত্সগুলি বর্ণালী জুড়ে EM বিকিরণ উত্পাদন করে এবং প্রযুক্তি এছাড়াও তরঙ্গদৈর্ঘ্যের বিস্তৃত পরিসীমা চালিত করতে পারে। অপটিকাল ফাইবার এমন আলোক সংক্রমণ করে যা বর্ণালীর দৃশ্যমান অংশে প্রয়োজনীয় নয় (এটি সাধারণত ইনফ্রারেড হয়) তথ্য বহন করতে পারে। এই মড্যুলেশনটি রেডিও তরঙ্গগুলির সাথে ব্যবহৃত 

    Ultraviolet radiation


    ফ্রিকোয়েন্সি এর পরে আসে আল্ট্রাভায়োলেট (ইউভি)। ইউভি রশ্মির তরঙ্গদৈর্ঘ্য দৃশ্যমান বর্ণালীটির ভায়োলেট প্রান্তের চেয়ে কম তবে এক্স-রেয়ের চেয়ে দীর্ঘ।

    ইউভি হ'ল দীর্ঘতম তরঙ্গদৈর্ঘ্য বিকিরণ যার ফোটনগুলি পরমাণুগুলিকে আয়ন করতে যথেষ্ট পরিমাণে শক্তিশালী, সেগুলি থেকে বৈদ্যুতিনগুলি পৃথক করে এবং এইভাবে রাসায়নিক প্রতিক্রিয়া সৃষ্টি করে। সংক্ষিপ্ত তরঙ্গদৈর্ঘ্য ইউভি এবং এর উপরে সংক্ষিপ্ত তরঙ্গদৈর্ঘ্য বিকিরণকে (এক্স-রে এবং গামা রশ্মি) আয়নাইজিং রেডিয়েশন বলা হয় এবং এগুলির সংস্পর্শে জীবিত টিস্যুগুলিকে ক্ষতি করতে পারে যা তাদের স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ করে তোলে। UV দৃশ্যমান আলোর সাথে অনেকগুলি পদার্থও আলোকিত করতে পারে; একে ফ্লুরোসেন্স বলা হয়।

    UV এর মাঝারি পরিসরে, UV রশ্মি আয়ন করতে পারে না তবে রাসায়নিক বন্ধনগুলি ভেঙে দিতে পারে, অণুগুলিকে অস্বাভাবিকভাবে প্রতিক্রিয়াশীল করে তোলে। উদাহরণস্বরূপ, সানবার্ন ত্বকের কোষগুলিতে মধ্য রেঞ্জের ইউভি বিকিরণের বিঘ্নিত প্রভাবগুলির কারণে ঘটে যা ত্বকের ক্যান্সারের প্রধান কারণ। মাঝারি রেঞ্জের ইউভি রশ্মিগুলি থাইমাইন ডিমার উত্পাদনকারী কোষগুলির জটিল ডিএনএ অণুগুলিকে অপূরণীয়ভাবে ক্ষতি করতে পারে এটি একে খুব শক্তিশালী মিউটেজ তৈরি করে।

    সূর্য উল্লেখযোগ্য UV বিকিরণ (তার মোট শক্তির প্রায় 10%) নির্গত করে, অত্যন্ত স্বল্প তরঙ্গদৈর্ঘ্য UV সহ যা ভূমির বেশিরভাগ জীবনকে সম্ভাব্যভাবে ধ্বংস করতে পারে (সমুদ্রের জল সেখানে জীবনের জন্য কিছু সুরক্ষা সরবরাহ করবে)। তবে, সূর্যের ক্ষতিকারক ইউভি তরঙ্গদৈর্ঘ্যের বেশিরভাগ অংশটি বায়ুমণ্ডলে পৌঁছানোর আগেই শোষণ করে before UV এর উচ্চতর শক্তি (সংক্ষিপ্ত তরঙ্গদৈর্ঘ্য) পরিসীমা ("ভ্যাকুয়াম ইউভি" নামে পরিচিত) বায়ুতে সাধারণ ডায়াটমিক অক্সিজেনের মাধ্যমে নাইট্রোজেন দ্বারা এবং আরও দীর্ঘ তরঙ্গদৈর্ঘ্যের দ্বারা শোষিত হয়। মাঝারি পরিসরের শক্তির অনেকগুলি ইউজিকে ওজোন স্তর দ্বারা অবরুদ্ধ করা হয়, যা গুরুত্বপূর্ণ 200–315 এনএম পরিসরে দৃ strongly়ভাবে শোষণ করে, যার নিম্ন শক্তি অংশটি বায়ুতে সাধারণ ডাই অক্সিজেনের শোষণের জন্য খুব দীর্ঘ। এটি ইউভিতে সমুদ্রপৃষ্ঠের 3% এরও কম সূর্যের আলো ফেলে রাখে, এই সমস্ত অবশিষ্ট শক্তিটি কম শক্তি সহ। বাকী অংশটি UV-A সহ কিছু UV-B is 315 এনএম এবং দৃশ্যমান আলো (ইউভি-এ বলা হয়) এর মধ্যে অতি নিম্নতম UV এর পরিসীমা বায়ুমণ্ডলে ভালভাবে অবরুদ্ধ নয়, তবে রোদে পোড়া সৃষ্টি করে না এবং কম জৈবিক ক্ষতি করে। তবে এটি নিরীহ নয় এবং এটি অক্সিজেন র‌্যাডিক্যালস, মিউটেশনগুলি এবং ত্বকের ক্ষতি তৈরি করে।


    The amount of penetration of UV relative to altitude in Earth's ozone

    X-rays


    ইউভির পরে এক্সরে আসে, যা ইউভির উপরের রেঞ্জগুলির মতো আইওনাইজিংও করে। তবে তাদের উচ্চ শক্তির কারণে এক্স-রেও কম্পিউটারের প্রভাবের মাধ্যমে পদার্থের সাথে যোগাযোগ করতে পারে। শক্ত এক্স-রেতে নরম এক্স-রেয়ের চেয়ে কম তরঙ্গদৈর্ঘ্য থাকে এবং তারা সামান্য শোষণ সহ অনেকগুলি পদার্থের মধ্য দিয়ে যেতে পারে বলে কয়েক মিটার জলের তুলনায় 'ঘনত্ব' যুক্ত বস্তুগুলির মাধ্যমে 'দেখতে' ব্যবহৃত হতে পারে। একটি উল্লেখযোগ্য ব্যবহার হ'ল মেডিসিনে ডায়াগনস্টিক এক্স-রে ইমেজিং (রেডিওগ্রাফি হিসাবে পরিচিত একটি প্রক্রিয়া)। এক্স-রে উচ্চ-শক্তি পদার্থবিজ্ঞানে প্রোব হিসাবে দরকারী। জ্যোতির্বিদ্যায়, নিউট্রন তারা এবং ব্ল্যাক হোলগুলির চারপাশে সম্মান ডিস্কগুলি এক্স-রে নির্গত করে, এই ঘটনার অধ্যয়ন সক্ষম করে। এক্স-রে এছাড়াও তারার করোনাস দ্বারা নির্গত হয় এবং দৃ types়ভাবে কিছু ধরণের নীহারিকা দ্বারা নির্গত হয়। তবে, অ্যাস্ট্রোনমিক্যাল এক্স-রে দেখতে এক্স-রে টেলিস্কোপগুলি অবশ্যই পৃথিবীর বায়ুমণ্ডলের বাইরে রাখতে হবে, যেহেতু পৃথিবীর বায়ুমণ্ডলের গভীরতা এক্স-রে থেকে অস্বচ্ছ (1000 গ্র / সেন্টিমিটার 2 জলের ঘনত্ব সহ), 10 মিটার সমতুল্য জলের ঘনত্ব [19] এটি প্রায় সমস্ত জ্যোতির্বিজ্ঞানের এক্স-রে ব্লক করার জন্য যথেষ্ট পরিমাণে (এবং জ্যোতির্বিদ্যার গামা রশ্মি - নীচে দেখুন)।

    Gamma rays

    কঠোর এক্স-রে পরে গামা রশ্মি আসে, যা ১৯০০ সালে পল উলরিচ ভিলার্ড আবিষ্কার করেছিলেন These এগুলি সর্বাধিক শক্তিশালী ফোটন, যার তরঙ্গ দৈর্ঘ্যের কোনও নির্ধারিত নিম্ন সীমা নেই। জ্যোতির্বিদ্যায় এগুলি উচ্চ-শক্তি সংক্রান্ত বস্তু বা অঞ্চলগুলি অধ্যয়নের জন্য মূল্যবান, তবে এক্স-রে দ্বারা এটি কেবল পৃথিবীর বায়ুমণ্ডলের বাইরে দূরবীন দিয়ে করা যেতে পারে। গ্যামা রশ্মিগুলি পদার্থবিজ্ঞানীরা তাদের অনুপ্রবেশের দক্ষতার জন্য পরীক্ষামূলকভাবে ব্যবহার করেন এবং বেশ কয়েকটি রেডিওআইটোপগুলি দ্বারা উত্পাদিত হয়। এগুলি নির্বীজনকরণের জন্য খাবার এবং বীজের ইরেডিয়েশনের জন্য ব্যবহৃত হয় এবং চিকিত্সায় এগুলি মাঝে মাঝে বিকিরণ ক্যান্সার থেরাপিতে ব্যবহৃত হয়। [২০] আরও সাধারণভাবে, গামা রশ্মিগুলি পারমাণবিক medicineষধে ডায়াগনস্টিক ইমেজিংয়ের জন্য ব্যবহৃত হয়, এর একটি উদাহরণ পিইটি স্ক্যান। কম্পটন বিচ্ছুরণের প্রভাবের মাধ্যমে গামা রশ্মির তরঙ্গদৈর্ঘ্য উচ্চ নির্ভুলতার সাথে পরিমাপ করা যেতে পারে।

    1.  What is Light? Archived December 5, 2013, at the Wayback Machine – UC Davis lecture slides
    2. Jump up to:a b Elert, Glenn. "The Electromagnetic Spectrum, The Physics Hypertextbook". Hypertextbook.com. Retrieved 2010-10-16.
    3. Jump up to:a b "Definition of frequency bands on". Vlf.it. Retrieved 2010-10-16.
    4. ^ Bakshi, U. A.; Godse, A. P. (2009). Basic Electronics Engineering. Technical Publications. pp. 8–10. ISBN 978-81-8431-580-6.
    5. Jump up to:a b c d e Mehta, Akul. "Introduction to the Electromagnetic Spectrum and Spectroscopy". Pharmaxchange.info. Retrieved 2011-11-08.
    6. ^ Haitel, Gary (2014-05-15). Origins and Grand Finale: How the Bible and Science relate to the Origin of Everything, Abuses of Political Authority, and End Times Predictions. iUniverse. ISBN 9781491732571.
    7. ^ "Herschel Discovers Infrared Light"Cool Cosmos Classroom activities. Archived from the original on 2012-02-25. Retrieved 4 March 2013He directed sunlight through a glass prism to create a spectrum […] and then measured the temperature of each colour. […] He found that the temperatures of the colors increased from the violet to the red part of the spectrum. […] Herschel decided to measure the temperature just beyond the red of the spectrum in a region where no sunlight was visible. To his surprise, he found that this region had the highest temperature of all.
    8. ^ Davidson, Michael W. "Johann Wilhelm Ritter (1776–1810)". The Florida State University. Retrieved 5 March 2013Ritter […] hypothesized that there must also be invisible radiation beyond the violet end of the spectrum and commenced experiments to confirm his speculation. He began working with silver chloride, a substance decomposed by light, measuring the speed at which different colors of light broke it down. […] Ritter […] demonstrated that the fastest rate of decomposition occurred with radiation that could not be seen, but that existed in a region beyond the violet. Ritter initially referred to the new type of radiation as chemical rays, but the title of ultraviolet radiation eventually became the preferred term.
    9. ^ Mohr, Peter J.; Taylor, Barry N.; Newell, David B. (2008). "CODATA Recommended Values of the Fundamental Physical Constants: 2006" (PDF)Reviews of Modern Physics80(2): 633–730. arXiv:0801.0028Bibcode:2008RvMP...80..633Mdoi:10.1103/RevModPhys.80.633. Archived from the original (PDF) on 2017-10-01.Direct link to value.
    10. ^ Condon, J. J.; Ransom, S. M. "Essential Radio Astronomy: Pulsar Properties"National Radio Astronomy Observatory. Retrieved 2008-01-05.
    11. ^ Abdo, A. A.; Allen, B.; Berley, D.; Blaufuss, E.; Casanova, S.; Chen, C.; Coyne, D. G.; Delay, R. S.; Dingus, B. L.; Ellsworth, R. W.; Fleysher, L.; Fleysher, R.; Gebauer, I.; Gonzalez, M. M.; Goodman, J. A.; Hays, E.; Hoffman, C. M.; Kolterman, B. E.; Kelley, L. A.; Lansdell, C. P.; Linnemann, J. T.; McEnery, J. E.; Mincer, A. I.; Moskalenko, I. V.; Nemethy, P.; Noyes, D.; Ryan, J. M.; Samuelson, F. W.; Saz Parkinson, P. M.; et al. (2007). "Discovery of TeV Gamma-Ray Emission from the Cygnus Region of the Galaxy". The Astrophysical Journal658 (1): L33–L36. arXiv:astro-ph/0611691Bibcode:2007ApJ...658L..33Adoi:10.1086/513696.
    12. ^ Feynman, Richard; Leighton, Robert; Sands, Matthew (1963). The Feynman Lectures on Physics, Vol.1. USA: Addison-Wesley. pp. 2–5ISBN 978-0-201-02116-5.
    13. ^ L'Annunziata, Michael; Baradei, Mohammad (2003). Handbook of Radioactivity Analysis. Academic Press. p. 58. ISBN 978-0-12-436603-9.
    14. ^ Grupen, Claus; Cowan, G.; Eidelman, S. D.; Stroh, T. (2005). Astroparticle Physics. Springer. p. 109. ISBN 978-3-540-25312-9.
    15. ^ Corrections to muonic X-rays and a possible proton halo slac-pub-0335 (1967)
    16. ^ "Gamma-Rays". Hyperphysics.phy-astr.gsu.edu. Retrieved 2010-10-16.
    17. ^ "Advanced weapon systems using lethal Short-pulse terahertz radiation from high-intensity-laser-produced plasmas"India Daily. March 6, 2005. Archived from the original on 6 January 2010. Retrieved 2010-09-27.
    18. ^ "Reference Solar Spectral Irradiance: Air Mass 1.5". Retrieved 2009-11-12.
    19. ^ Koontz, Steve (26 June 2012) Designing Spacecraft and Mission Operations Plans to Meet Flight Crew Radiation Dose. NASA/MIT Workshop. See pages I-7 (atmosphere) and I-23 (for water).
    20. ^ Uses of Electromagnetic Waves | gcse-revision, physics, waves, uses-electromagnetic-waves | Revision World














  • 0 comments:

    Post a Comment

    New Research

    Attention Mechanism Based Multi Feature Fusion Forest for Hyperspectral Image Classification.

    CBS-GAN: A Band Selection Based Generative Adversarial Net for Hyperspectral Sample Generation.

    Multi-feature Fusion based Deep Forest for Hyperspectral Image Classification.

    ADDRESS

    388 Lumo Rd, Hongshan, Wuhan, Hubei, China

    EMAIL

    contact-m.zamanb@yahoo.com
    mostofa.zaman@cug.edu.cn

    TELEPHONE

    #
    #

    MOBILE

    +8615527370302,
    +8807171546477